ব্রেকিং:
দেশে থাকবে না কোন অবৈধ রেলওয়ে লেভেল ক্রসিং আন্দোলন নামতে অনীহা বিএনপির, চটেছেন তারেক রহমান তিন হাজার মিটার দৌড়ে ১৭ বছরের রেকর্ড ভাঙলেন রিংকি বাইডেনের শপথ ঘিরে যুক্তরাষ্ট্রের ৫০ অঙ্গরাজ্যে সতর্কতা প্রধানমন্ত্রী নিয়ে শিল্পকর্ম প্রদর্শনীতে মার্কিন রাষ্ট্রদূত সদর উপজেলার ব্রিকফিল্ডে কমলনগরের মাটি পাচার, ৯ ট্রাক্টরের জরিমানা দাগনভূঞায় এম্বুলেন্সে এসে ভোট দিয়ে ঢাকায় ফিরলেন রোগী বসুরহাটে জয় পেলেন কাদের মির্জা পরাজিত প্রার্থীর সমর্থকদের হামলায় বিজয়ী কাউন্সিলর নিহত ৪৬ পৌরসভায় আওয়ামী লীগের জয় আমি পৌরবাসীর সেবক হতে চাই আপনাদের এই ঋণ কোনদিন শোধ করতে পারব না পৌর নির্বাচনে থাকবে চার স্তরের নিরাপত্তা ভোটের মাঠে ৪ দলেই একক মেয়র প্রার্থী গনিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ককটেল বিস্ফোরণ রামগঞ্জে দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ আওয়ামী লীগ প্রার্থী ওমর ফারুক খান জয়ী বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহীরা জেনে নিন দেশে একদিনের ব্যবধানে মৃত্যু বেড়েছে নতুন ঠিকানায় যাওয়ার অপেক্ষায় খানসামার ৪১০ গৃহহীন পরিবার
  • রোববার   ১৭ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৪ ১৪২৭

  • || ০২ জমাদিউস সানি ১৪৪২

৯৭

দুই মাসের দুধের শিশুকে ১৯ কোটি টাকার ইনজেকশন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২০  

অবাক হলেও সত্যি যুক্তরাজ্যে মাত্র দুই মাসের এক শিশুকে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ইনজেকশন দেয়া হবে।

জেনেটিক স্পাইনাল মাসক্যুলার অ্যাথ্রফি (এসএমএ) নামে বিরল এ রোগের জন্য এক দুধের শিশুকে ১৯ কোটি টাকার ইনজেকশন দেয়া হচ্ছে।  

এই রোগ বিশ্বের যেকোনো অন্য রোগ এমনকি ক্যান্সারের চেয়েও মারাত্মক। যার চিকিৎসা এতো ব্যয়বহুল। স্পাইনাল মাসক্যুলার অ্যাথ্রফি এসএমএ শরীরে এসএমএন-১ জিনের অভাবে ঘটে।

এর ফলে বুকের পেশি দুর্বল হয়ে পড়ে এবং শ্বাস নিতে অসুবিধা হয়। এই রোগটি বেশিরভাগ শিশুদেরই হয় এবং পরে অসুবিধা বাড়ার সঙ্গে সঙ্গে রোগী মারা যায়। যুক্তরাজ্যে এই রোগের প্রকোপ বেশি। প্রতি বছর সেখানে প্রায় ৬০ জন এমন শিশু জন্মগ্রহণ করে যাদের এই রোগ রয়েছে।

এই ইনজেকশনের নাম জোলগেনসমা। ব্রিটেনে এই ইনজেকশনটি যুক্তরাষ্ট্র, জার্মানি এবং জাপান থেকে আনা হয়। এই ইনজেকশনটি আক্রান্ত রোগীকে মাত্র একবার দেয়া হয়।

২০১৭ সালে অনেক গবেষণা এবং পরীক্ষার পরে এই রোগের ক্ষেত্রে সফলতা আসে। ২০১৭ সালে ১৫ শিশুকে এই ওষুধ দেয়া হয়।  

এডওয়ার্ড নামে এক শিশুকে ১৯ কোটি টাকার ইনজেকশন দেয়া হবে। তার বাবা-মা ই ব্যয়বহুল চিকিত্সার জন্য তহবিলের মাধ্যমে অর্থ সংগ্রহ করা শুরু করেছেন। এখন পর্যন্ত সহায়তা হিসাবে ১.১৭ কোটি টাকা পেয়েছেন। তার বাবা-মা বলছেন, টাকার চেয়ে তাদের কাছে শিশুর জীবন অনেক দামি।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর