ব্রেকিং:
সেনাবাহিনী-বিজিবির চেষ্টায় বান্দরবানের সঙ্গে যোগাযোগ স্বাভাবিক কোরবানির ঈদ পর্যন্ত বিদেশি গরু প্রবেশ নিষিদ্ধ আজ এনআইডি যাচাইয়ে ‘পরিচয়’ উদ্বোধন করবেন জয় বঙ্গবন্ধু স্যাটেলাইটে বাণিজ্যিকভাবে সম্প্রচার চালাবে বিটিভি যেভাবে পাবেন এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল এরশাদের আসন শূন্য ঘোষণা, তিন মাসের মধ্যে নির্বাচন ৩৬ কোটি টাকার ওষুধ ধ্বংস, জরিমানা দেড় কোটি কথাবার্তায় সন্দেহ থেকে গ্রেফতার হলো মিন্নি ‘জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯’ শুরু এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ আজ আগামীতে নোবিপ্রবিতে ৪ লেন সড়ক হবে নোয়াখালীতে বিএমএসএফ এর ৭ম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত সাতটি আবাসন প্রকল্পের উদ্বোধন প্রধানমন্ত্রীর জন্মভিটাতে ফেরা হলো না এরশাদের নববধূ বরণের অপেক্ষায় স্বজনরা, ফিরলেন লাশ হয়ে! নোয়াখালীতে সৌখিন মাছ শিকারীর ভিড় বাংলাদেশে বাড়বে কোরিয়ান বিনিয়োগ রোহিঙ্গা সংকট সমাধানে সহযোগিতার আশ্বাস দক্ষিণ কোরিয়ার বিশ্বের কোন কোন দেশে কয়টি রোবট কাজ করছে বিভিন্ন প্রতিষ্ঠানে? বাংলাদেশে অফিস করতে রাজি হয়েছে ফেসবুক

বুধবার   ১৭ জুলাই ২০১৯   শ্রাবণ ১ ১৪২৬   ১৪ জ্বিলকদ ১৪৪০

সর্বশেষ:
পদ্মা সেতু নিয়ে গুজবে গ্রেফতার ১ জন অপপ্রচারই বিএনপির পুঁজি: ওবায়দুল কাদের ‘মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা হবে ১৫ হাজার টাকা’ জেলা প্রশাসক সম্মেলন ১৪ জুলাই বাংলাদেশের আর্থিক অন্তর্ভুক্তির প্রশংসায় রানী ম্যাক্সিমা নতুন দুই মন্ত্রী-প্রতিমন্ত্রীর শপথ ১৩ জুলাই

বর্ষায় কাপড়ে স্যাঁতস্যাঁতে গন্ধ ও ছত্রাক দূর করার কার্যকরী উপায়!

প্রকাশিত: ১২ জুলাই ২০১৯  

বর্ষার সৌন্দর্য উপভোগ করার পাশাপাশি পোহাতে হয় কিছু ভোগান্তিও। বিশেষ করে কাপড় শুকানো তার মধ্যে অন্যতম। এসময় রোদের দেখা সবদিন পাওয়া যায় না। তাই কাপড় শুকালেও দুর্গন্ধ থেকেই যায়। সাধারণত জীবাণু, ছত্রাক ইত্যাদি থেকে কাপড়ে আসে দুর্গন্ধ। রোদে শুকানো হলে সূর্যের তাপে এই জীবাণু আসতে পারে না। তাই জেনে নিন কাপড়ের স্যাঁতস্যাঁতে দুর্গন্ধ দূর করার উপায়-

১. জীবাণু ও ছত্রাক যাতে পোশাকে বাসা না বাঁধতে পারে, সেজন্য নজর দিন কাপড় কাচার পদ্ধতির উপর। কাপড়ের কোনো অংশে কাদা লেগে থাকলে আগে সেই অংশটি ভালো করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২. ঘামে ভেজা কাপড় কাচার আগে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। ডিটারজেন্ট দিয়ে কাপড় কাচার পর কোনো জীবাণু-নাশক লোশন মেশানো পানিতে কাপড় ধুয়ে নিন।

৩. বর্ষায় বাইরে বৃষ্টি পড়লে ঘরের মধ্যে  কাপড় শুকাতে হয়। সেক্ষেত্রে চেষ্টা করুন ফ্যানের নিচে শুকাতে দেয়ার।

৪. যে ঘরে কাপড় শুকাবেন, তার জানলা দরজা খোলা রাখুন। ঘরে যেন হাওয়া-বাতাস আসে। তবে, শোবার ঘরে কাপড় শুকাতে দেবেন না। ভেজা কাপড়ের আর্দ্রতা বাড়াতে পারে সর্দি-কাশির সমস্যা।

৫. আলমারিতে এক টানা অনেক দিন কাপড় রেখে দিলে ছত্রাক পড়তে পারে। তাই মাঝে মাঝে আলমারির কাপড় নাড়া-চাড়া করবেন। পারলে কিছুক্ষণ খুলে রাখবেন আলমারির দরজা।

৬. জামা-কাপড় শুকিয়ে যাবার পরে ইস্ত্রি করে নিন। এতে কাপড় সমান হবে, জীবাণুও মরবে।

৭. কাপড়ে স্যাঁতস্যাঁতে গন্ধ দূর করতে সাহায্য করবে ন্যাপথলিন। আলমারি, ওয়ার্ড্রোব, আলনার তাকে ন্যাপথলিন অবশ্যই রাখুন। এতে গন্ধ দূর হবে।

৮. অনেক সময় কাপড়ে গন্ধ হলে তাতে সুগন্ধি ব্যবহার করে পরেন অনেকে। কিন্তু কাপড় পরার সময়ে তাতে স্যাঁতস্যাঁতে দুর্গন্ধ এলে সেই কাপড় পরা ঠিক নয়। সুগন্ধি দিয়ে সেই দুর্গন্ধ ঢাকলেও জীবাণু মরবে না।

৯. কাপড় বাইরে শুকাতে দিয়েছেন। হঠাৎ বৃষ্টিতে এসে ভিজে গেল কাপড়। সেক্ষেত্রে ভেজা কাপড় একবার পরিষ্কার পানিতে ধুয়ে তবেই আবার শুকিয়ে নিন।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর