ব্রেকিং:
আন্দোলন নামতে অনীহা বিএনপির, চটেছেন তারেক রহমান তিন হাজার মিটার দৌড়ে ১৭ বছরের রেকর্ড ভাঙলেন রিংকি বাইডেনের শপথ ঘিরে যুক্তরাষ্ট্রের ৫০ অঙ্গরাজ্যে সতর্কতা প্রধানমন্ত্রী নিয়ে শিল্পকর্ম প্রদর্শনীতে মার্কিন রাষ্ট্রদূত সদর উপজেলার ব্রিকফিল্ডে কমলনগরের মাটি পাচার, ৯ ট্রাক্টরের জরিমানা দাগনভূঞায় এম্বুলেন্সে এসে ভোট দিয়ে ঢাকায় ফিরলেন রোগী বসুরহাটে জয় পেলেন কাদের মির্জা পরাজিত প্রার্থীর সমর্থকদের হামলায় বিজয়ী কাউন্সিলর নিহত ৪৬ পৌরসভায় আওয়ামী লীগের জয় আমি পৌরবাসীর সেবক হতে চাই আপনাদের এই ঋণ কোনদিন শোধ করতে পারব না পৌর নির্বাচনে থাকবে চার স্তরের নিরাপত্তা ভোটের মাঠে ৪ দলেই একক মেয়র প্রার্থী গনিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ককটেল বিস্ফোরণ রামগঞ্জে দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ আওয়ামী লীগ প্রার্থী ওমর ফারুক খান জয়ী বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহীরা জেনে নিন দেশে একদিনের ব্যবধানে মৃত্যু বেড়েছে নতুন ঠিকানায় যাওয়ার অপেক্ষায় খানসামার ৪১০ গৃহহীন পরিবার নরওয়েতে ফাইজারের টিকা নেয়ার পর ২৩ জনের মৃত্যু
  • রোববার   ১৭ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৪ ১৪২৭

  • || ০২ জমাদিউস সানি ১৪৪২

১৪

দুর্বল নেটওয়ার্ক ও ইন্টারনেটের সমাধান চেয়ে হাইকোর্টে রিট

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২১  

দুর্বল নেটওয়ার্ক ও ইন্টারনেটের সমাধান করে মোবাইল ফোন গ্রাহকদের মানসম্মত নেটওয়ার্ক ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইন্টারনেটের গতি সেবা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। 

মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ, সাংবাদিক মেহেদী হাসান ডালিম এবং সুপ্রিম কোর্টের আইনজীবী মো. রাশিদুল হাসানের পক্ষে অ্যাডভোকেট ইশরাত হাসান মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করেন।

আবেদনে গুণগতমান সম্পন্ন নেটওয়ার্ক ব্যবস্থা নিশ্চিত করতে কর্তৃপক্ষের নিস্ক্রিয়তা চ্যালেঞ্জ করা হয়েছে। আবেদনে আন্তর্জাতিক মান অনুযায়ী নেটওয়ার্ক শক্তিশালীকরণ এবং মূল্যায়নে প্রয়োজনীয় সুপারিশ করতে বুয়েটের দুজন অধ্যাপক ও একটি মোবাইল অপারেটর কোম্পানির প্রতিনিধির সমন্বয়ে একটি কমিটি বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে।

রিট আবেদনে তথ্য যোগাযোগ ও প্রযুক্তি সচিব, বিটিআরসি চেয়ারম্যান এবং মোবাইল ফোন অপারেটর চারটি প্রতিষ্ঠান- গ্রামীণ, রবি, বাংলালিংক ও টেলিটকের প্রধান নির্বাহীকে বিবাদী করা হয়েছে। 

গত বছর ২৮ নভেম্বর এ বিষয়ে আইনি নোটিশ পাঠানোর পরও সেবার মান উন্নতি না হওয়ায় এ রিট আবদেন করা হয় বলে জানান আইনজীবী ইশরাত হাসান।

২০২০ সালের এক জরিপে দেখা গেছে, ডিজিটাল সেবার মান নিশ্চিতকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান তালিকায় শেষের দিকে। এ কারণেই তাদের নোটিশ দেয়া হয়েছিল। এতেও কাজ না হওয়ায় হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

এ রিটে বলা হয়েছে যে, ‘মোবাইল ফোনের দুর্বল নেটওয়ার্ক ও ইন্টারনেটের ধীর গতির কারণে গ্রাহকরা মারাত্মক ভোগান্তিতে পড়ছেন। আর গ্রাহকের কাছ থেকে যে পরিমাণ খরচ নেয়া হয় সে তুলনায় মোবাইল ফোন অপারেটরদের সেবার মান হতাশাজনক। দেশে মোবাইল ফোন ও ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বৃদ্ধি পেলেও মোবাইল ফোন অপারেটররা সে অনুযায়ী সেবার মান উন্নয়ন করেনি। তাই এর প্রতিকার চেয়ে রিটটি করা হয়েছে।’

আদালত বিভাগের পাঠকপ্রিয় খবর