ব্রেকিং:
লক্ষ্মীপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন সোনাগাজীতে মাদকসেবীর হামলায় আহত ৩ জন হাসপাতালের টয়লেটে মিলল নবজাতকের লাশ প্রাইভেটকার উদ্ধারের ঘটনায় সেই ৩ ছিনতাইকারী গ্রেফতার সাউথ আফ্রিকায় নিজ দোকানে কর্মচারীর হাতে খুন ফেনী জেনারেল হাসপাতালে হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা উপহার দেশে একদিনে ৩২ মৃত্যু, শনাক্ত ১২৭৫ ‘সিলেটে ধর্ষণের ঘটনায় কাউকে ছাড় দেয়া হবে না’ জবানবন্দি দিলেন এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণের শিকার তরুণী উদ্বোধনের অপেক্ষায় হাওরের অলওয়েদার সড়ক একদিনে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু ভারতে স্বাস্থ্যখাতে দুর্নীতি বন্ধে দুদকের ২৫ দফা বাস্তবায়ন নিয়ে রিট দাড়ি কেটে ছদ্মবেশে ভারতে পালানোর চেষ্টা করছিলেন ধর্ষক সাইফুর আপিল বিভাগেও জামিন পেলেন না ডেসটিনির এমডি সঙ্গী পরকীয়ায় জড়িয়েছে কিনা বুঝে নিন পাঁচ লক্ষণে ইনডেমনিটি অধ্যাদেশ: সভ্যতা ও মানবতার কালো অধ্যায় বাফুফেকে নিয়ে মানহানিকর কিছু লিখলেই মামলা ভ্যাকসিন সমান প্রাপ্তি নিশ্চিতের ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ সিঙ্গাপুর যেতে করোনা সনদ আর লাগবে না বিশ্ব নদী দিবস আজ
  • রোববার   ২৭ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১৩ ১৪২৭

  • || ০৯ সফর ১৪৪২

১২০

প্রাথমিকে ৩৬ হাজার শিক্ষক নিয়োগ অক্টোবরে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ আগস্ট ২০২০  

আগামী অক্টোবরের প্রথম সপ্তাহে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ৩৬ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এতে প্রাক-প্রাথমিক পর্যায়ে ২৫ হাজার ৩০০ জন এবং প্রায় ১০ হাজার সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হবে।

জানা গেছে, দ্রুত সময়ের মধ্যে নিয়োগ কার্যক্রম শেষ করতে কিছু ক্ষেত্রে পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। সংশ্লিষ্ট বিভাগ থেকে এসব তথ্য জানা গেছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক স্তরে ২৫ হাজার ৩০০টি পদ সৃজন করা হয়েছে। গত দুই মাস আগে মন্ত্রণালয় থেকে নিয়োগ কার্যক্রম শুরুর নির্দেশনা দেয়া হলেও করোনা পরিস্থিতিতে নিয়োগ কার্যক্রম শুরু করা সম্ভব হয়নি। তবে জুন থেকে নিয়োগ-সংক্রান্ত প্রস্তুতি নেয়া শুরু করেছে ডিপিই।

এ প্রসঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন বলেন, প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক পদ সৃজন করা হয়েছে। ডিপিই দ্রুত সময়ের মধ্যে নিয়োগ কার্যক্রম সম্পন্ন করতে কাজ শুরু করেছে।

এদিকে এরইমধ্যে প্রাক-প্রাথমিক ও সহকারী শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করতে নিয়োগ বিজ্ঞপ্তি তৈরি করা হয়েছে। আবেদন প্রক্রিয়া অনলাইনে সম্পন্ন করতে হবে। 

জানা গেছে, আবেদনকারী নারী-পুরুষ উভয়ের জন্য শিক্ষাগত যোগ্যতা হিসেবে স্নাতক (সম্মান), স্নাতক (পাস) বা সমমান ডিগ্রি করা হয়েছে। অনলাইন আবেদনের জন্য এক মাস সময় দেয়া হবে। 

এদিকে গত বছর অনলাইন আবেদন ফি ১৬৬ টাকা হলেও এবার আবেদন ফি কিছুটা বৃদ্ধি করা হচ্ছে। বুয়েট ও টেলিটক মোবাইল কোম্পানির সহায়তায় আবেদন গ্রহণ, কেন্দ্রে প্রশ্নপত্র পাঠানো, খাতা মূল্যায়ন ও ফল প্রকাশ করা হবে।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর