ব্রেকিং:
দেশে একদিনে আরো ৫৫ মৃত্যু, নতুন শনাক্ত ২৭৩৮ নোয়াখালীর গ্লোবের করোনা ভ্যাকসিন তৈরির দাবি করোনায় মৃত লাশ দাফন কমিটির প্রশিক্ষণ প্লাজমা দিয়েছেন করোনা জয়ী চাটখিল থানার ওসি ৩৮তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ চাটখিলের মেয়ে করোনা রোগীদের অক্সিজেনের রেগুলেটর প্রদান চৌমুহনীর লঙ্গনখানায় অসহায় ছিন্নমূল মানুষের পাশে SSC (1972-2020) বেগমগঞ্জে সিএনজি চালককে পিটিয়ে হত্যা তুচ্ছ ঘটনায় বৃদ্ধা নারীকে পিটিয়ে হত্যা হতে চাইলাম শিক্ষক, বানাইলেন ম্যাজিস্ট্রেট দেশে একদিনে আরো ২৯ মৃত্যু, নতুন শনাক্ত ৩২৮৮ চামড়াশিল্প রক্ষায় আসছে একগুচ্ছ প্রণোদনা সবাই মাস্ক পরলে ৯০ ভাগ করোনা নিয়ন্ত্রণ জমির রেজিস্ট্রেশন ফি কমল সাবেক কূটনীতিকদের নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর ভার্চুয়াল সভা ৭ জুলাইয়ের মধ্যে ঢাবিতে পুরোদমে অনলাইন ক্লাস কোভিড-১৯ চিকিৎসা শুরু করছে বিএসএমএমইউ প্রতিবন্ধকতা না এলে ডিসেম্বরেই মিলবে করোনা ভ্যাকসিন অন্য দেশের চেয়ে দেশে করোনা পরিস্থিতি ভালো চলতি মাসেই জুনের বেতন পাবেন রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা
  • রোববার   ০৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২২ ১৪২৭

  • || ১৪ জ্বিলকদ ১৪৪১

২২৪১

দধির জন্য বিখ্যাত চাপরাশিরহাট

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২০  

নোয়াখালীর ঐতিহ্যবাহী খাবারের মধ্যে অন্যতম একটি মহিষের দধি। কবিরহাট উপজেলার ঐতিহ্যবাহী বাজার চাপরাশিরহাটে এই দধি পাওয়া যায়। জেলার বিভিন্ন এলাকা থেকে মানুষ এই বাজারের দধির জন্য ভীড় জমায় প্রতিদিন।
বিশেষ করে বিয়ে বা যে কোন বড় অনুষ্ঠানের দধি সর্বরাহ করা হয় এই বাজার থেকে। কোম্পানীগঞ্জ উপজেলা প্রত্যন্ত অঞ্চল থেকে মহিষের দুধ সংগ্রহ করে পক্রিয়াজাতের মাধ্যমে দধি তৈরী করা হয়। চরহাজারী, মুসাপুর ,রামপুর ও চরএলাহীতে ৬০টি খামারে প্রায় কয়েক হাজাররের মত মহিষ রয়েছে।
প্রতিদিন গড়ে ১০,০০০ লিটার দুধ উক্ত খামারগুলোতে উৎপাদিত হয়। এখানকার মহিষের দধি ফেনী, নোয়াখালী, ঢাকা চট্টগ্রাম সহ দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করা হয়। উৎপাদিত মহিষের দধি খুবই সুস্বাদু বিদায় বিভিন্ন অঞ্চল থেকে লোকজন চাপরাশিরহাট বাজারে দধি নেওয়ার জন্য ভিড় জমায়।
এছাড়া নোয়াখালীর কোম্পানীগঞ্জের বসুরহাট, সুবর্নচর উপজেলায়ও মহিষের দধি পাওয়া যায়। তবে জেলার মধ্যে  চাপরাশিরহাট এর দধির আলাদা কদর রয়েছে।

নোয়াখালী বিভাগের পাঠকপ্রিয় খবর