ব্রেকিং:
গরিব-দুঃখীকে ৫০ লাখ টাকা বিলিয়ে দিলেন একরাম চৌধুরী করোনা ভাইরাস নিরাময়ে ওষুধ আবিষ্কার হয়ে গেছে সম্ভবত স্যানিটাইজার উৎপাদন করতেই কর্মকর্তা বদলী!!! প্রধানমন্ত্রীর তহবিলে ১দিনের বেতন দিলেন সেনা সদস্যরা দিনে সব ঠিক, সন্ধ্যায় দৃশ্য বদলে যায় মানুষকে সচেতন করতে কুদ্দুস বয়াতির গান করোনায় মৃত্যু ৩৪ হাজার, আক্রান্ত সাত লাখ ভাইরাল হওয়া ভিডিও ছাত্রলীগের নয়, বিএনপি নেতার ছেলের’ করোনা থেকে সুস্থ হয়ে ফিরলেন জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফি করোনা আতঙ্কের মধ্যেই ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া দেশে নতুন করে কেউ করোনায় আক্রান্ত হননি জামিন বাতিল হতে পারে খালেদা জিয়ার, নেপথ‌্যে বিএনপি নেতারা! করোনা পরিস্থিতিতেও সৌদিতে ৩ দফা ক্ষেপণাস্ত্র হামলা পদ হারাচ্ছেন তারেক রহমান, খালেদাপন্থীদের উচ্ছ্বাস! যে কারণে এখনো রাশিয়াকে কাবু করতে পারেনি ‘করোনা দেশে করোনায় আক্রান্তদের মধ্যে ১৫ জন সুস্থ, নতুন শনাক্ত নেই সচেতন থাকলে করোনা ইউরোপের মতো সংক্রমণ হবে না রুপির আরো কাছে টাকা সাধারণ মাস্ককে সার্জিক্যাল বানানোর দারুণ কৌশল! বিশ্ব জলবায়ুর উপরে লক ডাউন এর সুফল
  • সোমবার   ৩০ মার্চ ২০২০ ||

  • চৈত্র ১৬ ১৪২৬

  • || ০৫ শা'বান ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১৯৩৪

দধির জন্য বিখ্যাত চাপরাশিরহাট

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২০  

নোয়াখালীর ঐতিহ্যবাহী খাবারের মধ্যে অন্যতম একটি মহিষের দধি। কবিরহাট উপজেলার ঐতিহ্যবাহী বাজার চাপরাশিরহাটে এই দধি পাওয়া যায়। জেলার বিভিন্ন এলাকা থেকে মানুষ এই বাজারের দধির জন্য ভীড় জমায় প্রতিদিন।
বিশেষ করে বিয়ে বা যে কোন বড় অনুষ্ঠানের দধি সর্বরাহ করা হয় এই বাজার থেকে। কোম্পানীগঞ্জ উপজেলা প্রত্যন্ত অঞ্চল থেকে মহিষের দুধ সংগ্রহ করে পক্রিয়াজাতের মাধ্যমে দধি তৈরী করা হয়। চরহাজারী, মুসাপুর ,রামপুর ও চরএলাহীতে ৬০টি খামারে প্রায় কয়েক হাজাররের মত মহিষ রয়েছে।
প্রতিদিন গড়ে ১০,০০০ লিটার দুধ উক্ত খামারগুলোতে উৎপাদিত হয়। এখানকার মহিষের দধি ফেনী, নোয়াখালী, ঢাকা চট্টগ্রাম সহ দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করা হয়। উৎপাদিত মহিষের দধি খুবই সুস্বাদু বিদায় বিভিন্ন অঞ্চল থেকে লোকজন চাপরাশিরহাট বাজারে দধি নেওয়ার জন্য ভিড় জমায়।
এছাড়া নোয়াখালীর কোম্পানীগঞ্জের বসুরহাট, সুবর্নচর উপজেলায়ও মহিষের দধি পাওয়া যায়। তবে জেলার মধ্যে  চাপরাশিরহাট এর দধির আলাদা কদর রয়েছে।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
নোয়াখালী বিভাগের পাঠকপ্রিয় খবর