ব্রেকিং:
আখাউড়ায় অক্সিজেন সিলিন্ডার উপহার দিলেন আইনমন্ত্রী লকডাউনে ফুটবল খেলা, খেলোয়াড়সহ আটক ৪৪ হাসপাতালের দ্বিতীয় তলা থেকে লাফিয়ে পড়ল করোনা রোগী হাসপাতালের দ্বিতীয় তলা থেকে লাফিয়ে পড়ল করোনা রোগী এইচএসসির ফরম পূরণ শুরু ১২ আগস্ট, কমেছে ফি টানা ৫ বছর পুলিশের সঙ্গে প্রতারণা, কামিয়েছেন লাখ লাখ টাকা বিশ্বে করোনায় মৃত্যু ৪২ লাখ ৩২ হাজার ছাড়িয়েছে খুলেছে রফতানিমুখী শিল্প কারখানা, মানতে হচ্ছে ১৫ শর্ত রাস্তায় নেমেছে দূরপাল্লার বাস শোকগাঁথা রক্তাক্ত আগস্টের প্রথম দিন আজ বর্তমান সরকার প্রবাসীবান্ধব: রাষ্ট্রদূত আবু জাফর সবাই জানেন ‘টিকটক তারকা’, আসলে তিনি দুর্ধর্ষ ছিনতাইকারী করোনার ডেল্টা ধরন শিশুদের আক্রমণ করে না: ডব্লিউএইচও জ্বালানি-বিদ্যুৎ খাতে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে আগস্টে বিটিভির মাসব্যাপি বিশেষ আয়োজন শোকগাঁথা রক্তাক্ত আগস্টের প্রথমদিন কাল পর্ন ছবি নিয়ে নানা অভিযোগ, অভিনেত্রীদের রয়েছে ‘ভিন্ন’ মত বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজে আম্পায়ার থাকছেন যারা দুর্গম চরের অদম্য সাহসী নারী ফুলেআরা ইমাম চার বছরেও সচল হয়নি ডিজিটাল এক্স-রে মেশিন
  • রোববার   ০১ আগস্ট ২০২১ ||

  • শ্রাবণ ১৭ ১৪২৮

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪২

তারেক জিয়া ও বি.এন.পি`র প্রতিহিংসার কারণেই ইতালি প্রবাসীরা বিপাকে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৮ জুলাই ২০২০  

ইতালিতে প্রবাসী বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের জন্য ইতালি প্রবাসী বিএনপিপন্থী নেতা শাহ তাইফুর রহমান ছোটনকে দায়ি করছেন প্রবাসীরা। প্রবাসী বাংলাদেশিরা বলছেন, ইতালিতে বাংলাদেশিদের সাময়িক সময়ের জন্য প্রবেশ নিষিদ্ধ হওয়ার অন্যতম কারণ হচ্ছে শাহ তাইফুর রহমান ছোটন। যিনি বিএনপির ইতালি শাখার সাবেক সভাপতি। বাংলাদেশ সরকারকে দুর্নীতিবাজ প্রমাণ করার জন্য ইতালির সংবাদ মাধ্যমকে একটি সাক্ষাৎকারও দিয়েছেন।
 
সাক্ষাৎকারে বিএনপির এই নেতা বলেছেন, ‘যেসব বাংলাদেশি ইতালি আসছে- তাদের সবার কাছে ভুয়া করোনা রিপোর্ট এবং এরকম প্রায় ১০ হাজার লোক ইতালি আসার পথে আছে।’ তার এই সাক্ষাৎকারের পর থেকেই নড়েচড়ে বসে ইতালি সরকার। মূলত এই বিএনপি নেতার গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারের পর থেকেই ইতালি সরকার প্রবাসী বাংলাদেশিদের দেশটিতে প্রবেশে কড়াকড়ি আরোপ করে।

প্রবাসীরা মনে করছেন, বিএনপির পলাতক নেতা তারেক জিয়ার নির্দেশে ইতালি বিএনপির এই নেতা বাংলাদেশ সরকারকে আন্তর্জাতিক অঙ্গনে বিতর্কিত করার জন্য এ ধরনের মিথ্যা প্রপাগাণ্ডা ছড়াচ্ছে। অথচ তার সাক্ষাৎকার দেয়ার আগ পর্যন্ত ইতালি সরকার বাংলাদেশিদের কাছে কোন প্রকার করোনা সনদই চায়নি।

ইতালি প্রবাসী বিএনপির এই নেতা ইতালি গণমাধ্যমে যা বলেছিলেন, তার অনুবাদ করে তুলে ধরা হলো:

শাহ তাইফুর রহমান বলেন, ‘বাংলাদেশে প্রায় ১০ হাজার প্রবাসী রয়েছে যারা ইতালি আসতে চায়। কারণ, আমরা ধারণা করি ১০ লাখের বেশি বাংলাদেশি করোনা ভাইরাসে আক্রান্ত এবং সেখানে কোন প্রকার চিকিৎসা ব্যবস্থা নেই। বাংলাদেশ একটা দোজখে পরিণত হয়েছে। সেই দোজখ থেকে ১০ হাজার প্রবাসী পালিয়ে ইতালি এসে বাঁচতে চায়। তাই ইতালির উচিত তাদের গ্রহণ করা। তা না করা হলে তারা দোজখে ছটফট করে মা’রা যাবে। এটা ঠিক হবে না। ইতালির উচিত এদের আসতে দেয়া যেভাবে ২৮০ জনকে হিলটন হোটেলে রেখেছে সেভাবে রাখা।

দেড় দুই লাখ টাকা খরচ করে যারা আসছে, তারা ১৪ দিন কোয়ারান্টাইনে থাকার টাকা হোটেল বুকিং দিয়েও আসতে পারবে। তাছাড়া যেহেতু সরকার টাকা দিচ্ছে কোভিডের সেই টাকা দিয়েও কোয়রান্টাইনে রাখা যায়। কিন্তু তাদের আসতে দিতে হবে দোজখ থেকে এটা সরকারের কাছে বাংলাদেশিদের আপিল।’

এদিকে প্রবাসীরা অভিযোগ করেছেন, বিএনপির এই নেতা বাংলাদেশ এবং বাংলাদেশ সরকারকে ব্যর্থ প্রমাণ করতে গিয়ে ইতালিতে বসবাসকারী প্রায় ২ লাখ বাংলাদেশির ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে ফেলেছেন। ইতালিতে বাংলাদেশিদের সাময়িক সময়ের জন্য প্রবেশ নিষি’দ্ধ হওয়ার অন্যতম কারণ হচ্ছে ইতালি প্রবাসী বিএনপিপন্থী নেতা শাহ তাইফুর রহমান ছোটন, যিনি বিএনপির ইতালি শাখার সাবেক সভাপতি।

এদিকে ৩১ জুলাই পর্যন্ত বাংলাদেশিদের ইতালিতে প্রবেশের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ইতালির লেগা নর্দ দলের নেতা মাতেও সালভিনি তার ফেসবুকে ভিডিওটি শেয়ার করে লেখেন, পাগল করা জিনিস।

ইতালি আওয়ামী লীগের সভাপতি ইদ্রিস ফরাজী ও সাধারণ সম্পাদক হাসান ইকবাল বলেন, ইতালি বিএনপির সভাপতি শাহ তাইফুর রহমান ছোটনের স্থানীয় পত্রিকায় দেয়া সাক্ষাৎকার সম্পূর্ণ দেশবিরোধী। তার এ বক্তব্যের কারণেই ইতালিতে দীর্ঘদিন ধরে সুনামের সাথে বসবাস করা বাংলাদেশিদের আজ অন্য নজরে দেখা হচ্ছে। তারা বিএনপি নেতার এ ধরনের বক্তব্যের তীব্র প্রতিবাদ জানান।

এ বিষয়ে জানতে ইতালি বিএনপির সাবেক সভাপতি শাহ তাইফুর রহমান ছোটনকে কয়েকবার ফোন দিলে তিনি কেটে দেন। এদিকে শাহ তাইফুরের বক্তব্য ইতালির সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে সমালোচনার ঝড়। ইতালি প্রবাসী বাংলাদেশিরা এর প্রতিবাদ জানাচ্ছেন। ইতালি বিএনপির সাবেক সভাপতি শাহ তাইফুর রহমান ছোটনের এ ধরনের বক্তব্যের প্রতিবাদ করে সোশ্যাল মিডিয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করছেন ইতালি প্রবাসী বাংলাদেশিরা।

ভিডিওটি  দেখতে  ক্লিক করুন:
https://www.ilgiornale.it/video/roma/linferno-covid-bangladesh-10mila-pronti-fuggire-italia-1876307.html?fbclid=IwAR1WdkXuoMaRp2bZtFjM6j_J_zPcH5y-nLgkykkdeo8e-D4xncN234TyKEk