ব্রেকিং:
তেল মারা বন্ধ করতে হবে: কাদের মির্জা ফেনীতে স্কুলের নৈশ প্রহরীকে হত্যায় যুবকের মৃত্যুদণ্ড হাতিয়ায় নির্যাতনের ভিডিও ভাইরাল: আরও এক মামলা, গ্রেপ্তার ৫ পাবজি বিশ্বকাপ খেলতে দুবাইয়ে ৫ তরুণ, প্রাইজপুল ১৬ কোটি সারাদেশে ২৫-৩১ অক্টোবর হবে মূল জনশুমারি দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ায় সাড়ে ৪০০ কোটি টাকা মুনাফা এক্সপ্রেসওয়ে নেটওয়ার্কে আসবে সারাদেশ নোয়াখালীর দৃশ্যপট পাল্টে যাবে ২০২৩ সালের মধ্যে করোনা নিয়ন্ত্রণের বাংলাদেশ! দুটি চ্যানেলে দেখা যাবে বঙ্গবন্ধু ক্রিকেট সিরিজ ‘জীবনের সবচেয়ে ভয়াবহ ঘটনা, স্টেজেই শাড়ি খুলে যায়’ (ভিডিও) ১৭ বছরের ক্লাব ক্যারিয়ারে প্রথমবার লাল কার্ড পেলেন মেসি কারিগরি নবম শ্রেণির শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্টের মাধ্যমে পাস করবে বেসরকারি স্কুল-কলেজ-মাদরাসায় শিক্ষক নিয়োগে নিষেধাজ্ঞা বাড়ল জেএসসির সার্টিফিকেটের জন্য লাগবে অনলাইন রেজিস্ট্রেশন হাত-পা ছাড়াই কারাতে চ্যাম্পিয়ন ইউসুফ কিডনির পাথর গলাবে শসা রপ্তানি বাড়াতে হাজার কোটি টাকার তহবিল পুঁজিবাজারে গড় লেনদেন দুই হাজার কোটি বিনিয়োগকারীরা ফিরছে ব্যাংকের শেয়ারে
  • সোমবার   ১৮ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৬ ১৪২৭

  • || ০৪ জমাদিউস সানি ১৪৪২

৫৫৪

বাহাত্তরের মূল সংবিধান পুনঃপ্রতিষ্ঠার দাবি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০১৮  

বাহাত্তরের (১৯৭২) মূল সংবিধান পুনঃপ্রতিষ্ঠার দাবি জানিয়েছেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রাণা দাশগুপ্ত।

সেই সঙ্গে নির্বাচনে যারাই সরকার গঠন করুক, তারা নির্বাচনী ইশতেহারের প্রতিশ্রুতি যথাযথ বাস্তবায়নে আন্তরিক হবেন বলেও মন্তব্য করেছেন তিনি। এক্ষেত্রে তারা জনমনে রাজনীতির প্রতি আস্থা ও শ্রদ্ধা গড়ে তুলবেন।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবে একাদশ সংসদ নির্বাচনে রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু জনগোষ্ঠীর অধিকার নিশ্চিত করতে ঘোষিত অঙ্গীকার বিষয়ক এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের আয়োজনে ওই সম্মেলনে তিনি বলেন, আওয়ামী লীগ তার নির্বাচনী ইশতেহারে ক্ষুদ্র জাতিসত্তা, নৃ-গোষ্ঠী, ধর্মীয় সংখ্যালঘু ও অনুন্নত সম্প্রদায়ের স্বার্থের বিষয়টি তুলে এনেছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে সংবিধান উপহার দিয়েছেন তাতে ক্ষুদ্র জাতিসত্তা, নৃ-গোষ্ঠী ও অনুন্নত সম্প্রদায়সহ সব নাগরিকের অধিকার সুনিশ্চিত হয়েছে। অথচ বর্তমান সংবিধান ৭২-এর সংবিধান নয়। এ সংবিধান সব নাগরিকের সমান মর্যাদা ও অধিকার নিশ্চিত করে না। এ প্রেক্ষিতে বাহাত্তরের মূল সংবিধান পুনঃপ্রতিষ্ঠার দাবি জানান রাণা দাশগুপ্ত।

এ সময় নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দলের ঘোষিত ইশতেহারের তুলনামূলক চিত্র তুলে ধরে তিনি বলেন, আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি- এই তিনটি বৃহৎ রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারের মধ্যে তুলনামূলক বিচারে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার অধিকতর গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক এবং প্রগতিশীল ধারার।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের প্রেসিডিয়াম সদস্য কাজল দেবনাথ, সাংবাদিক বাসুদেব ধর ও শ্রীমতি মঞ্জু ধর প্রমুখ।

সংগঠন সংবাদ বিভাগের পাঠকপ্রিয় খবর