ব্রেকিং:
পেঁয়াজের মাধ্যমে ছড়াচ্ছে ব্যাকটেরিয়া, আক্রান্ত ৪২ দেশ বন্যায় এ পর্যন্ত ১০ হাজার ৪৮ মেট্রিক টন চাল বিতরণ হাওরে ট্রলারডুবি, ১৭ জনের মরদেহ উদ্ধার মৎস্য খাতে কোনো দুর্নীতি বরদাশত করা হবে না : শ ম রেজাউল `পাট খাতে যুগোপযোগী সংস্কার করা হচ্ছে` জুলাইয়ে রপ্তানি আয় বেড়েছে ১৩.৩৯ শতাংশ সব কাজ ডিজিটালি করার পথ খুলছে দেশে একদিনে আরো ৩৩ মৃত্যু, নতুন আক্রান্ত ২৬৫৪ বৈধ পথে বাড়ছে রেমিট্যান্স হুন্ডির দিন শেষ ঈদ ঘিরে বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে রেকর্ড মেজর সিনহার মাকে ফোন, বিচারের আশ্বাস প্রধানমন্ত্রীর একাদশ শ্রেণির ভর্তি আবেদন রোববার থেকে শুরু করোনায় স্বাস্থ্যকর্মীদের জন্য আবাসনে ছয় প্রতিষ্ঠান লেবাননে বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর ১৯ সদস্য আহত ঝড়বৃষ্টি নিয়ে দুঃসংবাদ জানালো আবহাওয়া অফিস লেবাননের বৈরুতে যে কারণে ঘটল বিস্ফোরণ গোপালগঞ্জে স্কুলে ও রাস্তায় আশ্রয় নিয়েছে ৫ শতাধিক বানভাসি চীনা ভ্যাকসিনের ফলাফল সন্তোষজনক হলে বাংলাদেশে ট্রায়াল শনিবার থেকে চামড়া কিনবেন ট্যানারি মালিকরা আন্তর্জাতিক বাজারে ২ শতাংশ বেড়েছে জ্বালানি তেলের দাম
  • বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২২ ১৪২৭

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

৬৬০৫

বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে সম্প্রচার সেবা নিচ্ছে ১০ টিভি চ্যানেল

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০১৮  

রাষ্ট্রীয় ৩টি টেলিভিশন চ্যানেলসহ অন্তত ১০টি টেলিভিশন চ্যানেল বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে সম্প্রচার সেবা নিচ্ছে। তবে চ্যানেলগুলো এখনও বাণিজ্যিকভাবে এই সেবা নেয়া শুরু করেনি।

স্যাটেলাইট কোম্পানি বাংলাদেশ কমিউনিকেশন্স স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল)সূত্রে জানা গেছে, এখন বিনামূল্য সম্প্রচার সেবা নিচ্ছে চ্যানেলগুলো। আগামী মার্চ থেকে এ সেবা বাণিজ্যিকভাবে শুরু হবে।
বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে সেবা নেয়া রাষ্ট্রীয় তিন চ্যানেল হলো বিটিভি ওয়ার্ল্ড, সংসদ বাংলাদেশ টেলিভিশিন এবং বিটিভি চট্টগ্রাম। অন্যদিকে ৭ বেসরকারি চ্যানেল হচ্ছে সময় টিভি, ডিবিসি নিউজ, ইন্ডিপেনডেন্ট টিভি, এনটিভি, একাত্তর টিভি, বিজয় বাংলা এবং বৈশাখী টিভি।

টেলিভিশনের ট্রান্সমিশন বিষয়ে ডিটিএইচ কোম্পানি রিয়ালভিউ’ও সম্প্রতি বিসিএসসিএল-এর সঙ্গে চুক্তি করেছে। ফলে অল্প সময়ের মধ্যেই তারা দেশি-বিদেশি মিলিয়ে ৪৮টি টেলিভিশনের সম্প্রচার শুরু করবে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে।
জানা গেছে, এর বাইরে দুটি স্থানীয় ভিস্যাট কোম্পানির সঙ্গেও দ্রুত যুক্তিতে যাবে বিসিএসসিএল। সেটি হলে দ্রুততার সঙ্গে আয় করতে শুরু করবে সরকারি দেশের প্রথম এই স্যাটেলাইট।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্যদিয়ে গত ১১ মে বিশ্বে স্যাটেলাইটের অধিকারী ৫৭তম দেশ হিসাবে নাম লেখায় বাংলাদেশ। এর নিয়ন্ত্রণ নিয়ে প্রথমে দেশে সেবা দেয়ার প্রস্তুতি নেয় বিসিএসসিএল।এরই মধ্যে রাষ্ট্রীয় টেলিভিশনসহ বেসরকারি কয়েকটি টেলিভিশন পরীক্ষামূলক বঙ্গবন্ধু স্যাটেলাইটের তরঙ্গ ব্যবহার করছে।

কর্তৃপক্ষ জানায়, দুই মাস পরীক্ষামূলক ব্যবহারের মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা সম্পূর্ণ ক্রটিমুক্ত হবে।
জানা গেছে, বর্তমানে বিদেশি স্যাটেলাইট সেবা নিয়ে প্রতি মেগাহার্জ ব্যান্ডউইথের জন্য গড়ে তিন লাখ ৩২ হাজার টাকা দিতে হচ্ছে টেলিভিশনগুলোকে।তবে বঙ্গবন্ধু স্যাটেলাইটের ক্ষেত্রে এই মূল্য আরও কম হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর