ব্রেকিং:
অপসংস্কৃতির বিরুদ্ধে যুদ্ধ করতে হবে: মুক্তিযুদ্ধমন্ত্রী আর্জেন্টিনার এমন অসহায় আত্মসমর্পণ কেন? ২১ দিন বন্ধের পর সুপ্রিম কোর্ট খুলছে আজ মুর্তজার মৃত্যুদণ্ড বাতিল করল সৌদি আরব ‘বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণেই জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছি’ আজ বিশ্ব বাবা দিবস বিয়ের প্রলোভনে মাদ্রাসা শিক্ষিকাকে ধর্ষন হাতকড়াসহ আসামির পলায়ন পাদুকা শিল্পে উৎসাহিত করতে বিশেষ সুবিধা মুক্তিযোদ্ধা ভাতা ২ হাজার টাকা বৃদ্ধি গবেষণা ও উন্নয়ন খাতে বরাদ্দ ৫০ কোটি টাকা পদ্মা সেতুসহ ১০ মেগা প্রকল্পে বরাদ্দ ৩৯ হাজার কোটি টাকা শিশুদের জন্য ৮০ হাজার ১৯০ কোটি টাকার বাজেট কৃষি যান্ত্রিকীকরণে ভর্তুকি বাড়বে একশটি অর্থনৈতিক অঞ্চলের মাধ্যমে ১ কোটি কর্মসংস্থান নারী উন্নয়নে বরাদ্দ বেড়েছে ২৩ হাজার ৫০৫ কোটি টাকা শিক্ষা ও প্রযুক্তি খাতে মোট বাজেটের ১৫ দশমিক ২ শতাংশ ঢাকার পূর্বাচলে ৬০ হাজার ফ্ল্যাট তৈরির পরিকল্পনা প্রতিবন্ধীদের নিয়োগ দিলেই কর রেয়াত রেলপথ মন্ত্রণালয়ে ১৬ হাজার ৩৫৭ কোটি ৯০ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব

রোববার   ১৬ জুন ২০১৯   আষাঢ় ৩ ১৪২৬   ১২ শাওয়াল ১৪৪০

সর্বশেষ:
শেয়ারবাজারের লেনদেন শুরু হচ্ছে আজ অফিস-আদালতে ঈদের আমেজ হিলি স্থলবন্দরে আমদানি-রফতানি শুরু আলজেরিয়ায় কোরআন মুখস্থ করলে জেল থেকে মুক্তি হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া পাসওয়ার্ড: ‘বিশ্বমানের’ সিনেমা কি এমন হয়?
২৫৭

পৃথিবীর সবচেয়ে বড় ছাতা এখন মসজিদে হারামে

প্রকাশিত: ১২ জুন ২০১৯  

একটা সময় ছিল, যখন মসজিদে হারাম অনেক ছোট একটি মসজিদ ছিল। কিন্তু, বর্তমানে সেথানে লক্ষ লক্ষ জিয়ারতকারী একই সঙ্গে নামাজ আদায় করতে পারেন।

বর্তমানে মসজিদের বড় একটি অংশ শীতাতপ নিয়ন্ত্রিত এবং মসজিদে বড় বড় ছাতা লাগানো রয়েছে। ফলে যত বেশিই রোদ হোক না কেন, মসজিদে হারাম সবসময় ঠান্ডা থাকে।

তবে অতিরিক্ত গরমে, বিশেষ করে দুপুরের সময় তাওয়াফ করা অসম্ভব না হলেও কষ্টকর হয়ে যায়।

 

 

পবিত্র কাবা শরিফ (ফাইল ফটো)

২০০৮ সালের দিকে কাবা প্রাঙ্গণে বড় বড় অনেকগুলো ছাতা লাগানো হয়। কিন্তু দুনিয়ার সবচেয়ে বড় ছাতাও এখানে লাগানো হবে বলে বাদশাহ আব্দুল্লাহর পক্ষ থেকে  জানানো হয়েছিল। যা শুধুমাত্র মসজিদে হারামের জন্য তৈরি করা হবে।মসজিদে হারামে জিয়ারতকারীদের জন্য সুখবর হলো, দুনিয়ার সবচেয়ে বড় সেই ছাতা তৈরির কাজ সম্পন্ন হয়েছে।

মসজিদে হারামেও পৌঁছে গেছে সেই ছাতা। ৬’শ টন ওজনের এ ছাতা তৈরি করতে সৌদি সরকারকে গুনতে হয়েছে হাজার হাজার রিয়াল।

বিশ্বের বৃহত্তম ছাতা জার্মানিতে ডিজাইন করা হয়েছে। যা ক্লোজড সিসি টিভি ক্যামেরা, জোয়ার স্পিকার সিস্টেম, এয়ার কন্ডিশনার সিস্টেম দ্বারা সেট আপ করা হয়েছে।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর