ব্রেকিং:
পরীক্ষা দিতে যাওয়ার সময় স্কুলছাত্রকে কুপিয়ে জখম নোয়াখালীতে মোটরসাইকেলের ধাক্কায় পথচারী নিহত কারওয়ানবাজারে পেট্রোবাংলা ভবনে আগুন, নিয়ন্ত্রণে ৭ ইউনিট আগামী সপ্তাহে হেগে যাচ্ছেন সু চি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে আসবেন মোদি-প্রণব-সোনিয়া বেক্সিট ইস্যু: বরিস সরকারের গোপন নথি ফাঁস! বিআরটিএ’র যেকোনো সার্কেলে ফিটনেস নবায়ন করা যাবে মেঘনায় দুই লঞ্চের সংঘর্ষে একজন নিহত, নিখোঁজ ১৫ কোম্পানীগঞ্জের উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ চাটখিলে যুবলীগ নেতা বেলায়েতের মা মারা গেছেন কৃত্রিম বুদ্ধিমত্তায় শ্রেষ্ঠ গবেষক নোবিপ্রবি`র কাওছার হাতিয়ায় অস্র ইয়াবাসহ র্শীষ মাদক ব্যবসায়ী আটক কোম্পানীগঞ্জে ডাক্তারের ভুল চিকিৎসায় প্রসূতি মায়ের মৃত্যুর কবিরহাটে ব্যাংক ম্যানেজার ও ক্যশিয়ারসহ ১৪ জুয়াড়িকে গ্রেপ্তার পরীক্ষা দিতে যাওয়ার সময় স্কুলছাত্রকে কুপিয়ে জখম করেছে সহপাঠীরা এসএ গেমসে পঞ্চম দিনে বাংলাদেশের অর্জন পাঁচ রুপা চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান মারা গেছেন প্রতিবন্ধীদের নিয়ে ‘নেতিবাচক মানসিকতা’ পরিহার করুন: প্রধানমন্ত্রী ডাক্তারদের কমিশন বাণিজ্য বন্ধের নির্দেশ জেলা প্রশাসকের নোয়াখালী ডাকবিভাগ এর ডিজিটাল সেবায় যুগান্তকারী পরিবর্তন

শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৭৩

বর্ষাকালে শিশু যত্ন নিন এই উপায়ে

প্রকাশিত: ৯ আগস্ট ২০১৯  

বর্ষাকালে কাশি, সর্দি থেকে শুরু করে বিভিন্ন জলবাহিত রোগে ভুগতে হয়। তবে এই সমস্যাগুলো তখনই জটিল হয়ে ওঠে যখন বাড়িতে কোনো নবজাতক থাকে। এই আবহাওয়ার সময় নবজাতকের বিশেষ যত্নের প্রয়োজন।

যেহেতু নবজাতকের ইমিউন সিস্টেম এই সময় বিকাশ করে, তাই বর্ষার সময় পিতা-মাতার সাবধানতা অবলম্বন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্ষাকালে সাবধানতা বাড়াতে নবজাতকদের সুরক্ষার জন্য পিতা-মাতার অবশ্যই কয়েকটি টিপস জানা দরকার। চলুন তবে জেনে নেয়া যাক সেই সম্পর্কে কিছু তথ্য-

> বর্ষাকালে শিশুকে সুস্থ্য রাখার জন্য সঠিক পোশাক নির্ধারন করুন। এসময় শিশুকে অবশ্যই শুকনো ও সুতি কাপড় পরাতে হবে, যা বর্ষাকালে শিশুর জন্য আরামদায়ক।

> বর্ষাকালে শিশুদের শুকনো রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসময় আবহাওয়ার ওঠানামার কারণে শিশুদের প্রচুর ঘাম হয়। তাই শিশুকে শুকনো রাখতে নিয়মিত ঘাম মুছে দিতে হবে।

> শিশু যেন জলজনিত রোগের শিকার না হয় তা নিশ্চিত করার জন্য জীবাণুনাশক এবং ভিজা ওয়াইপগুলো হাতের মুঠোয় রাখুন। নিয়মিত ডায়াপার এবং জামাকাপড় পরিবর্তন করুন।

> বর্ষার আগমনের সঙ্গে সঙ্গে ডেঙ্গু ও ম্যালেরিয়ার মতো মারাত্মক রোগের দেখা দিয়েছে। তাই শিশুকে মশা থেকে বাঁচানোর জন্য একটি ভাল মানের মশারি ব্যবহার করুন।

> শিশুকে রোগ জীবাণু থেকে রক্ষা করার জন্য পানি ফুটিয়ে পান করান। শিশুকে খাওয়ানো ফলমূল শাকসবজি ভালোভাবে পরিষ্কার করুন।

> শিশুকে যেকোনো টিকা দেয়ার বিষয়ে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর