ব্রেকিং:
`বেসরকারি স্বাস্থ্য খাত এগিয়ে নিতে নিয়ম সহজিকরণ দাবী ভ্রাম্যমান আদালতের অভিযানে ৪ মহিলাকে কারাদন্ড নারী ও শিশু নির্যাতন দমন আইনের চূড়ান্ত অনুমোদন মেঘনায় জেলেদের হামলায় ১০ নৌ-পুলিশ আহত বিরল দৃষ্টান্ত, পুলিশের হাতে সন্তানকে তুলে দিলেন মা দেশে একদিনে আক্রান্ত এক হাজারের বেশি, মৃত্যু বেড়েছে ‘নো মাস্ক নো সার্ভিস’ নীতি বাস্তবায়ন শুরু করেছে সরকার নারীদের একাকিত্বকে টার্গেট করেই চলে কামালের ধর্ষণ আর প্রতারণা ৭ বছরের চাচাতো বোনকে ধর্ষণ করল ১৪ বছরের কিশোর! বিশ্বে একদিনে আক্রান্ত ৪ লাখের বেশি, মৃত্যু ৫৫৯৯ সড়কে গাছ ফেলে পুলিশের গাড়িতে ডাকাতি! স্বাস্থ্যবিধি মেনে ১ নভেম্বর থেকে সবার মিলছে ওমরার সুযোগ স্ত্রীর সামনেই মুরগির সঙ্গে বিকৃত যৌনতায় মেতে ওঠেন রেহান দেশে এক গাভি বছরে জন্ম দেবে দু্টি বাছুর নারীদের অংশগ্রহণ আরো বাড়ানোর আহ্বান বাংলাদেশের আসলের মোড়কে নকল পণ্যের ছড়াছড়ি, বিপাকে ক্রেতারা ২০৩০ সালের মধ্যে সড়কে মৃত্যু ৫০ শতাংশ কমানো হবে রায়পুরে সেচ প্রকল্পে জলাবদ্ধতা রোপা আমন নিয়ে শঙ্কা ফেনীতে গণ উপদ্রব ৪ নারীকে ১ মাস করে কারাদন্ড ধর্ষণের নেশা যুবকের, গৃহবধূকে ধর্ষণের পর ছাড়লো না চাচিকেও
  • রোববার   ২৫ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১১ ১৪২৭

  • || ০৮ রবিউল আউয়াল ১৪৪২

১০৫

প্রাক্তনকে ক্ষমা করা দিবস আজ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২০  

প্রাক্তনকে ক্ষমা করার মোক্ষম সুযোগ খুঁজছেন? আজই শ্রেষ্ঠ দিন! ১৭ অক্টোবর, প্রাক্তনকে ক্ষমা করে দেয়া দিবস। ২০১৮ সালে যাত্রা শুরু হয় বিচিত্র দিবসটির।

সম্পর্ক গড়ে ওঠে দু’জন মানুষের ভালোলাগা থেকে। সময়ের সঙ্গে হয়তো সে সম্পর্ক আর থাকে না। বদলে যায় বহুদিনের চেনা মানুষটা। সম্পর্ক ভাঙার সাথে ভেঙে যায় আপনার মন। তিনি হয়তো নিজের জীবন নিয়ে সুখেই আছে কিন্তু প্রাক্তনের প্রতি অনুভূতিগুলো হয়তো আপনাকে দাবড়ে বেড়াচ্ছে এখনো। হোক তার প্রতি রাগ, কিংবা হতে পারে তার সঙ্গে কাটানো ভালোবাসার সে সময়গুলো।

বিচ্ছেদ মানেই যেন রাগ, অভিমান কিংবা তিক্ততা। চলে যাওয়া মানুষটিকে নিজের ভেতর ঘৃণায় বাঁচিয়ে রাখা শুধু। কেবলই যেন বুকের ওপর অনড় জগদ্দল পাথর চাপিয়ে রাখা। তার চেয়ে প্রাক্তনকে নিঃশর্তে ক্ষমা করে দিলে কেমন হয়! অসহনীয় অতীতকে ভুলে যাওয়ার ক্ষেত্রে এর চেয়ে সহজ পথ বোধ হয় কমই আছে।

আর যাইহোক, অতীতের স্মৃতি বুকে জমিয়ে রেখে বর্তমানে সুখী হওয়া যায়না। প্রাক্তনের প্রতি বর্তমানেও যদি অনুভূতি জমে থাকে তবে ঠিক কী করবেন? আপনার ভালোবাসার মানুষটার সঙ্গে জমে থাকা কষ্টের, আবেগের, আনন্দের, দুঃখের স্মৃতি রয়েছে তা বিশ্বস্ত কারো কাছে বলুন। দেখবেন হৃদয়ে জমাট বাঁধা কষ্টগুলো হালকা হবে অল্প অল্প করে। আর সবশেষে ক্ষমা করার মতো কিছু থাকলে বলুন- ‘মাফ করে দিলাম তোমাকে।’

ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর