ব্রেকিং:
রোহিঙ্গা গণহত্যা: আইসিজে’র রায় আজ দাগনভূঞায় জমজম পিওর ড্রিংকিং ওয়াটার’র কারখানা সিলগালা অপরুপ সৌন্দর্যের লীলাভূমি নোয়াখালীর “নিঝুম দ্বীপ” কৃষককে সম্মান জানাতে নোবিপ্রবির ছাত্রদের ভিন্নধর্মী উদ্যোগ কোম্পানীগঞ্জের অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বাংলাদেশ সেনাবাহিনী নোয়াখালীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলন ২০২০ কবিরহাটে মুজিব শতবর্ষ উপলক্ষে দুই দিন ব্যাপী শিশু মেলা সোনাইমুড়ীতে স্কুলছাত্রীকে গলা টিপে হত্যা মুজিববর্ষে ৬৮ হাজার দরিদ্র পরিবার পাবে পাকা বাড়ি মহিষের দধির জন্য বিখ্যাত চাপরাশিরহাট কবিরহাটে নূরে মদিনা মডেল মাদ্রসা’র উদ্বোধন কোম্পানীগঞ্জে খাল দখলমুক্ত করতে বিশেষ উচ্ছেদ অভিযান সুবর্ণচরে পাওয়া গেলো বিলুপ্ত প্রজাতির বিশাল আকৃতির শকুন সোনাইমুড়ীতে বাগানে মিলল স্কুলছাত্রীর লাশ নোয়াখালী পৌর ভবনে হাতবোমার বিস্ফোরণ করেছে দুর্বৃত্তরা কোম্পানীগঞ্জে ৪ মাস পর চার মরদেহ যাচ্ছে মর্গে পণ্য কিনে প্রতারিত হলে অভিযোগ করুন এভাবে ফের মার্কিন দূতাবাসের কাছে ৩ দফায় রকেট হামলা বয়ফ্রেন্ড হিসেবে নোয়াখালীর ছেলেরাই শীর্ষে চাটখিলে কয়েকটি উন্নয়ন কাজের উদ্বোধন

বৃহস্পতিবার   ২৩ জানুয়ারি ২০২০   মাঘ ৯ ১৪২৬   ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের ‘চার’

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০১৮  

২০১৮ সালের বিদায় ও ২০১৯ সালকে স্বাগত জানাতে প্রস্তুত সবাই। তবে ২০১৮ সালে ওয়ানডেতে যারা সেরা নৈপুণ্য দেখিয়েছেন তাদের মধ্যে ১১ জন ক্রিকেটারকে নিয়ে বিডিক্রিকটাইম সাজিয়েছে বর্ষসেরা ওয়ানডে একাদশ।

একাদশে বাংলাদেশের চারজন, ভারতের তিনজনের পাশাপাশি আফগানিস্তান, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার রয়েছে একজন তারকা ক্রিকেটার। সেই তালিকা প্রকাশ করা হলো।

তামিম ইকবাল (বাংলাদেশ) ম্যাচ: ১২, রান: ৬৮৪, গড়: ৮৫.৫০।

২০১৮ সালে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম ইকবাল। এ বাঁহাতি ওপেনারের গড় ৮৫.৫০। ২০১৮ সালে ব্যাট হাতে দুইটি শতক ও ছয়টি অর্ধশতক হাঁকিয়েছেন তামিম। সেরা ইনিংস অপরাজিত ১৩০ রান।

রোহিত শর্মা (ভারত) ম্যাচ: ১৯, রান: ১০৩০, গড়: ৭৩.৫৭।

ভারতের ওপেনার রোহিত শর্মা ২০১৮ সালে ওয়ানডেতে এক হাজারের বেশি রান করা তিন ব্যাটসম্যানের একজন। ২০১৮ সালে পাঁচটি শতক ও তিনটি অর্ধশতক হাঁকিয়েছেন রোহিত। স্ট্রাইক রেট ১০০.০৯। ২০১৮ সালে সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ডটাও তার।

জনি বেয়ারস্টো (ইংল্যান্ড) ম্যাচ: ২২, রান: ১০২৫, গড়: ৪৬.৫৯।

ইংলিশ ব্যাটসম্যান জনি বেয়ারস্টো ২০১৮ সালে করেছেন ১০২৫ রান। মারকুটে এ ব্যাটসম্যানের স্ট্রাইক রেট ছিল ১১৮.২২। বিদায়ী বছরে চারটি শতক ও দুইটি অর্ধশতক রয়েছে জনির।

বিরাট কোহলি (ভারত) (অধিনায়ক) ম্যাচ: ১৪, রান: ১২০২, গড়: ১৩৩.৫৫।

২০১৮ সালের ওয়ানডে ফরম্যাটের সেরা ব্যাটসম্যান যেন ছিলেন বিরাট কোহলি। ২০১৮ সালে সবচেয়ে বেশি রান করা কোহলি হাজার ছাড়ানো রান করা তিনজনের মধ্যে খেলেছেন সবচেয়ে কম ম্যাচ। ১৪ ইনিংসের পাঁচটিতে ছিলেন নট আউট। গড়টাও তাই আকাশচুম্বী। স্ট্রাইক রেট ছিল ১০২.৫৫।

রস টেলর (নিউজিল্যান্ড) ম্যাচ: ১১, রান: ৬৩৯, গড়: ৯১.২৮।

২০১৮ সালে মাত্র ১১ টি ওয়ানডে খেলেছেন কিউই ব্যাটসম্যান রস টেলর। তবে বছরজুড়ে রস টেলর ছিলেন ধারাবাহিক। ৯১.২৮ গড়ে ৬৩৯ রান করা রস টেলরের রয়েছে দুইটি শতক ও চারটি অর্ধশতক। ইংল্যান্ডের বিপক্ষে রয়েছে তার অপরাজিত ১৮১ রানের ইনিংস।

মুশফিকুর রহিম (বাংলাদেশ) (উইকেটরক্ষক)

ম্যাচ: ১৯, রান: ৭৭০, গড়: ৫৫.০০।

ক্যাচ: ২১ টি, স্টাম্পিং: ২।

২০১৮ সালে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক মুশফিকুর রহিম। ১৯ ম্যাচে ৭৭০ রান করা মুশফিকের এশিয়া কাপে শ্রীলংকার বিপক্ষে ১৪৪ রানের মহাকাব্যিক ইনিংসটি ২০১৮ সালে তার একমাত্র শতক। অর্ধশতক আছে পাঁচটি। উইকেটের পেছনে ক্যাচ ধরেছেন ২১ টি ও স্টাম্পিং ২ টি।

সাকিব আল হাসান (বাংলাদেশ)

ম্যাচ: ১৫, রান: ৪৯৭, গড়: ৩৮.২৩।

উইকেট: ২১, ইকোনমি: ৪.৪৮।

অলরাউন্ডার সাকিব আল হাসান ব্যাটিং ও বোলিং– দুই বিভাগেই ছিলেন সফল। ব্যাটিংয়ে পাঁচটি অর্ধশতক রয়েছে এ বছর। তিন রানের জন্য বঞ্চিত হয়েছেন শতক থেকে। ৪৯৭ রানের পাশাপাশি শিকার করেছেন ২১ টি উইকেট। ব্যাটিং গড় ৩৮.২৩ ও বোলিংয়ে গড় ২৬.৮০।

রশিদ খান (আফগানিস্তান) ম্যাচ: ২০, উইকেট: ৪৮, গড়: ১৪.৪৫।

আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান ২০১৮ সালের সর্বোচ্চ উইকেট শিকারী। ২০ ম্যাচে ৪৮ উইকেট নেয়া রশিদ খানের ঘূর্ণির নৈপুণ্যে বিশ্বকাপের টিকিট পায় আফগানিস্তান। তার বোলিং গড় ১৪.৪৫ ও ইকোনমি ৩.৮৯।

মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ) ম্যাচ: ১৮, উইকেট: ২৯, গড়: ২১.৭২।

২০১৮ সালে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারী বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। কাটার মাস্টার মুস্তাফিজুর ২১.৭২ গড়ে শিকার করেছেন ২৯ উইকেট। ছিলেন মিতব্যয়ীও। ইকোনমি ৪.২০।

লুঙ্গিসানি এনজিডি (দক্ষিণ আফ্রিকা) ম্যাচ: ১৩, উইকেট: ২৬, গড়: ২৩.০৩।

২০১৮ সালেই অভিষেক হয়েছে দক্ষিণ আফ্রিকার ২২ বছর বয়সী ডানহাতি পেসার লুঙ্গিসানি এনজিডির। প্রথম বছরেই করেছেন বাজিমাত। দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ উইকেট শিকারী এনজিডির ইকোনমি ৫.৫৬।

জাসপ্রিত বুমরাহ (ভারত) ম্যাচ: ১৩, উইকেট: ২২, গড়: ১৬.৬৩।

২০১৮ সালে ভারতের পেসার জাসপ্রিত বুমরাহ ওয়ানডেতে ছিলেন দারুণ ফর্মে। বোলারদের র‍্যাংকিংয়ে রয়েছেন শীর্ষস্থানে। ছিলেন বেশ হিসেবি বোলার। ৩.৬২ ইকোনমি সাক্ষ্য দিচ্ছে সেটির। ২০১৮ সালে ভারতের সর্বোচ্চ উইকেট শিকার করা পেসারও তিনি।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার