ব্রেকিং:
রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি আজ নোয়াখালীর নামকরণের ইতিহাস ফেনী-নোয়াখালী আঞ্চলিক মহাসড়ক চার লেন হচ্ছে নোবিপ্রবিতে শূন্য আসনের ভর্তির সাক্ষাৎকার ১৫ ডিসেম্বর কৃত্রিম বুদ্ধিমত্তায় শ্রেষ্ঠ নোবিপ্রবির কাওছার বসুরহাট পৌরসভা আওয়ামী লীগের সভাপতির ইন্তেকাল উগান্ডায় ভূমিধসে ১৬ জনের মৃত্যু ২৫৭ টাকা নিয়ে ঢাকায় আসা সেই ছেলেটি আজ শ্রেষ্ঠ অভিনেতা গণপরিবহনে মেয়েদের একা ভ্রমণে পুলিশের পরামর্শ ঢাবি’র ৫২তম সমাবর্তন আজ দুই বছরের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করলেন প্রধানমন্ত্রী জমকালো আয়োজনে শেষ হলো বিপিএলের উদ্বোধন নোয়াখালী থেকে আনসারুল্লাহর চার জঙ্গি গ্রেফতার সুপারির পাতায় মামুনের সাত পণ্য নোয়াখালীর গর্ব জনপ্রিয় কন্ঠশিল্পী ঐশীর জন্মদিন নোয়াখালী সরকারি মহিলা কলেজের ২ ছাত্রীর যৌনতার ফাঁদ ৪৫ টাকা দরে টিসিবি`র মাধ্যমে পেঁয়াজ বিক্রি হচ্ছে নোয়াখালীতে বাড়ি ফেরা হলো না বাবার সোনাইমুড়ীতে জায়গা জমি সংক্রান্ত বিরোধে দুইজনকে কুপিয়ে জখম সেনাবাহিনী প্রধান মিয়ানমার যাচ্ছেন আজ

মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৫ ১৪২৬   ১২ রবিউস সানি ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১১৬

প্রতিদিন আস্ত একটা ভেড়া খেত এই টিয়া পাখি

প্রকাশিত: ১০ আগস্ট ২০১৯  

লম্বায় ৩ ফুট ও ওজনে ১৬ পাউন্ডের বেশি একটি টিয়া পাখি! আস্ত একটা ভেড়া ছিল এদের প্রতিদিনকার খাবার। প্রচীন যুগের তোতা বা টিয়া প্রজাতির এই পাখি, যার ডাকনাম স্কোয়াওকজিলা। বুধবার নিউজিল্যান্ডে প্রায় এক দশক আগে পাওয়া ফসিল নিয়ে গবেষণা করে বিজ্ঞানীরা এ তথ্য জানিয়েছেন।
যদিও প্রথমদিকে ফসিলটি ঈগল না টিয়া পাখির এ নিয়ে দ্বন্দ্ব ছিল। তবে এটি তোতা বা টিয়া প্রজাতির পাখি, যার ডাকনাম স্কোয়াওকজিলা।

বিজ্ঞানীরা জানান, পাখির দুটি পায়ের হাড়ের ওপর ভিত্তি করে এর বিশাল আকৃতি সম্পর্কে অনুমান করেছেন। তারা দক্ষিণ অস্ট্রেলিয়ার জাদুঘরে রাখা একটি পাখির কঙ্কালের সঙ্গে এটির তুলনা করেছেন।

২০০৮ সালে নিউজিল্যান্ডের সেন্ট বাথানসে মাটি খুঁড়ে এ জীবাশ্ম পাওয়া যায়। সেখানে আরও নানা প্রজাতির পাখির হাড় ছিল। ফ্লিন্ডার্স বিশ্ববিদ্যালয়ের প্যালেওন্টোলজিস্ট ট্র্যাভর ওয়ার্থির গবেষণামূলক কাজের সময় স্নাতকের এক শিক্ষার্থী হাড়গুলোকে পুনরায় আবিষ্কার করেন।

গবেষকদের আরো দাবি, পাখিটি সম্ভবত উড়তে পারত না তার বেশি ওজনের জন্য। আস্ত একটা ভেড়া ছিল এদের প্রতিদিনকার খাবার। পেট ভরাতে নাকি অনেক সময় নিজের প্রজাতির অন্য তোতাও খেয়ে ফেলত সে।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার