ব্রেকিং:
হলদে পরী নোয়াখালী ভাসানচরে রোহিঙ্গাদের নয়, দেশের গৃহহীনদের পাঠানো উচিত !! চাটখিলের মেয়ে জান্নাতুলের অন্যরকম লড়াই ভাষাশহীদ সালামের পরিবারকে সংবর্ধনা নোবিপ্রবিতে কোরানিক স্টার নোয়াখালী জোনের বাছাইপর্ব সম্পন্ন নোয়াখালী পুলিশ ৮ ক্যাটাগরিতে সেরা নোয়াখালীতে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা ভাষা আন্দোলনের শুরু থেকে শেষ ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আজ মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুদ্ধ বানান চর্চার একুশে ফেব্রুয়ারি কোম্পানীগঞ্জে শিক্ষা বঞ্চিত দু`শতাধিক শিশু নোয়াখালী শিল্পকলা একাডেমির ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন চাটখিলে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় উদ্ভোদন চাটখিলে ছাত্র ছাত্রীদের মাঝে নীতিবাক্য ও ডায়েরী বিতরণ চাটখিল থানার এসআই জাকিরের শ্রেষ্ঠত্ব অর্জন নোয়াখালীতে পূর্ব বিরোধের জেরে ইউপি সদস্যের ছেলে গুলিবিদ্ধ নোয়াখালীতে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু বেগমগঞ্জে গাছ উপড়ে ছয় ছাত্রী আহত একুশে ফেব্রুয়ারি ঢাকায় মুক্তি পাবে হলিউডের দুই ছবি
  • শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৯ ১৪২৬

  • || ২৭ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৪৬০

নোয়াখালীর পরিবেশ রক্ষায় করণীয়

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৫ আগস্ট ২০১৯  

পরিবেশ রক্ষার নোয়াখালীর নীতি নির্ধারনী ব্যক্তিবর্গ, সামাজিক সচেতন ও বিভিন্ন সংগঠনের উচ্চপদস্থ ব্যাক্তিবর্গের নিকট আকুল আবেদন, আপনাদের সামান্য সহযোগিতায় নোয়াখালী হয়ে উঠতে পারে সবুজ-শ্যামল একটি নগরী।
নোয়াখালীর পরিবেশ রক্ষায় যে পদক্ষেপ গুলো নেওয়া যেতে পারেঃ

(ক) বিদ্যমান বনগুলোকে সংরক্ষণ করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

(খ) নিঝুম দ্বীপসহ যে সকল বনাঞ্চল রয়েছে সেগুলো থেকে অবৈধভাবে পশু-পাখি শিকার ও গাছ নিধন বন্ধ করতে জেলা বন কর্মকতাদের নিয়ে নিয়মিত টহল দেওয়ার ব্যবস্থা করলে এই সকল এলাকার পরিবেশ ও প্রাকৃতিক পশু পাখিগুলো রক্ষা পাবে।

গ) ট্রেট্রাপঢের মাধ্যমে নোয়াখালীর দক্ষিণ অঞ্চলে ম্যানগ্রোভ বন তৈরি করতে পারলে এটি দেশের একমাত্র সৌন্দর্য্য পূর্ণ জেলা হবে।

ঘ) এছাড়া ট্রেট্রাপঢের মাধ্যমে নোয়াখালী জেলার খাল গুলো কে ক্ষয় রোধ, নান্দনিক সৌন্দর্য্য বৃদ্ধি ও নৌকা হাউজ করে প্রতি দশ মাইল করে ট্যুরিস্ট স্পট করে ইজারার ব্যবস্থা করলে নোয়াখালীর  সৌন্দর্য্যই অন্য রকম হয়ে যাবে।

ঙ) ফলদ গাছের রোপণ এবং আমাদের সবুজ অর্থনীতি কে মজবুত করার জন্য ফলদ বৃক্ষ রোপণ কার্যক্রম চালু করা ও সেই কার্যক্রম কে ফলপ্রসূ করার জন্য নোয়াখালী জেলার প্রতিটি প্রাইমারি, হাই স্কুল ও সমমানের মাদ্রাসায় “বৃক্ষ বৃত্তি” চালু করা জরুরি।

চ) নোয়াখালীর প্রতিটি বিল ও খালের সাথে পানি নিষ্কাশনের জন্য প্রতিটি পয়েন্টে ছোট্ট ছোট্ট কালভার্ট ও খালের সাথে ছোট ছোট করে রেগুলেটার নির্মাণ করলে জলাশয় এর হাত থেকে নোয়াখালী জেলা রক্ষা পাবে।

ছ) নোয়াখালী শহরে জলাবদ্ধতা নিরসন কল্পে বামনী নদী ও রহমতখালী খালে পাম্প হাউজ বসানোর ব্যবস্থা করা।

জ) নোয়াখালী জেলার প্রতিটি উপজেলায় প্রতিটি ইউনিয়নে খাল ও উন্মুক্ত বিলে সরকারি ভাবে প্রতি বছর দেশীয় মাছের বাচ্চা উন্মুক্ত করা হলে এবং সেগুলো ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে মনিটরিং এর ব্যবস্থা করলে প্রাকৃতিক মাছের আধার বৃদ্ধি পাবে। মানুষ পুষ্টিকর মাছ পাবে।

ঝ) মাছ উম্মুক্ত করলে শুধু হবে না । খালসহ উন্মুক্ত জলাশয় থেকে অবৈধ “বেড়াল জাল” সরাতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। প্রয়োজনে মৎস্য অফিসের কর্মকর্তাদের দিয়ে নিয়মিত অভিযার পরিচালনা করতে হবে।

ঞ) খাল বা জলাশয়ে নির্মিত সমস্ত অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য পদক্ষেপ নিতে হবে। উচ্ছেদ অভিযান শেষে সেগুলোকে আবার পুনরায় মনিটরিং করারটা অন্যন্ত জরুরি।

ট) সকল সড়কের পাশে সরকারি অনুদানে স্থানীয় বাসিন্দারের সহযোগিতায় বৃক্ষরোপন প্রকল্প হাতে নিতে হবে। প্রতি বছর পর্যাপ্ত পরিমাণ বৃক্ষ রোপন জেলার প্রাকৃতিক বিপর্যয় থেকে রক্ষা করবে।
আমরা আশা করি আমাদের নেতৃবৃন্দ তাদের আন্তরিক সহযোগিতার মাধ্যমে নোয়াখালীর জনগণকে সাথে নিয়ে জনগণের কল্যানে এই পদক্ষেপগুলো নিবে।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
নোয়াখালী বিভাগের পাঠকপ্রিয় খবর