ব্রেকিং:
দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ ‘স্বল্প সংখ্যক’ যাত্রী নিয়ে ৩১ মে থেকে চলবে বাস-ট্রেন-লঞ্চ স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট চালুর প্রস্তুতি করোনা ও অন্য রোগীদের আলাদা চিকিৎসা দেয়ার নির্দেশ মন্ত্রণালয়ের আওতাধীন শিল্পপ্রতিষ্ঠানসমূহকে ঢেলে সাজানো হচ্ছে আরও ২ হাজার চিকিৎসক নেওয়ার পরিকল্পনা সংক্রমণ ঝুঁকিমুক্ত বিশেষ চিকিৎসা বুথ তৈরি ছুটি আর বাড়ছে না, ৩১ মে থেকে অফিস শুরু দুর্গম খাসিয়া পুঞ্জিতে প্রধানমন্ত্রীর উপহার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা করোনায় সংক্রমিত পৌরসভার পিয়ন ফকির সুবর্ণচরে সরকারি চাল জব্দ, ডিলার পলাতক, ক্রেতার জরিমানা নোয়াখালীতে ২৪ ঘণ্টায় করোনায় ৩ জনের মৃত্যু নোয়াখালীতে ডোবায় মিলল ব্যবসায়ীর লাশ হাতিয়া উপকূলে নতুন প্রজাতি আবিষ্কার করলেন নোবিপ্রবি শিক্ষক ফেনীতে মিলে আগুন! লক্ষাধিক টাকা ক্ষতি শুধু যোদ্ধাই নয়, হাতে ওদের নতুন পৃথিবীও করোনার নমুনা সংগ্রহে ‘ভিটিএম কিট’ তৈরি হলো দেশে ২৪ ঘণ্টায় নতুন কোনো ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়নি করোনা জয় করলেন ১১১৯ পুলিশ সদস্য
  • বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

৪৭২

তাপদাহ কমার পূর্বাভাস

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৩ মে ২০১৯  

তীব্র তাপদাহ ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ জনজীবন। এবার এর মাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। চলমান তাপপ্রবাহ কমার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। 

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আজ থেকে তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। একই সঙ্গে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি ও বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও শিলাবৃষ্টির আশঙ্কা আছে। বৃষ্টি হলে তাপপ্রবাহ কমতে পারে। 

এপ্রিল-মে মাসে বাংলাদেশে ওপর সূর্য কিরণ খাড়াভাবে পড়ে। এর ফলে ভূপৃষ্ঠের তাপমাত্রা বেড়ে যায়। জুন মাসে বৃষ্টিবাদল শুরু হলে তাপমাত্রা কমে আসে। এটাই স্বাভাবিক নিয়ম। 

গত ৩ মে বঙ্গোপসাগরে সৃষ্ট প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড় ফণি উপকূলে আঘাত হানে। এতে তিন দিন ঝড়বৃষ্টির সঙ্গে তাপমাত্রা কমে আসে। কিন্তু এর পরই দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহ শুরু হয়। প্রচণ্ড গরমে মানুষ ও প্রাণিকূল কাহিল। বিভিন্ন ধরনের রোগ-ব্যাধির প্রকোপ দেখা দেয়। রাজশাহী, যশোরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চল জুড়ে তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রিতে পৌঁছায়। রাজধানী ঢাকায় চলমান তাপপ্রবাহে জীবন যাত্রা স্থবির হয়ে পড়ে। ডায়রিয়া, সর্দি-কাশি এবং মৌসুমি জ্বরে বহু মানুষ আক্রান্ত হয়। আবহাওয়া বিভাগের গতকালের পূর্বাভাসে জনমনে কিছুটা স্বস্তি দেখা দিয়েছে।

তবে আজও দেশের কোথাও কোথাও তাপপ্রবাহ থাকতে পারে। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী আজ টাঙ্গাইল, রাঙ্গামাটি, নোয়াখালী, পাবনা, রাজশাহী অঞ্চলসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে) বয়ে যেতে পারে এবং আজ উল্লিখিত স্থানের কোথাও কোথাও প্রশমিত হয়ে যেতে পারে।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন শনিবার রাজশাহীতেই উঠেছিল সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস।

সারাবাংলা বিভাগের পাঠকপ্রিয় খবর