ব্রেকিং:
বেরিয়ে আসছে প্রদীপের সম্পদের পাহাড় দেশে করোনায় ২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু, আক্রান্ত ২৪৮৭ অতিমাত্রায় হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের মারাত্মক ৯ ক্ষতি একাদশে ভর্তির আবেদন শুরু জামিন পেলেন শিপ্রা বঙ্গমাতার জন্মবার্ষিকীতে ফেনীতে ৩৬ নারী পেল সেলাই মেশিন ছিলেন যুবদল নেতা এখন হলেন আ.লীগের সাধারণ সম্পাদক রামগঞ্জের বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে সেলাই মেশিন বিতরন নোয়াখালীর সোনাইমুড়ীতে খালে মিলল নারীর লাশ! ফেনীতে ইয়াবা ও দাগনভূঁঞায় ফেনসিডিলসহ আটক-২ বিয়েতে রাজি না হওয়ায় বোনকে হত্যা করলেন ভাই চাকমা: আদিবাসী নয় বহিরাগত আদিবাসী নিয়ে ফের বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা আদিবাসী প্রসংগে কিছু কথা আদিবাসী ইস্যু : দেশবিরোধী ষড়যন্ত্রের নীল নকশা প্রসঙ্গ : বিশ্ব আদিবাসী দিবস বাংলাদেশে ওরা আদিবাসী নয় : ক্ষুদ্র নৃগোষ্ঠী বাংলাদেশের উপজাতীয়রা আদিবাসী নয় কেন? বাংলাদেশ নাগরিকের রাষ্ট্র, কোন আদিবাসীর নয় সন্তু লারমা ও রাজা দেবাশীষ বলেছিলেন বাংলাদেশে কোন আদিবাসী নেই
  • রোববার   ০৯ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৫ ১৪২৭

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

১৮০

দৈন‌ন্দিন রু‌টিন যেমন হ‌লে ক‌রোনা ঝুঁ‌কি কম‌বে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ জুন ২০২০  

চলমান জীবন ব্যবস্থাকে ওলটপালট করে দিয়েছে করোনা। এমন পরিস্থিতিতেও শিশু-কিশোর থেকে শুরু করে বড়দের দৈনন্দিন রুটিন এলোমেলো হয়ে গেছে। তবে জীবন তো আর থেমে থাকবে না, এর সঙ্গে মানিয়ে নেয়াটাই এখন বাস্তব। তাই জীবন চালাতে প্রয়োজন নতুন ছক।

চলুন জেনে নেই দৈন‌ন্দিন রু‌টিন যেমন হ‌লে ক‌রোনা ঝুঁ‌কি কম‌বে-

করোনাকালীন রুটিন তৈরি করুন সহজ ও সঙ্গতিপূর্ণ 

* প্রতিদিনের সময়গুলো নিয়ে এমন রুটিন তৈরি করুন যাতে সময়টা গঠনমূলক কাজে ব্যয় হয়। 

* সন্তানদের জন্য ঘরেই লেখাপড়ার সময়সূচি তৈরি করতে পারেন। 

* অবশ্যই সবার জন্য অবসরের সময় রাখবেন।

* প্রতিদিনের রুটিনে ব্যায়ামের সময় রাখুন। তা একত্রেও হতে পারে অথবা সুবিধা মতো ভিন্ন ভিন্ন সময়েও হতে পারে।

সামাজিক দূরত্ব বজায় রাখা নিয়ে সন্তানদের ধারণা দিন

* কোভিড-১৯ রোগটি সাধারণত সংস্পর্শের মাধ্যমে ছড়ায়। তাই এ থেকে বাঁচতে সামাজিক দূরত্ব বজায় রেখেই চলতে হবে। আপনি যেমন সামাজিক দূরত্বের নিয়মকানুন ও স্বাস্থ্যবিধি মেনে চলবেন, তেমনি আপনার সন্তানদেরও শিখতে সাহায্য করুন।

* অনুমতি স্বাপেক্ষে সন্তানকে নিয়ে বাইরে যেতে পারেন। এক্ষেত্রে আপনার এলাকাটি লকডাউনে আছে কি না, আশপাশের পরিস্থিতি বিবেচনায় নিন।

* শিশু-কিশোরদের সামাজিক দূরত্বের বিষয়ে লিখে ও ছবি এঁকে সচেতন করতে পারেন।

* কখনই আতঙ্ক সৃষ্টি করবেন না। সন্তানদের আশ্বস্ত করুন যে, তারা নিরাপদ। 

* রুটিন তৈরির ক্ষেত্রে সন্তানদের পরামর্শ শুনুন এবং তা গুরুত্বের সঙ্গে নিন।

হাত ধোয়া ও স্বাস্থ্যবিধি মেনে চলাকে আনন্দদায়ক করে তুলুন

* ডব্লিউএইচও করোনাকালীন স্বাস্থ্যবিধিতে হাত ধোয়ার কথা বলেছে। তাই শিশু সন্তানদের হাত ধোয়ার বিষয়টিকে আনন্দদায়ক করুন। এ জন্য ২০ সেকেন্ডের গান তৈরি করতে পারেন। তার সঙ্গে যোগ করতে পাররেন মজার কিছু অঙ্গভঙ্গিও। 

* বার বার হাত ধোয়ার জন্য সন্তানদের প্রশংসা করুন।

* খেলার ছলে কে কতবার নাক-মুখ-চোখ স্পর্শ করছে, তা নির্ণয় করতে পারেন। সবচেয়ে কম স্পর্শ করবে যে, তার জন্য পুরস্কারের ব্যবস্থা করুন।

দিন শেষে সারাদিনের কার্যক্রম সম্পর্কে এক মিনিট হলেও ভাবুন। সারাদিনে সন্তানদের করা ইতিবাচক বা মজার কাজ সম্পর্কে তাদের বলুন। এতে করে তারা আরও বেশি উৎসাহিত হবে। ভালোভাবে সবকিছু সম্পন্ন করার জন্য নিজের প্রশংসা করতে ভুলবেন না।

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর