ব্রেকিং:
কোম্পানীগঞ্জ আওয়ামীলীগ যার জন্যে বিশাল ডিনার পার্টির আয়োজন করলো হঠাৎ এক বিস্ময়কর শিশুর জন্ম, এমন শিশু আগে দেখেননি শাহজালালে যাত্রীর পায়ুপথে এ কি? জানলে আঁতকে উঠবেন হতে যাচ্ছে ‘বৃহত্তর নোয়াখালী বিতর্ক উৎসব’ দেখেন নিন কোথায় কখন হবে কোম্পানীগঞ্জে দূর্গাপূজা উপলক্ষ্যে প্রশাসন যেসকল ব্যবস্থা নিবে বরের জায়গায় কনে, কিন্তু কেন ? জানলে হাসি থামাতে পারবেন না নোয়াখালীতে কি সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ হচ্ছে !! নোয়াখালী জেলা পুলিশ লাইন্স মাঠে আজ যা অনুষ্ঠিত হলো এবার নোয়াখালীর গর্ব শিবলী যে কাজ করে প্রসংশিত হয়েছেন নোয়াখালীতে শেখ ফজিলাতুন্নেছা গোল্ডকাপের ফাইনাল ঘোষণা নোয়াখালীতে প্রযুক্তিগত সেবা দিতে পুলিশ যে পদক্ষেপ নিয়েছে হাতিয়ায় নিখোঁজের ৯ বছর পর কোথা থেকে এলো এই তরুণী বিদ্যালয়ের ভবন দেখলে অবাক হবেন ‘দুর্নীতির বিরুদ্ধে অভিযান সারাদেশেই চলবে’ প্রমাণ পেলে সবার বিরুদ্ধেই ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী জামায়াত একটি বিধ্বংসী দল: ধর্ম প্রতিমন্ত্রী নোয়াখালীতে পল্লী বিদ্যুতের সাব জোনাল অফিসের উদ্বোধন নোয়াখালীতে কিশোরীকে গণধর্ষণ, তারপর যা হলো প্রেমিকের নোয়াখালীতে অপহৃত স্কুলছাত্রীকে যেভাবে উদ্ধার করা হলো নোবিপ্রবি সাংবাদিক সমিতি`র কমিটিতে কে কি পদ পেলেন

রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৩৮৭

বদলে যাচ্ছে কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়ক

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০১৯  

বর্তমান সরকারের নানামুখী উন্নয়ন প্রকল্পের বাস্তবায়নে বদলে যাচ্ছে দেশ। এর মধ্যে বহুল আলোচিত ও প্রতীক্ষিত পদ্মা সেতু, রাজধানীর বুকে স্বপ্নের মেট্রোরেল-উড়াল সড়ক, ৪ লেনের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, রাজধানীর ধোলাইপাড় থেকে পদ্মা সেতু লিঙ্ক পর্যন্ত দেশের প্রথম এক্সপ্রেসওয়ের বাস্তবায়ন দৃশ্য অন্যতম।

পাশাপাশি দেশের আঞ্চলিক মহাসড়কগুলোতেও থেমে নেই সরকারের উন্নয়ন কর্মকাণ্ড। সেই ধারাবাহিকতায় সরকারের গৃহীত উন্নয়ন কর্মকাণ্ডের অংশ হিসেবে বদলে যাচ্ছে বহুল প্রতীক্ষিত আরও একটি গুরুত্বপূর্ণ মহাসড়ক— কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়ক।

যে সড়ক ব্যবহার করে চাঁদপুর জেলার শাহরাস্তি, হাজীগঞ্জ, কচুয়া, ফরিদগঞ্জ, মতলব উত্তর, মতলব দক্ষিণ, হাইমচর, দক্ষিণ কুমিল্লার সদর দক্ষিণ, লালমাই, লাকসাম, নাঙ্গলকোট, মনোহরগঞ্জ, নোয়াখালী জেলার সোনাইমুড়ী, হাতিয়া, সেনবাগ, সুবর্ণচর, বেগমগঞ্জ, চাটখিল, কবিরহাট, নোয়াখালী সদর, লক্ষ্মীপুর জেলার কমলনগর, রামগঞ্জ, রামগতি এলাকায় যাতায়াত করে লাখ লাখ মানুষ।
বিগত ২০১৬ সালেও যে সড়ক সংশ্লিষ্ট অঞ্চলের বাসিন্দাদের অভিযোগের অন্ত ছিল না সেই মহাসড়ককেই সরকারের উন্নয়ন থাবার আওতায় নিয়ে আসায় এখন স্বস্তি প্রকাশ করছে সংশ্লিষ্টরা।

এ সড়ক ব্যবহারকারী বৃহত্তর নোয়াখালী ও আংশিক ব্যবহারকারী চাঁদপুর অঞ্চলের বাসিন্দারা যাতায়াত করেন কুমিল্লা, চট্টগ্রাম ও ঢাকাসহ দেশের উত্তরাঞ্চলে।উন্নয়ন প্রকল্পের আওতায় আনার আগে এ মহাসড়ক সরু থাকায় প্রায় প্রতিদিনই কোনো না কোনো অংশে দুর্ঘটনার  খবর পাওয়া যেত। সংশ্লিষ্ট সড়ক ব্যবহারকারী বর্তমান সরকারের দু-চারজন নীতিনির্ধারণী পর্যায়ের নেতৃবৃন্দের একান্ত প্রচেষ্টায় সরকারের একনেক সভায় মহাসড়কটি ৪ লেনে উন্নীত করে দুর্ভোগ লাঘবের জন্য ২ হাজার ১৭০ কোটি টাকার বরাদ্দ দেওয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বরাদ্দকৃত অর্থের ভিত্তিতে ২০১৭-১৮ সালের ২২ সেপ্টেম্বর চারলেনে উন্নীত করার কাজও উদ্বোধন করেন বর্তমান অর্থমন্ত্রী আহম মোস্তফা কামাল (এফসিএ)। ২০২০ সালের জুন মাসে চারলেনে উন্নীত করার বিশাল কর্মযজ্ঞ শুরুর সময়ও প্রায় ফুরিয়ে এসেছে অনেকটাই। পাশাপাশি বাস্তবায়ন কাজও দৃশ্যমান হয়েছে অনেকাংশেই।

কুমিল্লার পদুয়ার বিশ্বরোড থেকে লালমাই হয়ে লাকসাম পর্যন্ত সরেজমিন ঘুরে দেখা যায়, ঠিকাদারিপ্রতিষ্ঠান মেসার্স তাহের ব্রাদার্স, রানা বিল্ডার্স ও হাছান টেকনো বিল্ডার্স লিমিটেডের সড়ক নির্মাণকর্মীরা রাতদিন যৌথভাবে কাজ চালিয়ে যাচ্ছেন।কুমিল্লা শহরের টমছম ব্রিজ থেকে শুরু করে নোয়াখালীর বেগমগঞ্জ পর্যন্ত ৫৯ কিলোমিটার দৈর্ঘ্যের এ সড়ক চারলেনে উন্নীত করার লক্ষ্যে সড়কের দুপাশে মাটি ভরাট কাজের মধ্য দিয়ে শুরু হওয়া কাজের অনেকটাই শেষ হয়েছে পিচ ঢালাইয়ের মাধ্যমে।

সড়ক ও জনপথ অফিস সূত্র জানায়, ২০২০ সালের জুনের মধ্যে নির্মাণকাজ শেষ হওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। লক্ষ্মীপুর-নোয়াখালী জেলার লাখ লাখ যাত্রী সড়কপথে বেগমগঞ্জ চৌরাস্তা হয়ে লাকসাম ও কুমিল্লা হয়ে ঢাকাসহ দেশের উত্তরাঞ্চলে যাতায়াত করেন। যে কারণে প্রতিদিন হাজারো যানবাহন বেগমগঞ্জ-লাকসাম-কুমিল্লা সড়কে চলাচল করায় এ সড়কের গুরুত্ব বহুলাংশে বেড়েছে।

নোয়াখালীর বেগমগঞ্জ থেকে কুমিল্লার টমছম ব্রিজ পর্যন্ত সড়ক বর্ধিত না হওয়ায় প্রতিনিয়ত যানজট ও দুর্ঘটনা লেগেই থাকে। নোয়াখালীর সোনাপুর জিরো পয়েন্ট থেকে কুমিল্লার টমছম ব্রিজ পর্যন্ত সড়কটি চারলেনে উন্নীত হলে দেশের দক্ষিণাঞ্চলবাসীর দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হবে এবং জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে আঞ্চলিক এ মহাসড়ক।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর