ব্রেকিং:
টিকা নিয়েই কাজে ফিরলেন সাংবাদিক করোনা ভ্যাকসিন প্রয়োগকারী দেশের তালিকায় বাংলাদেশ ৫৪তম সুষ্ঠু নির্বাচন করতে সব রকম প্রস্তুতি নেয়া হয়েছে মেয়র প্রার্থী স্বপন মিয়াজীর নির্বাচনী ইশতেহার ফেনী পৌরসভা নির্বাচনে সবকেন্দ্রই ‘ঝুঁকিপূর্ণ` কমলনগর থানার নবাগত ওসি মোসলেহ উদ্দিন ফেনীতে রিভলবারসহ ২ জন গ্রেপ্তার রফতানিযোগ্য আলুর আবাদ বৃদ্ধিতে গুরুত্ব দেয়া হচ্ছে: কৃষিমন্ত্রী ৩ কোটি ৪০ লাখ ভ্যাকসিন পাবে বাংলাদেশ: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ১৭ মৃত্যু, আক্রান্ত ৫২৮ বাংলায় আরো সঠিক ফলাফল দেখাবে গুগল ম্যাপ করোনার টিকাদান কর্মসূচি উদ্বোধন করোনার প্রথম টিকা নিলেন নার্স রুনু একাধিক বিয়ে, স্বামীর ‘বিশেষ অঙ্গ’ কেটে দেন ক্ষিপ্ত স্ত্রী সাংবাদিকদের পেনশনের আওতায় আনা হবে: পরিকল্পনামন্ত্রী গ্রামীণ নারীদের ভরসা এখন ‘তথ্য আপা’ ফেনীতে দুই গৃহবধূর রহস্যজনক মৃত্যু আসছে শৈত্যপ্রবাহ, কমবে তাপমাত্রা ৯৯৯-এ ফোন, ৪ ঘণ্টার মধ্যে অপহৃত মাদরাসা ছাত্র উদ্ধার ‘শিশুটিকে ভালো লাগায়’ অপহরণ করেন মাদরাসার বাবুর্চি
  • বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১৫ ১৪২৭

  • || ১৩ জমাদিউস সানি ১৪৪২

বাঁধাকপি দিয়ে মুরগির মাংস রান্না

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২১  

বাঁধাকপি শীতকালীন সবজিগুলোর মধ্যে অন্যতম। বাঁধাকপি ওজন কমানোর দাওয়াই হিসেবে কাজ করে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস ও সোডিয়াম যা হাড়ের বিভিন্ন সমস্যা দূর করে। 

যারা স্বাস্থ্য সচেতন তারা অবশ্যই বাঁধাকপি দিয়ে মুরগি মাংস রেসিপিটি খেতে পারেন। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনই রান্না করার ঝামেলাও কম। চলুন তবে জেনে নেয়া যাক বাঁধাকপি দিয়ে মুরগি মাংস রান্নার রেসিপিটি-

উপকরণ: দেশি মুরগি একটি, পেঁয়াজ কুচি এক কাপ, বাঁধাকপি দুই কাপ (বড় করে কাটা) রসুন বাটা এক চা চামচ, আদা বাটা এক চা চামচ, হলুদের গুঁড়া পরিমাণ মতো, মরিচের গুঁড়া পরিমাণ মতো, জায়ফল জয়ত্রী বাটা আধা চা চামচ, ধনিয়া বাটা এক চা চামচ, আস্ত গরম মশলা ও জিরা টেলে গুঁড়া করা আধা চা চামচ, তেজপাতা দুইটি, আস্ত দারুচিনি দুই টুকরা, এলাচি ৪ থেকে ৫টি।

প্রণালী: প্রথমে মুরগি ভালো করে ধুয়ে লবণ, আদা, রসুন বাটা দিয়ে ম্যারিনেট করে রাখুন। এবার প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে নিন। এবার আদা বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিন। কষানো হলে একে একে ধনিয়া বাটা, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, আস্ত গরম মশলা, তেজপাতা, লবণ দিয়ে ভালোভাবে কষিয়ে পরিমাণ মতো পানি দিন। 

কষানো শেষে মশলা থেকে তেল ছাড়লে ম্যারিনেট করা মাংস দিন। ভালো করে নেড়ে জায়ফল জয়ত্রী বাটা দিয়ে দিন। মাংস সিদ্ধ হয়ে এলে বাঁধাকপির টুকরো দিন। বাঁধাকপি দিয়ে অল্প আঁচে ঢেকে রাখুন ৫ থেকে ১০ মিনিট। এবার জিরা, গরম মশলার গুঁড়া ও একটু ঘি দিয়ে নামিয়ে পরিবেশন করুন জিভে জল আনা বাঁধাকপি দিয়ে মুরগি রান্না।