ব্রেকিং:
প্রতিটি সূচক অর্জনেই বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে: সেতুমন্ত্রী চীনে শুরু হচ্ছে ১০ দিনব্যাপী কুকুর খাওয়ার উৎসব বিশ্বকাপে ব্রাজিলের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ দেশব্যাপী তালগাছ রোপণ অভিযান শুরু করেছে আওয়ামী লীগ আরেকটি প্রণোদনা প্যাকেজ ঘোষণা বাংলাদেশ ব্যাংকের প্রাথমিকে শূন্য পদে নিয়োগ প্রক্রিয়া দ্রুত করার সুপারিশ ঢাকা বাইপাস সড়কের চার লেন প্রকল্পের কাজ শুরু পার্বত্য জেলার ১৪২ প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের সুপারিশ এলডিসি থেকে টেকসই উত্তরণে নতুন প্ল্যাটফর্ম আওয়ামী লীগ কেবল রাজনৈতিক দল নয়, জাতির নিউক্লিয়াসও: জয় আওয়ামী লীগ হীরার টুকরো, ভাঙলে বেশি জ্বলজ্বল করে : প্রধানমন্ত্রী খালের পানিতে নেমে ডুবে গেল দুই শিশু ৩০ টাকায় মেলে ভাত মাছ সবজি ডিম গাছে গাছে পাখির নিরাপদ আশ্রয় করে দিচ্ছেন যুবকরা দুই আঙুলে নাক টিপে পথ চলতে হয় এখানে চাচার ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন কলেজছাত্রী এজেন্ট ব্যাংকিংয়ের ১৬ লাখ টাকা লুটের নেপথ্যে ‘ছিনতাই’ প্রতিবন্ধীদের চলাচলের রাস্তা কেটে ফেলার অভিযোগ লুঙ্গি ও গামছা পরে সাজাপ্রাপ্ত আসামিকে গ্রেফতার করল এএসআই টিকা উৎপাদনে আন্তর্জাতিক সহায়তা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী
  • বৃহস্পতিবার   ২৪ জুন ২০২১ ||

  • আষাঢ় ১২ ১৪২৮

  • || ১৩ জ্বিলকদ ১৪৪২

বিশ্বকাপে দল বাড়াল আইসিসি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২ জুন ২০২১  

সব গুঞ্জন সত্য করে বিশ্বকাপ ক্রিকেটে দল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল(আইসিসি)। ২০২৪ সাল থেকে টি-২০ এবং ২০২৭ সাল থেকে ওয়ানডে বিশ্বকাপে দলের সংখ্যা বাড়বে বলে নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। 

মঙ্গলবার আইসিসির সভাশেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এটি জানায় তারা। ২০২৭ ও ২০৩১ বিশ্বকাপে হবে ১৪টি দল নিয়ে, মোট ম্যাচ সংখ্যা হবে ৫৪টি। এছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপ বাড়বে দলের সংখ্যা। দুই বছর পরপর হবে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের এই বিশ্বকাপ।

২০ দল নিয়ে এই টুর্নামেন্ট হবে ২০২৪,২০২৬, ২০২৮ ও ২০৩০ সালে। 

এছাড়া বাতিল হওয়ার চ্যাম্পিয়ন্স ট্রফি ফিরিয়ে আনার প্রতিশ্রুতিও দিয়েছে আইসিসি। আট দলের চ্যাম্পিয়ন্স ট্রফি হবে ২০২৫ ও ২০২৯ সালে। এছাড়াও ২০২৫, ২০২৭, ২০২৯ ও ২০৩১ সালে হবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল।

এর আগে গত ৮ মার্চ বিশ্ব নারী দিবসে মেয়েদের বৈশ্বিক টুর্নামেন্টের সংখ্যা ও সেসব টুর্নামেন্টে দলের সংখ্যা বাড়ানোর ঘোষণা দিয়েছিল আইসিসি। 

সেই পরিকল্পনা মতে ২০২৫ সালে ওয়ানডে বিশ্বকাপ আটটি দল খেললেও ২০২৯ বিশ্বকাপে খেলার কথা ১০টি দলের।

২০২৬ সাল থেকে মেয়েদের টি-২০ বিশ্বকাপে দলের সংখ্যা বাড়বে দুটি। এখন মেয়েদের টি-২০ বিশ্বকাপে খেলে ১০টি দল। ২০২৭ সালে থেকে মেয়েদের ক্রিকেটে টি-২০ চ্যাম্পিয়নস কাপ চালুর পরিকল্পনাও করেছে আইসিসি। ৬ দলের ওই টুর্নামেন্ট হবে চার বছর পরপর।