ব্রেকিং:
ফেনীতে দুই বছর পূর্ণ করলেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান ৬ বছরের শিশু ধর্ষণ, আদালতে জবানবন্দি মাথা গোজার ঠাঁই চান ছাগলনাইয়ার ষাটোর্ধ গোলনাহার রামগঞ্জে সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ীদের গ্রেফতারের দাবীতে মানববন্ধন লক্ষ্মীপুরে ‘আবর্তন’এর পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান দেশে একদিনে ৩৩ মৃত্যু, আক্রান্ত ২৯৯৬ তালিকা হচ্ছে বৈধ-অবৈধ হাসপাতালের মাস্ক পরা নিশ্চিতে নামবে ভ্রাম্যমাণ আদালত জিডিপি প্রবৃদ্ধি ৫.২৪% বাংলাদেশের নারী কর্মকর্তাদের ভূয়সী প্রশংসা বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বিনামূল্যে ফসলের বীজ-চারা পাবেন সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ দীর্ঘস্থায়ী বন্যার আশঙ্কায় প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ এগিয়ে যাচ্ছে বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতিতে শিক্ষাক্ষেত্রে বঙ্গবন্ধুর সুযোগ্য নেতৃত্ব হোয়াইট হাউসে ট্রাম্পের ব্রিফিং, বাইরে গোলাগুলি স্কুলছাত্রীর মৃত্যু, হত্যাকারীর ফাঁসির দাবিতে মানববন্ধন ফেনী কলেজের ৭ শিক্ষকের অধ্যাপক পদে পদোন্নতি নোয়াখালীর ৪৬ প্রতিবন্ধী পেল চিকিৎসা সহায়তার চেক মাথা গোজার ঠাঁই চান গোলনাহার
  • বুধবার   ১২ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৭

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪১

৯৯

ফ্রিজে ২৮ দিন বাঁচে সার্স-কভ ভাইরাস! জীবাণুমুক্ত করার উপায়

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২০  

করোনাভাইরাসের প্রাদুর্ভাব থামছেই না। সংক্রমিত ব্যক্তির মাধ্যমে মানুষ থেকে বস্তু সবখানেই ছড়িয়ে পড়ছে ভাইরাস। এমনকি ঘরের ফ্রিজটিও নাকি বিপজ্জনক হয়ে উঠতে পারে। এমনই তথ্য দিয়ে সতর্ক করেছেন বিশ্ববিখ্যাত ভাইরোলজিস্ট ডক্টর ওয়ার্নার গ্রিন।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম এনবিসি বে এরিয়ারকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ সতর্কতার কথা জানিয়েছেন। আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজির ২০১০ সালের একটি গবেষণার ভিত্তিতে ওয়ার্নার গ্রিন বলেন, সার্স-কভ ভাইরাসের সঙ্গে কোভিড-১৯ বা সার্স-কভ-২ ভাইরাসের খুবই মিল রয়েছে। আর ওই সার্স-কভ ভাইরাসটি কম আর্দ্রতা এবং চার দশমিক চার ডিগ্রি সেন্টিগ্রেডের কম তাপমাত্রায় আরো সতেজ হয়ে ওঠে।

 

ফ্রিজ পরিষ্কার রাখুন

ফ্রিজ পরিষ্কার রাখুন

২০১০ সালের ওই গবেষণায় দেখা গেছে, ফ্রিজের ভেতরে সার্স-কভ ভাইরাস অন্তত ২৮ দিন জীবন্ত টিকে থাকতে পারে। এর থেকে ফ্রিজ জীবাণুমুক্ত রাখতে হলে কী করতে হবে জানিয়েছেন ডক্টর ওয়ার্নার গ্রিন। তার মতে, ফ্রিজকে সঠিকভাবে অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার বা জীবাণুনাশক দিয়ে নিয়মিত পরিষ্কার করতে হবে। বাজার থেকে কিছু কিনে আনলে তা আগে খুব ভালো করে ধুয়ে জীবাণুমুক্ত করতে হবে।

কীভাবে ফ্রিজ পরিষ্কার করবেন?

লাইজল বা চার লিটার পানির সঙ্গে ১/৩ কাপ ব্লিচ মিশিয়ে নিন। গরম পানিতে কিছুটা সাবান মিশিয়ে নিয়ে পরিষ্কার করা যাবে। এরপর একটি শুকনো তোয়ালে ওই পানিতে ভিজিয়ে খাবারের বাক্স বা প্যাকেটগুলো খুব ভালো করে কয়েকবার মুছে নিন। এভাবেই ফিজের ভেতরের অংশও পরিষ্কার করুন। তবেই ফ্রিজ জীবাণুমুক্ত হবে।