ব্রেকিং:
এইচএসসির ফরম পূরণ শুরু ১২ আগস্ট, কমেছে ফি টানা ৫ বছর পুলিশের সঙ্গে প্রতারণা, কামিয়েছেন লাখ লাখ টাকা বিশ্বে করোনায় মৃত্যু ৪২ লাখ ৩২ হাজার ছাড়িয়েছে খুলেছে রফতানিমুখী শিল্প কারখানা, মানতে হচ্ছে ১৫ শর্ত রাস্তায় নেমেছে দূরপাল্লার বাস শোকগাঁথা রক্তাক্ত আগস্টের প্রথম দিন আজ বর্তমান সরকার প্রবাসীবান্ধব: রাষ্ট্রদূত আবু জাফর সবাই জানেন ‘টিকটক তারকা’, আসলে তিনি দুর্ধর্ষ ছিনতাইকারী করোনার ডেল্টা ধরন শিশুদের আক্রমণ করে না: ডব্লিউএইচও জ্বালানি-বিদ্যুৎ খাতে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে আগস্টে বিটিভির মাসব্যাপি বিশেষ আয়োজন শোকগাঁথা রক্তাক্ত আগস্টের প্রথমদিন কাল পর্ন ছবি নিয়ে নানা অভিযোগ, অভিনেত্রীদের রয়েছে ‘ভিন্ন’ মত বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজে আম্পায়ার থাকছেন যারা দুর্গম চরের অদম্য সাহসী নারী ফুলেআরা ইমাম চার বছরেও সচল হয়নি ডিজিটাল এক্স-রে মেশিন নিষিদ্ধ হচ্ছে ‘সুগার ডেডি’ অ্যাপ ভিডিও করতে ১৬০ ফুট উঁচুতে উঠে পড়ে গেলেন টিকটক স্টার লকডাউনে বের হয়ে স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে বিপাকে প্রেমিক-প্রেমিকা নদী খননের ক্ষেত্রে স্বচ্ছতা ফিরিয়ে আনার চেষ্টা করছি
  • রোববার   ০১ আগস্ট ২০২১ ||

  • শ্রাবণ ১৭ ১৪২৮

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪২

বাহাত্তরের মূল সংবিধান পুনঃপ্রতিষ্ঠার দাবি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০১৮  

বাহাত্তরের (১৯৭২) মূল সংবিধান পুনঃপ্রতিষ্ঠার দাবি জানিয়েছেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রাণা দাশগুপ্ত।

সেই সঙ্গে নির্বাচনে যারাই সরকার গঠন করুক, তারা নির্বাচনী ইশতেহারের প্রতিশ্রুতি যথাযথ বাস্তবায়নে আন্তরিক হবেন বলেও মন্তব্য করেছেন তিনি। এক্ষেত্রে তারা জনমনে রাজনীতির প্রতি আস্থা ও শ্রদ্ধা গড়ে তুলবেন।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবে একাদশ সংসদ নির্বাচনে রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু জনগোষ্ঠীর অধিকার নিশ্চিত করতে ঘোষিত অঙ্গীকার বিষয়ক এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের আয়োজনে ওই সম্মেলনে তিনি বলেন, আওয়ামী লীগ তার নির্বাচনী ইশতেহারে ক্ষুদ্র জাতিসত্তা, নৃ-গোষ্ঠী, ধর্মীয় সংখ্যালঘু ও অনুন্নত সম্প্রদায়ের স্বার্থের বিষয়টি তুলে এনেছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে সংবিধান উপহার দিয়েছেন তাতে ক্ষুদ্র জাতিসত্তা, নৃ-গোষ্ঠী ও অনুন্নত সম্প্রদায়সহ সব নাগরিকের অধিকার সুনিশ্চিত হয়েছে। অথচ বর্তমান সংবিধান ৭২-এর সংবিধান নয়। এ সংবিধান সব নাগরিকের সমান মর্যাদা ও অধিকার নিশ্চিত করে না। এ প্রেক্ষিতে বাহাত্তরের মূল সংবিধান পুনঃপ্রতিষ্ঠার দাবি জানান রাণা দাশগুপ্ত।

এ সময় নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দলের ঘোষিত ইশতেহারের তুলনামূলক চিত্র তুলে ধরে তিনি বলেন, আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি- এই তিনটি বৃহৎ রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারের মধ্যে তুলনামূলক বিচারে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার অধিকতর গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক এবং প্রগতিশীল ধারার।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের প্রেসিডিয়াম সদস্য কাজল দেবনাথ, সাংবাদিক বাসুদেব ধর ও শ্রীমতি মঞ্জু ধর প্রমুখ।