ব্রেকিং:
আওয়ামী লীগ কার্যালয়ের নতুন ভবন নির্মাণ ৪ অক্টোবর থেকে ১২ দিন চলবে ভিটামিন "এ" প্লাস ক্যাম্পেইন রামগঞ্জে সম্ভাব্য মেয়র প্রার্থী নুরুল আলম লক্ষ্মীপুরে ১০ টাকা কেজি চাল না পেয়ে কার্ডধারীদের বিক্ষোভ লক্ষ্মীপুর সদর হাসপাতালে কেন্দ্রীয় হাইফ্লো অক্সিজেন স্থাপন ছাগলনাইয়ায় অপহৃত শিশু ১৮ ঘন্টা পর সোনাগাজীতে উদ্ধার ফেনী জেলা পরিষদে আ’লীগের মনোনয়ন পেলেন তপন ডব্লিওএইচও’র ভ্যাকসিন পরিকল্পনায় ৬০টিরও বেশি ধনী দেশের যোগদান দেশে করোনায় মৃত্যু ৫ হাজার ছাড়ালো, আক্রান্ত কমেছে ২০২১ সালে ৪৯.৮ লাখ মেট্রিক টন জ্বালানি আমদানির পরিকল্পনা সাবেক ডিআইজি বজলুরের জামিন নামঞ্জুর, সম্পদ ক্রোকের নির্দেশ একনেকে ১২৬৬ কোটি টাকার পাঁচ প্রকল্প অনুমোদন ধাক্কা কাটিয়ে চাঙ্গা হচ্ছে কাঁকড়া শিল্প নুরের বিরুদ্ধে আরো একটি মামলা সোনার দাম কমেছে ৮৯০ টাকা করোনার দৈনিক সংক্রমণ কমেছে, মৃত্যু ৪১৩৩ ফেসবুকে ‘ভাইয়া’ থেকে প্রেমিক, বেড়াতে গিয়ে ধর্ষণের শিকার দুই পরিবারের ২০ জনকে অচেতন করে মালামাল লুট লক্ষ্মীপুরে মালখানায় নষ্ট হচ্ছে গাড়ি : রাজস্ব হারাচ্ছে সরকার নোয়াখালীতে অস্ত্রধারীদের হামলায় অতিষ্ঠ ব্যবসায়ীদের মানববন্ধন
  • বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৮ ১৪২৭

  • || ০৪ সফর ১৪৪২

৭২৬

নোয়াখালীতে সন্ধান মিললো ২৫০ বছর আগের মসজিদ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২০  

দেশ জুড়ে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে বিভিন্ন প্রত্নতাত্ত্বিক।নিদর্শন এর কোনোটি শত বছরের পুরনো কিংবা তারও বেশি তেমনি ভাবে ইতিহাসের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে ২৫০ বছরের পুরনো নোয়াখালীর রমজান মিয়া জামে মসজিদ। নোয়াখালী জেলার কবিরহাট উপজেলার বাটিয়া ইউনিয়নের ৭নং ওয়ার্ড়ে অবস্থিত এই মসজদি।
মসজিদটি ঠিক কত সালে প্রতিষ্ঠিত হয়ছেে সে সর্ম্পকে সঠিকভাবে জানা না গেলেও ধারণা করা হচ্ছে ১৭৭০ খ্রিস্টাব্দ কিংবা তারও আগে জনৈক মরহুম রমজান মিয়া ৫ শতক জায়গার উপরে মসজিদটি প্রতিষ্ঠা করনে। এমন তথ্যই জানালেন, মরহুম রমজান মিয়ার চর্তুথ প্রজন্ম ও মসজিদের খাদেম শরীফুল্লাহ চৌধুরী বাবু।
৩১ ফুট দৈঘ্য ও ১০ ফুট প্রস্থের এ মসজিদের ছাদে মাঝ বরাবর একটি এবং দুই পাশে দুটি গম্বুজ রয়েছে যা পুরো ছাদকে ঢেকে রেখেছে। মসজিদের একটি মূল দরজা সহ আরো দুটি দরজা রয়েছেে এবং উত্তর ও দক্ষিণ দিকের দেয়ালে একটি করে জানালা রয়েছে।
চার ফুট চওড়া দেয়ালগুলোতে রয়েছে বিভিন্ন কারুকার্যের চিহ্ন। পশ্চিম পাশের দেওয়ালে রয়েছে একটি বড় এবং দুটি ছোট সহ ৩ টি মিম্বর। ১২ টি পিলার ও ২ টি খিলারের উপর দাঁড়িয়ে থাকা মসজিদটির ছাদে প্রত্যকে মাথায় একটি করে মিনার রয়েছে যার মধ্যে চারটি বড়। যদিও বড় মিনার গুলোর মধ্যে দুটি বর্তমানে নেই। ধারণা করা হচ্ছে বিগত সময়ের কোনো এক সময় ভূমিকম্পে দুটি মিনার ভেঙ্গে পড়ে যায়।
মসজিদটি ছোট হওয়ায় এবং ৫০ জনের বেশি মুসল্লী জায়গা না হওয়াতে মসজিদটি ভেঙ্গে নতুন করে নির্মানের কথা উঠলেও পুরোনো স্থাপত্যের নিদর্শন স্বরুপ এখনো সংরক্ষণ করা হয়ছে। পুরনো স্থাপত্য শৈলীর অর্পূব নিদর্শন এই মসজিদ যেকোনো ভ্রমনপিপাসু মানুষের নজর কাটবে।

নোয়াখালী বিভাগের পাঠকপ্রিয় খবর