ব্রেকিং:
২৪ ঘণ্টায় অজ্ঞান পার্টির ৬৫ সদস্যকে গ্রেফতার প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষার নতুন সূচি আজ অফিস করবেন ওবায়দুল কাদের অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হচ্ছেন স্কট মরিসন দক্ষ ডাক্তার-নার্সের অভাব রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক ধানে আগুন: খারাপ চোখে না দেখার আহ্বান কৃষিমন্ত্রীর ভয়েস কলের দিন প্রায় শেষ: মোস্তাফা জব্বার মৌসুমী অপরাধী ধরতে তৎপর ডিবি পুলিশ লোকসভার শেষ ধাপের ভোটগ্রহণ চলছে জুলাই থেকে ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট যুবলীগ নেতাকে গুলি করে ও কুপিয়ে হত্যার চেষ্টা নোয়াখালীতে ঘুর্ণিঝড়ে লন্ডভন্ড অর্ধশতাধিক ঘরবাড়ি বিআরটিসির ঈদ টিকিট বিক্রি শুরু ২০ মে রোববার থেকে অফিস করবেন ওবায়দুল কাদের আওয়ামী লীগ শুধু রাজনৈতিক দল নয়, প্রতিষ্ঠানও বটে: প্রধানমন্ত্রী ইফতার শেষে ঢাকায় কালবৈশাখী, নিহত ৪ অবশেষে অধরার দেখা মিলল ডাবলিনে ঐতিহাসিক জয়ে টাইগারদের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর অভিনন্দন চালু হলো কেবল ছাড়া টিভি দেখার প্রযুক্তি

রোববার   ১৯ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৫ ১৪২৬   ১৪ রমজান ১৪৪০

সর্বশেষ:
আজ ১৭ মে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ১৯৮১ সালের এই দিনে প্রায় ছয় বছরের নির্বাসিত জীবন শেষে দেশে ফিরে আসেন তিনি। শেখ হাসিনার মতো রাষ্ট্রনায়ক পেয়ে আমরা ভাগ্যবান: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন প্রয়োজনে ভর্তুকি দিয়ে বেশি দামে ধান কিনে হলেও কৃষককে ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে অর্থমন্ত্রী ও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম। ফিরছে ফেসবুকে বন্ধ হয়ে যাওয়া গ্রুপগুলো ত্রিদেশীয় সিরিজের ফাইনালের আগে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজাকে ফোন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
১০

পিঠ ব্যথা থেকে মুক্তি পেতে করণীয়

প্রকাশিত: ১৪ মে ২০১৯  

আজকাল পিঠে ব্যথার সমস্যা অনেকেরই হয়ে থাকে। নারী পুরুষ উভয়ই এই সমস্যায় ভোগেন। অনেকে আবার খুব অল্প বয়সেই পিঠে ব্যথার শিকার হয়ে পড়েন। দেখা যায় পেইন কিলারে সাময়িকভাবে ব্যথা কমলেও আবার কিছুদিন পর আবার তা ফিরে আসে। অনেকেই ব্যথা সহ্য করতে না পেরে সার্জারির কথাও ভাবেন। কিন্তু জানেন কি, প্রতিদিন মাত্র ৮-১০ মিনিট ব্যায়াম করলেই দু’সপ্তাহের মধ্যে আপনি পিঠের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। পিঠের ব্যথা কমানোর সবচেয়ে সহজ উপায় হচ্ছে ব্যায়াম। চলুন তবে জেনে নেয়া যাক পিঠ ব্যথা থেকে মুক্তি পেতে যা করণীয়-

 পিঠে ব্যথার সমস্যায় লোয়ার ব্যাক স্ট্রেচ খুব ভাল কাজ দেয়। এই ধরনের ব্যায়ামে লোয়ার ব্যাকের পেশিগুলো শক্তিশালী হয়ে ওঠে এবং নমনীয়তা বাড়ে। পিঠে ব্যথা কমাতে ‘গুড মর্নিং’ ব্যায়ামও খুব ভাল কাজ দেয়। এই ব্যায়াম করা হয় ওজনের সাহায্যে। তবে ব্যাক পেইনের সমস্যায় ব্যায়াম বেছে নেওয়ার আগে একজন ডাক্তার বা ফিটনেস এক্সপার্টের পরামর্শ নেয়া জরুরি। আপনার বয়স, শারীরিক সক্ষমতা, ব্যাথার ধরন, কমফোর্ট লেভেল এই সবকিছুর উপরে নির্ভর করবে কি ধরনের ব্যায়াম আপনার জন্য উপযুক্ত।

লক্ষণীয় কিছু বিষয়   
> সকালে ঘুম ভাঙার পর হঠাৎ করে উঠে বসবেন না। এতে পিঠে আঘাত লাগতে পারে। ঘুম ভাঙার পর প্রথমে পাশ ফিরুন, হাঁটু ভাঁজ করে রাখুন। এবার হাতের উপর ভর দিয়ে ধীরে ধীরে পা মেঝেতে নামিয়ে রেখে উঠে বসুন। তারপর পিঠ সোজা রেখে উঠে দাঁড়ান। 

> আপনার বসা, হাঁটা, শোয়ার ধরন কিন্তু পিঠের পেশির উপর প্রভাব ফেলে। তাই সবসবয় চেষ্টা করুন শরীরের সঠিক পশ্চার ধরে রাখতে। পিঠ সোজা রেখে বসুন, টান হয়ে হাঁটুন। ধীরে ধীরে এটাই আপনার অভ্যাসে দাঁড়িয়ে যাবে।

> সবসময় সোজা হয়ে দাঁড়ান। দাঁড়ানোর সময় পেট এবং বাট মাসলকে ভিতর দিকে টেনে রাখুন। পেটের মাসল টানটান করে রাখলে তা পিঠকে অনেকটাই সহযোগিতা করতে পারে। এই ধরনের অভ্যাসগুলো আপনার পশ্চার সুন্দর করার পাশাপাশি আপনার ব্যাক পেইনের সমস্যাকে দূর করতেও সাহায্য করবে।

 >পিঠ ব্যথা সমস্যার জন্য দীর্ঘক্ষণ বসে থাকা অনেকটাই দায়ী। আসলে বসে থাকা অবস্থায় পিঠের উপর সবচেয়ে বেশি চাপ পড়ে। তাই একটানা অনেকক্ষণ বসে থাকবেন না। নির্দিষ্ট সময় অন্তর উঠে দাঁড়ান, সম্ভব হলে একটু হেঁটে আসুন। চেয়ারে বসে সামনের দিকে ঝুঁকবেন না অথবা খুব বেশি পিছনে হেলে থাকবেন না বা পায়ের উপর পা তুলে বসবেন না। এই সবকিছুতেই পিঠের উপর চাপ বেশি পড়ে। চেষ্টা করুন কাজের জায়গায় একটা পা রাখার টুল রাখতে। এতে আপনার সোজা হয়ে বসতে সুবিধা হবে এবং থাইয়ের ভারটাও পিঠের উপর পড়বে না। 

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার