ব্রেকিং:
দেশে করোনা বিষয়ে সচেতনতা ও টিকাদানে সহায়তা করবে ফেসবুক সরকারি বিধি-নিষেধ মেনে চলতে বিশিষ্ট নাগরিকদের আহ্বান পর্যায়ক্রমে দেশের সবাইকে টিকার আওতায় নিয়ে আসা হবে: প্রধানমন্ত্রী চাঁদ দেখা গেছে, কাল থেকে রোজা করোনায় আক্রান্ত হলে কতদিন পর টিকা নিতে পারবেন নিত্যপণ্য পরিবহনে সহায়তায় মন্ত্রণালয়ের হটলাইন চালু লকডাউনে বিশেষ প্রয়োজনে ব্যাংক খুলতে নির্দেশ জেলেদের জন্য ৩১ হাজার মেট্রিক টন চাল বরাদ্দ আগামীকাল থেকে সর্বাত্মক লকডাউনে যাচ্ছে দেশ দেশে একদিনে করোনায় আক্রান্ত ও মৃত্যু কমেছে রমজানে বেঁধে দেওয়া হলো ৬ পণ্যের দাম এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ টিকা কিনতে বিশ্বব্যাংকের সঙ্গে ৪৩৩০ কোটি টাকার ঋণচুক্তি সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী থানাসহ গুরুত্বপূর্ণ সরকারি স্থাপনায় নিরাপত্তা জোরদার লকডাউনে চলাচল করতে ‘মুভমেন্ট পাস’ নেবেন যেভাবে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড গড়ল দেশ এটিএম বুথ থেকে তোলা যাবে এক লাখ টাকা লকডাউনে খাদ্য সহায়তা পাবে সোয়া কোটি দরিদ্র পরিবার মিরাজের মেডিকেলে ভর্তির দায়িত্ব নিলেন নোয়াখালীর ডিসি
  • মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১ ১৪২৮

  • || ০১ রমজান ১৪৪২

বাহাত্তরের মূল সংবিধান পুনঃপ্রতিষ্ঠার দাবি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০১৮  

বাহাত্তরের (১৯৭২) মূল সংবিধান পুনঃপ্রতিষ্ঠার দাবি জানিয়েছেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রাণা দাশগুপ্ত।

সেই সঙ্গে নির্বাচনে যারাই সরকার গঠন করুক, তারা নির্বাচনী ইশতেহারের প্রতিশ্রুতি যথাযথ বাস্তবায়নে আন্তরিক হবেন বলেও মন্তব্য করেছেন তিনি। এক্ষেত্রে তারা জনমনে রাজনীতির প্রতি আস্থা ও শ্রদ্ধা গড়ে তুলবেন।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবে একাদশ সংসদ নির্বাচনে রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু জনগোষ্ঠীর অধিকার নিশ্চিত করতে ঘোষিত অঙ্গীকার বিষয়ক এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের আয়োজনে ওই সম্মেলনে তিনি বলেন, আওয়ামী লীগ তার নির্বাচনী ইশতেহারে ক্ষুদ্র জাতিসত্তা, নৃ-গোষ্ঠী, ধর্মীয় সংখ্যালঘু ও অনুন্নত সম্প্রদায়ের স্বার্থের বিষয়টি তুলে এনেছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে সংবিধান উপহার দিয়েছেন তাতে ক্ষুদ্র জাতিসত্তা, নৃ-গোষ্ঠী ও অনুন্নত সম্প্রদায়সহ সব নাগরিকের অধিকার সুনিশ্চিত হয়েছে। অথচ বর্তমান সংবিধান ৭২-এর সংবিধান নয়। এ সংবিধান সব নাগরিকের সমান মর্যাদা ও অধিকার নিশ্চিত করে না। এ প্রেক্ষিতে বাহাত্তরের মূল সংবিধান পুনঃপ্রতিষ্ঠার দাবি জানান রাণা দাশগুপ্ত।

এ সময় নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দলের ঘোষিত ইশতেহারের তুলনামূলক চিত্র তুলে ধরে তিনি বলেন, আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি- এই তিনটি বৃহৎ রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারের মধ্যে তুলনামূলক বিচারে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার অধিকতর গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক এবং প্রগতিশীল ধারার।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের প্রেসিডিয়াম সদস্য কাজল দেবনাথ, সাংবাদিক বাসুদেব ধর ও শ্রীমতি মঞ্জু ধর প্রমুখ।