ব্রেকিং:
আপনি সুস্থ, তবুও ডেঙ্গুতে আক্রান্ত কি না বুঝবেন যেভাবে বাল্যবিয়ে ঠেকালেন ইউএনও সাড়ে ৩ হাজার রোহিঙ্গা ফিরিয়ে নিচ্ছে মিয়ানমার সেনবাগে সাজাপ্রাপ্ত আসামীসহ ২জন গ্রেফতার উত্তর কাদরা জামে মসজিদে অনুদান প্রদান অ্যাপেন্ডিক্সের ব্যথা বুঝবেন কীভাবে? কোরআনের হাফেজ হলেন যমজ চার বোন প্রচুর মাংস খেয়েও অসুস্থ হবেন না যেভাবে মেয়ে সেজে প্রেমের ফাঁদে ফেলে অপহরণ, আটক ২ এতিম শিশুদের ভালোবাসতেন আইয়ুব বাচ্চু আজ থেকে হজের ফিরতি ফ্লাইট শুরু সেনাবাহিনী প্রধান ইন্দোনেশিয়া যাচ্ছেন ‘বিশ্ববন্ধু’ উপাধি পেলেন বঙ্গবন্ধু ভারতের একতরফা সিদ্ধান্ত বৈধ নয় ১৫ আগস্টের হত্যাকাণ্ড ছিল মুক্তিযুদ্ধের বিরুদ্ধে পাখির সঙ্গে ধাক্কা খেয়ে ভুট্টাখেতে যাত্রীবাহী বিমান সেনবাগে বিশেষ অভিযানে মামুন ডাকাতসহ গ্রেফতার ১৪ এই জঙ্গলে কেউ গেলেই কেন তার মৃত্যু হয়? ৮ সেপ্টেম্বরেই এমপিও হচ্ছে ২৭৪৩ শিক্ষা প্রতিষ্ঠান ‘ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি’

রোববার   ১৮ আগস্ট ২০১৯   ভাদ্র ২ ১৪২৬   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

সর্বশেষ:
ঈদে স্বাস্থ্য বিভাগের সবার ছুটি বাতিলের সিদ্ধান্ত আলোচনার মাধ্যমেই রোহিঙ্গা সমাধান চায় বাংলাদেশ: প্রধানমন্ত্রী বিএনপির ব্যর্থতার দগদগে ঘা রয়েছে: ওবায়দুল কাদের জাল নোট চেনার সহজ উপায় গুজব: নায়িকা শাবনূর ‘মারা’ গেছেন!
৩৯৫

নিষ্পত্তির অপেক্ষায় যুদ্ধাপরাধের ২০ মামলা

প্রকাশিত: ১৪ জুলাই ২০১৯  

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে ট্রাইব্যুনালের দেয়া রায়ের বিরুদ্ধে করা ২০ মামলা আপিল শুনানির জন্য অপেক্ষায় রয়েছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগে। গত বুধবার ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলামের আপিলের শুনানি শুরু হলেও আরো ২৬ জন আসামির আপিল নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে। দীর্ঘ সময়ে যুদ্ধাপধের আপিল নিষ্পত্তি না হওয়ায় অগ্রাধিকার ভিত্তিতে শুনানি করে দ্রুত এসব আপিল নিষ্পত্তি করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
সুপ্রিমকোর্টের আপিল বিভাগ সূত্রে জানা গেছে, বর্তমানে ২০ মামলায় ২৬ জন আসামির আপিল শুনানির জন্য অপেক্ষায় রয়েছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগে। এর মধ্যে আসামিদের পক্ষে ২৫টি আর সরকার পক্ষে আছে একটি। এদের মধ্যে ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলামের আপিলের শুনানি শেষ হয়েছে গত বুধবার।

একই দিনে জাতীয় পার্টির নেতা সৈয়দ মোহাম্মদ কায়সারের আপিল শুনানি শুরু হয়েছে। এছাড়া, জামায়াতে ইসলামীর সিনিয়র নায়েবে আমির আব্দুস সুবহানের আপিল কার্যতালিকায় থাকলেও শুনানির জন্য তারিখ ধার্য হয়নি।


 
এছাড়া নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে, মোবারক হোসেন, মাহিদুর রহমান, ফোরকান মল্লিক, সিরাজ মাস্টার, খান আকরাম হোসেন, আতাউর রহমান, ওবায়দুল হক তাহের, শামসুদ্দিন আহম্মেদ, মহিবুর রহমান বড় মিয়া, মুজিবুর রহমান আঙ্গুর মিয়া, মো. শামসুল হক ওরফে বদরভাই, এস এম ইউসুফ আলী, সাখাওয়াত হোসেন, মো. মোসলেম প্রধান, মো. আব্দুল লতিফ, ইউনুছ আহমেদ, মো. আমির আহম্মেদ ওরফে আমির আলী, মো. জয়নুল আবেদীন, মো. আব্দুল কুদ্দুস, মো. রিয়াজ উদ্দিন ফকির, মো. আকমল আলী তালুকদার এবং মো. ইসহাক শিকদারের আপিল আবেদন। অন্যদিকে ইঞ্জিনিয়ার আব্দুল জব্বারকে ট্রাইব্যুনালের দেয়া আমৃত্যু কারাদণ্ডের বিরুদ্ধে আপিল করেছে রাষ্ট্রপক্ষ।

সর্বশেষ ২০১৬ সালের ৮ মার্চ আপিল নিষ্পত্তি হয় যুদ্ধাপরাধী মীর কাসেম আলীর মামলা। মাঝখানে সাড়ে তিন বছর পার হলেও যুদ্ধাপরাধের আর কোনো আপিল শুনানি হয়নি। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনের ২১(৪) ধারা অনুযায়ী আপিল দাখিল করার ৬০ দিনের মধ্যে তা নিষ্পত্তি করার কথা। তবে আইনজ্ঞদের মতে, এই বিধান আপিল বিভাগের জন্য বাধ্যতামূলক নয় বরং নির্দেশনামূলক। আপিল বিভাগ তাদের অন্তর্নিহিত ক্ষমতায় ন্যায়বিচারের স্বার্থে মামলা শুনানি করবে।


 
এ বিষয়ে জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ডেইলি বাংলাদেশকে বলেন, যুদ্ধাপরাধের অনেক মামলাই কার্যতালিকায় রয়েছে তবে এটা ঠিক শুনানি শুরু করা সম্ভব হয়নি। যেহেতু কার্যতালিকায় আছে, অবশ্যই শুনানি হবে। কবে নাগাদ এসব মামলার শুনানি হতে পারে, এমন প্রশ্নে তিনি বলেন, আপিল বিভাগের নিয়মানুযায়ীই শুনানি হবে।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, যুদ্ধাপরাধ মামলার এসব আপিল দীর্ঘদিন ধরে শুনানি না হওয়াটা খুবই দুঃখজনক। আমরা জানি সুপ্রিমকোর্টে অনেক মামলার চাপ রয়েছে। সেক্ষেত্রে সুপ্রিমকোর্ট ট্রাইব্যুনালের ভিতরেই একটি বিশেষ আপিল বেঞ্চ করে দিতে পারে। এতে সুপ্রিম কোর্টের নিয়মিত মামলা শুনানিতেও বিঘ্ন হবে না, একই সঙ্গে যুদ্ধাপরাধের এসব আপিলও দ্রুত নিষ্পত্তি করা সম্ভব হবে।

তিনি আরো বলেন, আমরা সব সময়ই বলে আসছি, এই মামলাগুলো বিশেষ মামলা। একটি দেশের ইতিহাসে যুদ্ধাপরাধীদের বিচার সারা জীবন থাকবে না। এই মামলাগুলো অগ্রাধিকার ভিত্তিতেই নিষ্পত্তি করতে হয়।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর