ব্রেকিং:
দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ ‘স্বল্প সংখ্যক’ যাত্রী নিয়ে ৩১ মে থেকে চলবে বাস-ট্রেন-লঞ্চ স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট চালুর প্রস্তুতি করোনা ও অন্য রোগীদের আলাদা চিকিৎসা দেয়ার নির্দেশ মন্ত্রণালয়ের আওতাধীন শিল্পপ্রতিষ্ঠানসমূহকে ঢেলে সাজানো হচ্ছে আরও ২ হাজার চিকিৎসক নেওয়ার পরিকল্পনা সংক্রমণ ঝুঁকিমুক্ত বিশেষ চিকিৎসা বুথ তৈরি ছুটি আর বাড়ছে না, ৩১ মে থেকে অফিস শুরু দুর্গম খাসিয়া পুঞ্জিতে প্রধানমন্ত্রীর উপহার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা করোনায় সংক্রমিত পৌরসভার পিয়ন ফকির সুবর্ণচরে সরকারি চাল জব্দ, ডিলার পলাতক, ক্রেতার জরিমানা নোয়াখালীতে ২৪ ঘণ্টায় করোনায় ৩ জনের মৃত্যু নোয়াখালীতে ডোবায় মিলল ব্যবসায়ীর লাশ হাতিয়া উপকূলে নতুন প্রজাতি আবিষ্কার করলেন নোবিপ্রবি শিক্ষক ফেনীতে মিলে আগুন! লক্ষাধিক টাকা ক্ষতি শুধু যোদ্ধাই নয়, হাতে ওদের নতুন পৃথিবীও করোনার নমুনা সংগ্রহে ‘ভিটিএম কিট’ তৈরি হলো দেশে ২৪ ঘণ্টায় নতুন কোনো ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়নি করোনা জয় করলেন ১১১৯ পুলিশ সদস্য
  • বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

১৬৪

নতুন যেসব তথ্য করোনাভাইরাস নির্মূলের আশা জাগাচ্ছে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৮ মার্চ ২০২০  

প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী ৭ হাজার ৯৬৫ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন এক লাখ ৯৮ হাজার ১২৯ জন। হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৯ হাজার ৮৮১ জন। বিশ্বের ১৬৫টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। এতো খারাপ খবরের মাঝেও বেশকিছু খবর করোনাভাইরাস নির্মূলের আশা জাগাচ্ছে। ডেইলি বাংলাদেশের পাঠকদের জন্য তা তুলে ধরা হলো - 
১. করোনাভাইরাসে আক্রান্তদের সামাল দিতে চীন তাদের সর্বশেষ তৈরি করা হাসপাতালটি বন্ধ করে দিয়েছে। জানা গেছে, সেখানে নতুন করে করোনায় আক্রান্ত রোগী না আসায় এবং পুরনো রোগীরা সুস্থ হয়ে যাওয়ায় সেটি বন্ধ করে দেয়া হয়েছে।

২. ভারতের চিকিৎসকরা করোনাভাইরাসের চিকিৎসায় সফল হয়েছেন। তারা লোপিনাভির, রেটোনোভাইর, ওসেল্টামিভির ও ক্লোরফেনামিন ওষুধের সংমিশ্রণ ব্যবহারে তা সম্ভব করেছেন। তারা পুরো বিশ্বকে এ ব্যপারে অবহিত করছেন। 

৩. নেদারল্যান্ডের ইরাসমাস মেডিকেল সেন্টারের গবেষকদের দাবি, তারা করোনভাইরাসের সফল অ্যান্টিবডি পেয়েছেন।

৪. চীনের উহানের এক হাসপাতালে মাত্র ৬ দিনেই ১০৩ বছর বয়সী করোনাভাইরাসে আক্রান্ত বৃদ্ধা সম্পূর্ণ সুস্থ হয়েছেন।  

৫. বিখ্যাত বহুজাতিক প্রযুক্তি কোম্পানি 'অ্যাপল' চীনের ৪২টি স্টোর পুনরায় খুলেছে। 

৬. যুক্তরাষ্ট্রের ক্ল্যাভল্যান্ড ক্লিনিক করোনাভাইরাস পরীক্ষার এমন এক পন্থা বের করেছে, যেটি মাত্র কয়েক ঘণ্টার মধ্যে ফলাফল দেয়। এর আগে, এই ফলাফল পেতে একদিন সময় লাগতো।

৭. দক্ষিণ কোরিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা অনেক কমে গেছে।

৮. এক গবেষণায় জানা গেছে, ইতালিতে করোনায় মৃত্যু বেশি হওয়ার কারণ হলো তাদের বয়স্ক জনগণ অনেক বেশি। দেশটির গড় আয়ু ৮০ বছর। 

৯. ইসরায়েলের বিজ্ঞানীরা দাবি করেছেন, তারা করোনাভাইরাসের প্রতিষেধক তৈরি করে ফেলেছেন।

১০. যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডে করোনায় আক্রান্ত তিনজন সম্পূর্ণ সুস্থ হয়েছেন। তারা এরইমধ্যে দৈনন্দিন জীবনে ফিরেছেন।

১১. কানাডার একদল বিজ্ঞানী করোনাভাইরাস নিয়ে গবেষণায় দারুণ সফল হয়েছেন।

১২. যুক্তরাষ্ট্রের সান দিয়েগো বায়োটেক কোম্পানি, ডিউক বিশ্ববিদ্যালয় এবং সিঙ্গাপুরের জাতীয় বিশ্ববিদ্যালয় একযোগে কোভিড -১৯ এর প্রতিষেধক তৈরি করেছে।

১৩. যুক্তরাষ্ট্রের তুলসা কাউন্টির প্রথম করোনায় আক্রান্ত রোগী সুস্থ হয়েছেন। তাকে আলাদাভাবে দু'টি পরীক্ষা করে সুস্থ ঘোষণা করেছেন চিকিৎসকরা।

১৪. ভারতের নয়াদিল্লীর সাফদারজং হাসপাতালে ভর্তি হওয়া ৭ জন করোনায় আক্রান্ত রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

১৫. এক গবেষণায় জানা গেছে, করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে ফিরেছেন এমন যে কারো রক্তের প্লাজমা দিয়ে অন্য এক করোনায় আক্রান্তকে সুস্থ করা সম্ভব।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর