ব্রেকিং:
২৪ ঘণ্টায় অজ্ঞান পার্টির ৬৫ সদস্যকে গ্রেফতার প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষার নতুন সূচি আজ অফিস করবেন ওবায়দুল কাদের অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হচ্ছেন স্কট মরিসন দক্ষ ডাক্তার-নার্সের অভাব রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক ধানে আগুন: খারাপ চোখে না দেখার আহ্বান কৃষিমন্ত্রীর ভয়েস কলের দিন প্রায় শেষ: মোস্তাফা জব্বার মৌসুমী অপরাধী ধরতে তৎপর ডিবি পুলিশ লোকসভার শেষ ধাপের ভোটগ্রহণ চলছে জুলাই থেকে ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট যুবলীগ নেতাকে গুলি করে ও কুপিয়ে হত্যার চেষ্টা নোয়াখালীতে ঘুর্ণিঝড়ে লন্ডভন্ড অর্ধশতাধিক ঘরবাড়ি বিআরটিসির ঈদ টিকিট বিক্রি শুরু ২০ মে রোববার থেকে অফিস করবেন ওবায়দুল কাদের আওয়ামী লীগ শুধু রাজনৈতিক দল নয়, প্রতিষ্ঠানও বটে: প্রধানমন্ত্রী ইফতার শেষে ঢাকায় কালবৈশাখী, নিহত ৪ অবশেষে অধরার দেখা মিলল ডাবলিনে ঐতিহাসিক জয়ে টাইগারদের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর অভিনন্দন চালু হলো কেবল ছাড়া টিভি দেখার প্রযুক্তি

রোববার   ১৯ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৫ ১৪২৬   ১৪ রমজান ১৪৪০

সর্বশেষ:
আজ ১৭ মে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ১৯৮১ সালের এই দিনে প্রায় ছয় বছরের নির্বাসিত জীবন শেষে দেশে ফিরে আসেন তিনি। শেখ হাসিনার মতো রাষ্ট্রনায়ক পেয়ে আমরা ভাগ্যবান: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন প্রয়োজনে ভর্তুকি দিয়ে বেশি দামে ধান কিনে হলেও কৃষককে ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে অর্থমন্ত্রী ও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম। ফিরছে ফেসবুকে বন্ধ হয়ে যাওয়া গ্রুপগুলো ত্রিদেশীয় সিরিজের ফাইনালের আগে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজাকে ফোন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
৩৪০

তাপদাহ কমার পূর্বাভাস

প্রকাশিত: ১৩ মে ২০১৯  

তীব্র তাপদাহ ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ জনজীবন। এবার এর মাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। চলমান তাপপ্রবাহ কমার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। 

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আজ থেকে তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। একই সঙ্গে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি ও বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও শিলাবৃষ্টির আশঙ্কা আছে। বৃষ্টি হলে তাপপ্রবাহ কমতে পারে। 

এপ্রিল-মে মাসে বাংলাদেশে ওপর সূর্য কিরণ খাড়াভাবে পড়ে। এর ফলে ভূপৃষ্ঠের তাপমাত্রা বেড়ে যায়। জুন মাসে বৃষ্টিবাদল শুরু হলে তাপমাত্রা কমে আসে। এটাই স্বাভাবিক নিয়ম। 

গত ৩ মে বঙ্গোপসাগরে সৃষ্ট প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড় ফণি উপকূলে আঘাত হানে। এতে তিন দিন ঝড়বৃষ্টির সঙ্গে তাপমাত্রা কমে আসে। কিন্তু এর পরই দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহ শুরু হয়। প্রচণ্ড গরমে মানুষ ও প্রাণিকূল কাহিল। বিভিন্ন ধরনের রোগ-ব্যাধির প্রকোপ দেখা দেয়। রাজশাহী, যশোরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চল জুড়ে তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রিতে পৌঁছায়। রাজধানী ঢাকায় চলমান তাপপ্রবাহে জীবন যাত্রা স্থবির হয়ে পড়ে। ডায়রিয়া, সর্দি-কাশি এবং মৌসুমি জ্বরে বহু মানুষ আক্রান্ত হয়। আবহাওয়া বিভাগের গতকালের পূর্বাভাসে জনমনে কিছুটা স্বস্তি দেখা দিয়েছে।

তবে আজও দেশের কোথাও কোথাও তাপপ্রবাহ থাকতে পারে। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী আজ টাঙ্গাইল, রাঙ্গামাটি, নোয়াখালী, পাবনা, রাজশাহী অঞ্চলসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে) বয়ে যেতে পারে এবং আজ উল্লিখিত স্থানের কোথাও কোথাও প্রশমিত হয়ে যেতে পারে।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন শনিবার রাজশাহীতেই উঠেছিল সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর