ব্রেকিং:
কোম্পানীগঞ্জে শিক্ষা বঞ্চিত দু`শতাধিক শিশু নোয়াখালী শিল্পকলা একাডেমির ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন চাটখিলে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় উদ্ভোদন চাটখিলে ছাত্র ছাত্রীদের মাঝে নীতিবাক্য ও ডায়েরী বিতরণ চাটখিল থানার এসআই জাকিরের শ্রেষ্ঠত্ব অর্জন নোয়াখালীতে পূর্ব বিরোধের জেরে ইউপি সদস্যের ছেলে গুলিবিদ্ধ নোয়াখালীতে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু বেগমগঞ্জে গাছ উপড়ে ছয় ছাত্রী আহত একুশে ফেব্রুয়ারি ঢাকায় মুক্তি পাবে হলিউডের দুই ছবি ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা হবে: অর্থমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ করা যাবে না: প্রধানমন্ত্রী বন্দুকযুদ্ধে যুবলীগ কর্মীসহ নিহত ২ বাল্য বিয়ে বন্ধ করতে গায়ে হলুদের অনুষ্ঠানে চাটখিলের ইউএনও হাজির চরকাকড়ায় মুজিববর্ষ উপলক্ষে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন মৃত্তিকা বিজ্ঞানের ক্লাস নিলেন নোবিপ্রবি ভিসি লন্ডনে যেতে চান বেগম জিয়া, নির্বাসিত দলে পরিণত হচ্ছে বিএনপি! ‘অন্তঃস্বত্ত্বা’ বুবলীকে ডলার দিয়ে যুক্তরাষ্ট্র পাঠিয়েছেন শাকিব! দেশপ্রেমীরা দুর্নীতি করে না: পরশ করোনায় আক্রান্তদের ওপর এইচআইভির ওষুধ পরীক্ষা করবে জাপান দাড়ি, বোরকা ও ইন্টারনেট ব্রাউজিংয়ের জন্যও আটক করা হয় উইঘুরদের
  • বৃহস্পতিবার   ২০ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৮ ১৪২৬

  • || ২৫ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৬০৭

নোয়াখালীতে সন্ধান মিললো ২৫০ বছর আগের মসজিদ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২০  

দেশ জুড়ে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে বিভিন্ন প্রত্নতাত্ত্বিক।নিদর্শন এর কোনোটি শত বছরের পুরনো কিংবা তারও বেশি তেমনি ভাবে ইতিহাসের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে ২৫০ বছরের পুরনো নোয়াখালীর রমজান মিয়া জামে মসজিদ। নোয়াখালী জেলার কবিরহাট উপজেলার বাটিয়া ইউনিয়নের ৭নং ওয়ার্ড়ে অবস্থিত এই মসজদি।
মসজিদটি ঠিক কত সালে প্রতিষ্ঠিত হয়ছেে সে সর্ম্পকে সঠিকভাবে জানা না গেলেও ধারণা করা হচ্ছে ১৭৭০ খ্রিস্টাব্দ কিংবা তারও আগে জনৈক মরহুম রমজান মিয়া ৫ শতক জায়গার উপরে মসজিদটি প্রতিষ্ঠা করনে। এমন তথ্যই জানালেন, মরহুম রমজান মিয়ার চর্তুথ প্রজন্ম ও মসজিদের খাদেম শরীফুল্লাহ চৌধুরী বাবু।
৩১ ফুট দৈঘ্য ও ১০ ফুট প্রস্থের এ মসজিদের ছাদে মাঝ বরাবর একটি এবং দুই পাশে দুটি গম্বুজ রয়েছে যা পুরো ছাদকে ঢেকে রেখেছে। মসজিদের একটি মূল দরজা সহ আরো দুটি দরজা রয়েছেে এবং উত্তর ও দক্ষিণ দিকের দেয়ালে একটি করে জানালা রয়েছে।
চার ফুট চওড়া দেয়ালগুলোতে রয়েছে বিভিন্ন কারুকার্যের চিহ্ন। পশ্চিম পাশের দেওয়ালে রয়েছে একটি বড় এবং দুটি ছোট সহ ৩ টি মিম্বর। ১২ টি পিলার ও ২ টি খিলারের উপর দাঁড়িয়ে থাকা মসজিদটির ছাদে প্রত্যকে মাথায় একটি করে মিনার রয়েছে যার মধ্যে চারটি বড়। যদিও বড় মিনার গুলোর মধ্যে দুটি বর্তমানে নেই। ধারণা করা হচ্ছে বিগত সময়ের কোনো এক সময় ভূমিকম্পে দুটি মিনার ভেঙ্গে পড়ে যায়।
মসজিদটি ছোট হওয়ায় এবং ৫০ জনের বেশি মুসল্লী জায়গা না হওয়াতে মসজিদটি ভেঙ্গে নতুন করে নির্মানের কথা উঠলেও পুরোনো স্থাপত্যের নিদর্শন স্বরুপ এখনো সংরক্ষণ করা হয়ছে। পুরনো স্থাপত্য শৈলীর অর্পূব নিদর্শন এই মসজিদ যেকোনো ভ্রমনপিপাসু মানুষের নজর কাটবে।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
নোয়াখালী বিভাগের পাঠকপ্রিয় খবর