ব্রেকিং:
টনে টনে নষ্ট পেঁয়াজ ফেলে দিচ্ছেন ব্যবসায়ীরা সুধারামে কলেজছাত্রী অপহরণ ‘আমরা নোয়াখাইল্লা পরিবার’ এর শীতবস্ত্র বিতরণ মুছাপুর রেগুলেটর বন্ধ কবিরহাটে তাবলীগ জামাতের ১৪সদস্যদেকে অচেতন করে চুরি গাঁজা সেবনকালে (নোবিপ্রবি) ৩ ছাত্রী আটক দরজা ভাঙতেই মিলল প্রবাসীর স্ত্রীর ঝুলন্ত লাশ সাকিবকে ছেড়ে দিয়েছে হায়দরাবাদ বিএনপির বড় বড় উইকেট পড়ে যাচ্ছে: কাদের মোটরসাইকেলের দামে প্রাইভেট কার! পেঁয়াজের বিকল্প ‘চিভ’ আবিষ্কার বাংলাদেশি বিজ্ঞানীর আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহারে বিধি-নিষেধ আরোপ চাটখিলে এসএসসি ও দাখিল পরীক্ষার ফরম পূরণে ‘গলাকাটা’ ফি সোনাপুর-চেয়ারম্যান ঘাট সড়ক ফোরলেন একনেকে অনুমোদন নোয়াখালীতে পাগলা কুকুরের কামড়ে আহত ১৭ নোয়াখালীতে ডায়াবেটিক দিবস পালন বুলুর জামিন বাতিল নোয়াখালীতে আওয়ামী লীগের সম্মেলন ঘিরে আনন্দ বিরাজমান নোয়াখালীতে দাখিল পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ প্রধানমন্ত্রীর দুবাই সফরে তিনটি চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা

রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১১৪২

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ নিয়ে চলচ্চিত্র ‘তর্জনী’

প্রকাশিত: ৮ মার্চ ২০১৯  

এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বধীনতার সংগ্রাম’। ১৯৭১ সালের ৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই ভাষণে উজ্জীবিত হয়েছিল দেশের মানুষ। আর তারপরেই দেশকে মুক্ত করতে ঝাঁপিয়ে পড়েন তারা। এরপরে ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে আমরা পাই স্বাধীন বাংলাদেশ।

তবে সেদিনের সেই ভাষণ পেয়েছিলো আন্তর্জাতিক সম্মান। আর তাই এবার জাতির জনকের সেই ৭ই মার্চের ভাষণ নিয়ে নির্মিত হতে চলেছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। ‘তর্জনী’ শিরোনামের এই চলচ্চিত্রটি নির্মাণ করছেন নির্মাতা সোহেল রানা বয়াতী।

‘তর্জনী’ চলচ্চিত্রটি প্রসঙ্গে নির্মাতা জানান, আমাদের মহান মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধু এই দু’টাই আমাদের দেশপ্রেমের কেন্দ্রবিন্দু। আর আমি চেয়েছিলাম আমার প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রটি হোক মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে ঘিরে। সেভাবেই চিত্রনাট্যকার আর আমি বসে কিভাবে মুক্তিযুদ্ধকে নতুন একটা পয়েন্ট অফ ভিউ দেয়া যায় সেই চিন্তাই করি। কিভাবে মুক্তিযুদ্ধের আদর্শের মূল জায়গাটাকে ফোকাস করা যায়। দীর্ঘ আলোচনার মাধ্যমেই আমরা সিদ্ধান্ত নেই বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ নিয়ে কাজ করবো।

এদিকে এ চলচ্চিটির চিত্রনাট্য করছেন নির্মাতা শাহাদাত রাসএল। এমন একটি বিষয়ে চিত্রনাট্য করার বিষয়ে তিনি বলেন, এটা আমাদের জন্য খুব চ্যালেঞ্জিং একটা কাজ। মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু এতো বড় ক্যানভাস যে একটা দুই ঘণ্টার চলচ্চিত্রে পূর্ণ চিত্রটা আঁকা সমম্ভব। তবে আমি আর নির্মাতা চেষ্টা করছি অন্তত ৭ই মার্চের ভাষণের একটা বাক্য নিয়ে কাজ করতে। যেই বাক্যটার মধ্যেই আসলে রয়েছে স্বাধীনতা এবং মুক্তিযুদ্ধের আদর্শ এবং বর্তমানের পথ নির্দেশনা।

নির্মাতা জানান চিত্রনাট্যের কাজ প্রায় শেষ পর্যায়ে। এপ্রিলের মাঝামাঝি থেকে শুটিং শুরু হচ্ছে ‘তর্জনী’ চলচ্চিত্রটির। শিল্পী কলাকুশলীসহ যাবতীয় বিষয় শিঘ্রই সংবাদ সম্মেলনের মাধ্যমে জানানো হবে।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর