ব্রেকিং:
ডোপ টেস্টে পজিটিভ, চাকরি হারাচ্ছেন ২৬ পুলিশ ধর্ষণ মামলার প্রধান আসামির দখলে হোস্টেল সুপারের বাংলো দেশে একদিনে ৩৬ মৃত্যু, শনাক্ত ১১০৬ ধর্ষণ ও নুরদের নিয়ে বিস্ফোরক তথ্য দিলেন সেই ঢাবি ছাত্রী ২৬ সেপ্টেম্বর, ১৯৭৫ ‘দায়মুক্তি অধ্যাদেশ’ জারির কলঙ্কিত দিন ভ্যাকসিন পাবার আগেই করোনায় মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে একাদশ শ্রেনির বিষয়ভিত্তিক রেজিস্ট্রেশন সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি জানা গেল সেই ৬ ধর্ষকের পরিচয় বৃষ্টি নিয়ে দুঃসংবাদ আবহাওয়া অফিসের, বন্যার আশঙ্কা ভিপি নুর মিথ্যাবাদী ও মানসিক বিকারগ্রস্ত: ঢাবি ছাত্রলীগ সভাপতি রাতে জাতিসংঘ অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী একদিনে শনাক্ত ৩ লাখ ১৮ হাজার, মৃত্যু ৫৮১৮ ফেসবুকের প্রোফাইল পিকচারে রাজনৈতিক ছবি রাখা যাবে না ‘জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের দিনটি ঐতিহাসিক’ ফেনীতে কৃষকদের বিনামূল্যে শীতকালীন সবজির বীজ বিতরণ লক্ষ্মীপুরে হাসপাতালের পিয়ন খোরশেদ এখন ডাক্তার মেঘনায় ভেসে উঠল নিখোঁজ দুই জেলের মরদেহ জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণ উপলক্ষে স্মারক ডাকটিকেট অবমুক্ত দেশে একদিনে ২১ মৃত্যু, কমেছে শনাক্ত বিমানবন্দরে একসেস কন্ট্রোল সিস্টেম চালু, যাত্রীদের সন্তুষ্টি
  • শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১২ ১৪২৭

  • || ০৮ সফর ১৪৪২

১৭

বাংলাদেশের অর্থনৈতিক পুনরুদ্ধার ত্বরান্বিত হয়েছে: এডিবি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২০  

বিচক্ষণ সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা ও সরকারের প্রণোদনা প্যাকেজের দ্রুত বাস্তবায়নের ফলে বাংলাদেশের অর্থনৈতিক পুনরুদ্ধার ত্বরান্বিত হয়েছে বলে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এক প্রতিবেদনে উল্লেখ করেছে।

মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, কার্যকর উৎপাদন সক্ষমতা এবং রফতানি সচল থাকায় বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ধীরে ধীরে পুনরুদ্ধার হচ্ছে। বিচক্ষণ সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা ও সরকারের প্রণোদনা প্যাকেজের দ্রুত বাস্তবায়নের ফলে অর্থনৈতিক পুনরুদ্ধার ত্বরান্বিত হয়েছে। ২০২০-২০২১ অর্থ বছরে বাংলাদেশের জিডিপি হবে ছয় দশমিক আট শতাংশ।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, করোনার প্রভাব থেকে বাংলাদেশের অর্থনীতি বেড়িয়ে আসছে। স্বাস্থ্য ও মহামারি ব্যবস্থাপনায় উল্লেখযোগ্য চাপ থাকা সত্ত্বেও সরকার গরিব ও দুস্থদের জন্য মৌলিক সেবা নিশ্চিত করে উপযুক্ত অর্থনৈতিক উদ্দীপনা এবং সামাজিক সুরক্ষা ব্যবস্থাসহ অর্থনীতিকে সুসংহত করেছে।

তিনি বলেন, রফতানি ও রেমিটেন্সের পাশাপাশি অর্থনৈতিক উদ্দীপনা ও সামাজিক সুরক্ষায় বৈদেশিক তহবিল নিশ্চিত করাসহ সরকারের সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনার ফলেই এই পুনরুদ্ধার সম্ভব হয়েছে। প্রথম দিকেই ভ্যাকসিন হাতে পেলে এবং মহামারি ব্যবস্থাপনার উপর আরো জোর দিলে তা এই অর্থনৈতিক পুনরুদ্ধারে আরো সহায়ক হবে।

এডিবি সরকারকে আরো সহায়তা দেয়ার জন্য কাজ করছে বলেও জানান তিনি।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে করোনা মোকাবিলা এবং দেশের অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারের জন্য এডিবি এরইমধ্যে ৬০০ মিলিয়ন ডলার ঋণ ও ৪ দশমিক ৪ মিলিয়ন ডলার অনুদান দিয়েছে। ২০২১ থেকে ২০২৩ সালে বাংলাদেশকে আরো ৫ দশমিক ৯ বিলিয়ন ডলার দেবে এডিবি। সেই সঙ্গে তাৎক্ষণিক সহায়তা প্রোগ্রামের জন্য রয়েছে ৫ দশমিক ২ বিলিয়ন ডলার।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর