ব্রেকিং:
৬ কোটির বেশি মানুষ পেয়েছে সরকারি ত্রাণ আফ্রিকায় শ্রমবাজারের নতুন সম্ভাবনা দেখছে বাংলাদেশ প্রাথমিকের শিক্ষার্থীরা ঘরে বসেই পরীক্ষা দেবে, এমন চিন্তা সরকারের ‘ডাকযোগে’ আম লিচু পৌঁছে যাবে বিভিন্ন বাজারে ‘ইভেরা টুয়েলভ’ সেবনে ১১ পুলিশ সদস্যের পাঁচদিনেই করোনা নেগেটিভ! সাত হাজার পরিবারকে উপহার দিচ্ছে বেজা শুরু হয়েছে প্রশাসনে শেখ হাসিনার শুদ্ধি অভিযান আমলাদের ভুল শুধরে দিলেন প্রধানমন্ত্রী দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ ‘স্বল্প সংখ্যক’ যাত্রী নিয়ে ৩১ মে থেকে চলবে বাস-ট্রেন-লঞ্চ স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট চালুর প্রস্তুতি করোনা ও অন্য রোগীদের আলাদা চিকিৎসা দেয়ার নির্দেশ মন্ত্রণালয়ের আওতাধীন শিল্পপ্রতিষ্ঠানসমূহকে ঢেলে সাজানো হচ্ছে আরও ২ হাজার চিকিৎসক নেওয়ার পরিকল্পনা সংক্রমণ ঝুঁকিমুক্ত বিশেষ চিকিৎসা বুথ তৈরি ছুটি আর বাড়ছে না, ৩১ মে থেকে অফিস শুরু দুর্গম খাসিয়া পুঞ্জিতে প্রধানমন্ত্রীর উপহার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা করোনায় সংক্রমিত পৌরসভার পিয়ন ফকির সুবর্ণচরে সরকারি চাল জব্দ, ডিলার পলাতক, ক্রেতার জরিমানা
  • শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

১২৫৯

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ নিয়ে চলচ্চিত্র ‘তর্জনী’

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৮ মার্চ ২০১৯  

এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বধীনতার সংগ্রাম’। ১৯৭১ সালের ৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই ভাষণে উজ্জীবিত হয়েছিল দেশের মানুষ। আর তারপরেই দেশকে মুক্ত করতে ঝাঁপিয়ে পড়েন তারা। এরপরে ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে আমরা পাই স্বাধীন বাংলাদেশ।

তবে সেদিনের সেই ভাষণ পেয়েছিলো আন্তর্জাতিক সম্মান। আর তাই এবার জাতির জনকের সেই ৭ই মার্চের ভাষণ নিয়ে নির্মিত হতে চলেছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। ‘তর্জনী’ শিরোনামের এই চলচ্চিত্রটি নির্মাণ করছেন নির্মাতা সোহেল রানা বয়াতী।

‘তর্জনী’ চলচ্চিত্রটি প্রসঙ্গে নির্মাতা জানান, আমাদের মহান মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধু এই দু’টাই আমাদের দেশপ্রেমের কেন্দ্রবিন্দু। আর আমি চেয়েছিলাম আমার প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রটি হোক মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে ঘিরে। সেভাবেই চিত্রনাট্যকার আর আমি বসে কিভাবে মুক্তিযুদ্ধকে নতুন একটা পয়েন্ট অফ ভিউ দেয়া যায় সেই চিন্তাই করি। কিভাবে মুক্তিযুদ্ধের আদর্শের মূল জায়গাটাকে ফোকাস করা যায়। দীর্ঘ আলোচনার মাধ্যমেই আমরা সিদ্ধান্ত নেই বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ নিয়ে কাজ করবো।

এদিকে এ চলচ্চিটির চিত্রনাট্য করছেন নির্মাতা শাহাদাত রাসএল। এমন একটি বিষয়ে চিত্রনাট্য করার বিষয়ে তিনি বলেন, এটা আমাদের জন্য খুব চ্যালেঞ্জিং একটা কাজ। মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু এতো বড় ক্যানভাস যে একটা দুই ঘণ্টার চলচ্চিত্রে পূর্ণ চিত্রটা আঁকা সমম্ভব। তবে আমি আর নির্মাতা চেষ্টা করছি অন্তত ৭ই মার্চের ভাষণের একটা বাক্য নিয়ে কাজ করতে। যেই বাক্যটার মধ্যেই আসলে রয়েছে স্বাধীনতা এবং মুক্তিযুদ্ধের আদর্শ এবং বর্তমানের পথ নির্দেশনা।

নির্মাতা জানান চিত্রনাট্যের কাজ প্রায় শেষ পর্যায়ে। এপ্রিলের মাঝামাঝি থেকে শুটিং শুরু হচ্ছে ‘তর্জনী’ চলচ্চিত্রটির। শিল্পী কলাকুশলীসহ যাবতীয় বিষয় শিঘ্রই সংবাদ সম্মেলনের মাধ্যমে জানানো হবে।

বিনোদন বিভাগের পাঠকপ্রিয় খবর