ব্রেকিং:
`বেসরকারি স্বাস্থ্য খাত এগিয়ে নিতে নিয়ম সহজিকরণ দাবী ভ্রাম্যমান আদালতের অভিযানে ৪ মহিলাকে কারাদন্ড নারী ও শিশু নির্যাতন দমন আইনের চূড়ান্ত অনুমোদন মেঘনায় জেলেদের হামলায় ১০ নৌ-পুলিশ আহত বিরল দৃষ্টান্ত, পুলিশের হাতে সন্তানকে তুলে দিলেন মা দেশে একদিনে আক্রান্ত এক হাজারের বেশি, মৃত্যু বেড়েছে ‘নো মাস্ক নো সার্ভিস’ নীতি বাস্তবায়ন শুরু করেছে সরকার নারীদের একাকিত্বকে টার্গেট করেই চলে কামালের ধর্ষণ আর প্রতারণা ৭ বছরের চাচাতো বোনকে ধর্ষণ করল ১৪ বছরের কিশোর! বিশ্বে একদিনে আক্রান্ত ৪ লাখের বেশি, মৃত্যু ৫৫৯৯ সড়কে গাছ ফেলে পুলিশের গাড়িতে ডাকাতি! স্বাস্থ্যবিধি মেনে ১ নভেম্বর থেকে সবার মিলছে ওমরার সুযোগ স্ত্রীর সামনেই মুরগির সঙ্গে বিকৃত যৌনতায় মেতে ওঠেন রেহান দেশে এক গাভি বছরে জন্ম দেবে দু্টি বাছুর নারীদের অংশগ্রহণ আরো বাড়ানোর আহ্বান বাংলাদেশের আসলের মোড়কে নকল পণ্যের ছড়াছড়ি, বিপাকে ক্রেতারা ২০৩০ সালের মধ্যে সড়কে মৃত্যু ৫০ শতাংশ কমানো হবে রায়পুরে সেচ প্রকল্পে জলাবদ্ধতা রোপা আমন নিয়ে শঙ্কা ফেনীতে গণ উপদ্রব ৪ নারীকে ১ মাস করে কারাদন্ড ধর্ষণের নেশা যুবকের, গৃহবধূকে ধর্ষণের পর ছাড়লো না চাচিকেও
  • রোববার   ২৫ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১১ ১৪২৭

  • || ০৮ রবিউল আউয়াল ১৪৪২

১৩

বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ১১ লাখ ছাড়াল

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২০  

বিশ্বে মহামারি করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১১ লাখ ছাড়িয়েছে। চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়া এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে প্রতিদিনই।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, বিশ্বে বর্তমানে করোনায় মোট মৃতের সংখ্যা ১১ লাখ ৯ হাজার ৮৬২ জন। আক্রান্ত হয়েছে ৩ কোটি ৯৬ লাখ ৩৫ হাজার ৭১৯ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছে মোট ২ কোটি ৯৬ লাখ ৮০ হাজার ২২৮ জন।

শনাক্ত রোগী ও করোনাভাইরাসে মৃত্যু তালিকায় বিশ্বের দেশগুলোর মধ্যে এখনও সবার উপরে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। দেশটিতে শনাক্ত রোগী ৮২ লাখ ৮৮ হাজার ছাড়িয়ে গেছে; মৃত্যু পেরিয়েছে ২ লাখ ২৩ হাজার।

এক লাখ ৫৩ হাজারের বেশি মৃত্যু দেখা ব্রাজিলে ৫২ লাখ কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে।

একই সময়ে ভারতে শনাক্ত রোগীর সংখ্যা দেখা যাচ্ছে ৭৪ লাখ ৩২ হাজার ৬৮০, মৃত্যু এক লাখ ১৩ হাজার।

দক্ষিণ এশিয়ার এ দেশটিতে সাম্প্রতিক দিনগুলোকে সংক্রমণের হার কমে আসার ইঙ্গিত মিললেও যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি রাজ্যে ঊর্ধ্বগতি এবং ইউরোপে সংক্রমণের দ্বিতীয় ঢেউ বিশ্বজুড়ে উদ্বেগ বাড়াচ্ছে।

পরিস্থিতি মোকাবেলায় যুক্তরাজ্য, ফ্রান্সসহ অনেক দেশ ফের কঠোর বিধিনিষেধের পথে হাঁটছে। তবে অর্থনীতি নিয়ে দুশ্চিন্তা থাকায় বেশিরভাগ দেশই এবার চলতি বছরের প্রথম ভাগের মতো সবকিছু বন্ধ করে দেয়ার পথে পদক্ষেপ নেবে না বলেই অনুমান পর্যবেক্ষকদের।

এদিকে সংক্রমণের নতুন ঊর্ধ্বগতির মধ্যেও যুক্তরাষ্ট্রে জোরেশোরে নির্বাচনী প্রচার চলছে। ডাকযোগে ভোটের পাশাপাশি অনেক রাজ্যে আগাম ভোটও চলছে। দেশটির প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারে সামাজিক দূরত্ব, মাস্ক পরার নির্দেশনাকে থোড়াই কেয়ার করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে ব্যর্থতা ট্রাম্পের পুনর্নির্বাচিত হওয়ার সম্ভাবনাকেও অনেকটাই ফিকে করে দিয়েছে। রিপাবলিকান এ প্রেসিডেন্ট অবশ্য তার ব্যর্থতার কথা স্বীকার করছেন না।

‘চীনা ভাইরাস’ মোকাবেলায় সম্ভাব্য সব পদক্ষেপ নেয়া হয়েছে বলেও দাবি করছেন তিনি।

মার্কিন এ প্রেসিডেন্ট অর্থনীতি সচল ও করোনাভাইরাসের কারণে বেকার হয়ে পড়া লোকদের কাজে ফেরাতে বিভিন্ন রাজ্যে বিধিনিষেধ শিথিল ও সব স্কুল খুলে দিতেও চাপ দিয়ে যাচ্ছেন।

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর