ব্রেকিং:
বৈশ্বিক সঙ্কটে নারীদের সুরক্ষা মতিঝিলে হবে ২৫ তলাবিশিষ্ট বঙ্গবন্ধু চা ভবন অতিরিক্ত ২ মাসের বেতন পাচ্ছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা স্বাস্থ্যসম্মত উপায়ে পশু কোরবানির ব্যবস্থা করা হবে দেশের ৬৬০ ওসিকে কঠোর বার্তা ৪ হাসপাতালের তথ্য তলব দুদকের ১৪ ঠিকাদারি প্রতিষ্ঠানকে ‘কালো তালিকাভুক্ত’ ৩১ বছর পর এবার কাঁচা চামড়া রপ্তানি! ক`জন সমালোচক মানুষের পাশে দাঁড়িয়েছেন? সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক দুর্নীতিবাজ যেই হোক ব্যবস্থা নিচ্ছি ত্রাণ বিতরনে বেগমগঞ্জ উপজেলা চেয়ারম্যান ডিম খাওয়ার জন্য পালিত কন্যাকে পৈশাচিক নির্যাতন শ্রমিকলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচী হাতিয়ায় পুলিশের এস.আই`সহ নতুন আক্রান্ত ৮ মোটরসাইকেল চোরচক্রের ৬ সদস্য আটক দেশে একদিনে আরো ৪১ মৃত্যু, নতুন শনাক্ত ৩৩৬০ মাটির ১১১ ফুট নিচে চলবে ট্রেন গ্রামই হবে আগামীর চালিকাশক্তি পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকার সহায়তা
  • শুক্রবার   ১০ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৭ ১৪২৭

  • || ১৯ জ্বিলকদ ১৪৪১

১৬০০

প্রশ্নফাঁস রোধে সফলতার পথে সরকার, সক্রিয় মাঠ পর্যায়

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩ এপ্রিল ২০১৯  

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে শুরু হওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট-২০১৯ (এসএসসি) পরীক্ষায় প্রশ্ন ফাঁস রোধে কঠোর অবস্থান নিয়েছিল সরকার। এর ফলে দীর্ঘ প্রচেষ্টায় সফলতার মুখ দেখতে চলেছে সরকার। প্রশ্ন ফাঁসের মতো ঘটনা না ঘটায় স্বস্তিতে রয়েছে অভিভাবক থেকে শিক্ষার্থীরাও। এদিকে, সরকারের এই সফলতা ধরে রাখতে আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস চক্রের সদস্যদের দিকে নজর রাখতে মাঠ পর্যায়ে সক্রিয় থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

গত বছরের শুরুতে প্রশ্ন ফাঁস সংক্রান্ত অপতৎপরতায় কঠোর হয় সরকার। বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের মতো গুজব ও তৎপরতা রোধে কঠোর অবস্থান নেয় বর্তমান সরকার ও শিক্ষা মন্ত্রণালয়। এতে প্রশ্নপত্র ফাঁসের মতো ঘটনা ছাড়াই সফলভাবে শেষ হয় গত বছরের পরীক্ষাগুলো। সেই ধারাবাহিকতায় চলতি বছরের এসএসসি পরীক্ষাকে প্রশ্ন ফাঁসমুক্ত রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে সরকার। চলমান এইচএসসি পরীক্ষায় এখন পর্যন্ত প্রশ্নপত্র ফাঁস হবার কোনো খবর পাওয়া যায়নি। বরং প্রশ্ন ফাঁসকারীদের গ্রেফতার করতে বিশেষ অভিযান পরিচালনা করছে আইনশৃঙ্খলা বাহিনী।

এ প্রসঙ্গে শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টার কারণেই প্রশ্নপত্র ফাঁস নামক সামাজিক ব্যাধি শূন্যের কোটায় নেমে এসেছে। রক্ষা পেয়েছে আমাদের শিক্ষাখাত। তবে সমাজ থেকে প্রশ্নপত্র ফাঁস, নকলের মতো সামাজিক ব্যাধিসমূহ পুরোপুরি নির্মূল করতে হলে সরকারের পাশাপাশি শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবকসহ শিক্ষা সংশ্লিষ্ট সকলকে নিজ নিজ জায়গা থেকে সোচ্চার হতে হবে। পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনী যে পদক্ষেপ নিয়েছে, সেগুলো অব্যাহত রাখলে আর কেউ এমন অপতৎপরতায় জড়াতে সাহস পাবে না।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর