ব্রেকিং:
জাতীয় কবির ১২১তম জন্মদিন আজ বাঙ্গালির ঈদ উৎসবে ‘রমজানের ওই রোজার শেষে’র আগমন কিভাবে? একদিনে সর্বোচ্চ ২৮ জনের মৃত্যু, শনাক্ত আরও ১৫৩২ দেশবাসীকে আওয়ামী লীগের ঈদ শুভেচ্ছা ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ মেরামতের কাজ শুরু করেছে সেনাবাহিনী ২৮০ ট্রান্সজেন্ডার ও হিজড়াকে ঈদ সামগ্রী প্রদান ক্ষতিগ্রস্ত ৬ হাজার পরিবারকে ৩ কোটি টাকা সহায়তা দেবে ব্র্যাক ক্ষতিগ্রস্ত ৬ হাজার পরিবারকে ৩ কোটি টাকা সহায়তা দেবে ব্র্যাক ত্রাণ সহায়তা অব্যাহত ঈদ উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানালেন ভুটানের প্রধানমন্ত্রী বহিরাগতরা হাতিয়ায়ঃ আতঙ্কে স্থানীয়রা ছাত্রলীগ নেতার ঈদ সামগ্রী বিতরণ কোম্পানীগঞ্জে স্ক্যান করে রিলিফ স্লিপ জালিয়াতি উপজেলা প্রশাসন, স্বাস্থ্য কমপ্লেক্সে ও থানাকে পিপিই প্রদান লকডাউন অমান্য করায় ১০ হাজার টাকা জরিমানা শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি, ঈদ আগামি ২৫ মে দেশে ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ১৮৭৩, মৃত্যু ২০ মসজিদে সর্বাধিক ঈদের জামাতের আয়োজন করোনা রোগীর চিকিৎসায় ৩ হাজার পদ সৃষ্টি
  • সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

  • || ০১ শাওয়াল ১৪৪১

১২

দেশে করোনার জিনোম সিকোয়েন্স উদঘাটন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৩ মে ২০২০  

বাংলাদেশে প্রথমবারের মতো করোনা ভাইরাসের জিনোম সিকোয়েন্স করেছে চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন। সিকোয়েন্সটি জমা দিয়েছেন অণুজীববিজ্ঞানী ড. সেঁজুতি সাহা।

গতকাল মঙ্গলবার চাইল্ড রিসার্চ হেলথ ফাউন্ডেশন এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায়। বিজ্ঞপ্তিতে সর্বপ্রথম এ জিনোম সিকোয়েন্স উদঘাটন করেছে বলে দাবি করে সংস্থাটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে এই প্রথম নোভেল করোনা ভাইরাসের জিনোম সিকোয়েন্সিং সম্পন্ন করা হয়েছে। বাংলাদেশ থেকে করোনা ভাইরাসের জিনোম সিকোয়েন্স তথ্যটি ডক্টর অমিত সাহার নেতৃত্বাধীন চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের পক্ষ থেকে জমা দিয়েছেন অণুজীববিজ্ঞানী ড. সেঁজুতি সাহা।

এ সিকোয়েন্সিংয়ের সম্পূর্ণ কাজটি চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন তাদের ঢাকার ল্যাবে সম্পন্ন করেছে। নিয়ম অনুযায়ী এ সংক্রান্ত তথ্য-উপাত্ত গ্লোবাল ডাটাবেজ জিআইএসএআইডিএ’তে জমা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জিনোম সিকোয়েন্সিংয়ের তথ্য-উপাত্ত খুব শীঘ্রই সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। সাধারণত ভাইরাসের সিকোয়েন্সিং করা কিছুটা দুঃসাধ্য, সেখানে নোভেল করোনা ভাইরাসের সংক্রমণশীল একটি ভাইরাসকে সিকোয়েন্সিং করা খুবই কঠিন। চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন ভাইরাসটিকে নিষ্ক্রিয় করে মেটাজিনোমিক সিকোয়েন্সিংয়ের মাধ্যমে সম্পূর্ণ জিনোম সিকোয়েন্সিংয়ের কাজটি সম্পন্ন করেছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আমরা আশা করছি খুব শীঘ্রই বাংলাদেশের বিভিন্ন স্থানের নমুনা থেকে আরও কিছু ভাইরাসের সিকোয়েন্সিং করতে সক্ষম হবো। যা আমাদের ভাইরাসটির উৎপত্তি, গতি, প্রকৃতি ও প্রতিরোধের উপায় খুঁজতে সহায়তা করবে। আমাদের এ কাজটি সম্পন্ন করতে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তর আইইডিসিআর, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের জুকারবার্গ ইনিশিয়েটিভ সার্বিক সহযোগিতা প্রদান করেছে

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর