ব্রেকিং:
আজ পবিত্র শবে বরাত যুক্তরাষ্ট্রে করোনার দ্বিতীয় ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ দেশে নতুন আক্রান্ত ৫৪ জন, শুধু রাজধানীতেই ৩৯ মেজর জিয়া যেভাবে পুরস্কৃত করেন মাজেদকে পবিত্র শবে বরাত কাল ওবায়দুল কাদেরকে বাসা থেকে বের হতে মানা প্রধানমন্ত্রীর নোয়াখালীতে ঘাস কাটা নিয়ে বিরোধে কৃষকের মৃত্যু, আটক ১ হাতিয়ায় যাত্রীবাহী ট্রলার আটক ২৬ যাত্রী হোমকোয়ারেন্টাইনে হাতিয়ায় দুস্থ অসহায়দের মাঝে ত্রাণ বিতরণ হাতিয়ায় করোনা সন্দহে ১জনের নমুনা সংগ্রহ বিয়ে করতে গিয়ে লাশ হলেন ১১ মামলার আসামি ট্রেনের ২০ হাজার বগিকে বানানো হচ্ছে আইসোলেশন ওয়ার্ড দেশে লবণের পর্যাপ্ত মজুদ রয়েছে ১১ সপ্তাহের লকডাউন শেষে উন্মুক্ত চীনের উহান শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়তে পারে ঈদ পর্যন্ত ৮২ হাজারের বেশি প্রাণ কেড়ে নিলো করোনা হাতিয়ায় সামাজিক দূরত্ব অমান্য ঔষধের দোকানে জরিমানা দেশে করোনায় ২৪ ঘণ্টায় পাঁচজনের মৃত্যু, নতুন আক্রান্ত ৪১ ভারতে করোনা মৃত্যু একশ ছাড়াল যুবলীগ নেতার ডিজিটাল আইনের মামলায় বিএনপির নেতা কারাগারে
  • বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৫ ১৪২৬

  • || ১৫ শা'বান ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৫৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য কোর্স থাকবে না: উপাচার্য

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৯  

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) আর সান্ধ্য কোর্স থাকবে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এ নিয়ে এক থেকে দেড় মাসের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত আসছে।
বুধবার রাতে ডেইলি বাংলাদেশকে তিনি বিষয়টি নিশ্চিত করেছেন।

গত সোমবার বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তনে সান্ধ্যকালীন কোর্সের ব্যাপারে কঠোর সমালোচনা করেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ। তিনি এটি বন্ধেরও আহবান জানান।

এরপরেই বিষয়টি নিয়ে বিতর্ক তৈরি হয়। এরই প্রেক্ষিতে মঙ্গলবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সান্ধ্যকালীন কোর্স বন্ধসহ ১৩টি নির্দেশনা দিয়ে এক প্রেসবিজ্ঞপ্তি দেয়া হয়।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, আমি অনেক আগে থেকেই এটাকে (সান্ধ্য কোর্স) সমর্থন করতাম না। এটি যাতে বাদ দেয়া যায় সে ব্যাপারে আমিই প্রথমে উদ্যোগ গ্রহণ করি।

তিনি আরো বলেন, কয়েক মাস আগে আমি এটি বন্ধের জন্য একটি কমিটি গঠন করি। কমিটির প্রধান যিনি বিজ্ঞান অনুষদের ডিন, তিনি আমাকে কয়েকদিন আগেই এই বিষয়ে জানিয়েছেন। কমিটি এরইমধ্যে অনেক অসঙ্গতি পেয়েছে। আগামী এক দেড় মাসের মধ্যেই আমরা আমাদের চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারব।রাষ্ট্রপতি যেটা বলেন সেটা বিশ্ববিদ্যালয়ের জন্য এক ধরণের আইন তৈরি হয়ে যায় বলে উল্লেখ করেন ঢাবি উপাচার্য।

তিনি বলেন, মহামান্য রাষ্ট্রপতি বিষয়টি নিয়ে আগে থেকেই অখুশি ছিলেন। আমরা তখন থেকেই এটি বন্ধের জন্য সিদ্ধান্ত নেই। যেহেতু এটি একটি দীর্ঘ প্রক্রিয়া ছিল। তাই আমরা অনেক চিন্তা ভাবনা করেই এগোচ্ছি।

তিনি বলেন আরো, সান্ধ্য কোর্স বন্ধের জন্য ২০১৯ সালের মে মাসে একটি কমিটি গঠন করা হয়। সান্ধ্য প্রোগ্রামের ফলে নানা ধরণের অনিয়ম, বিশৃঙ্খলা, অপ্রোয়জনীয়, ছাত্র চাহিদায় বিবেচনা, প্রথা কমানোর আদৌ প্রয়োজন আছে কিনা সেসব বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয় ওই কমিটিকে। ভিসি বলেন, কমিটি তার কাজ অনেকদূর এগিয়ে গেছে। আগামী এক থেকে দেড় মাসের মধ্যেই আমরা একটা কার্যকর ব্যবস্থা গ্রহণ করব।

সমাবর্তনে বাণিজ্যিক কোর্স সরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে ব্যবসায়িক প্রতিষ্ঠানে পরিণত করছে এবং এতে ক্যাম্পাসের সার্বিক পরিবেশ বিঘ্নিত হচ্ছে বলে মন্তব্য করে রাষ্ট্রপতি আবদুল হামিদ।

রাষ্ট্রপতি আব্দুল হামিদ বলেন, এসব বাণিজ্যিক কোর্সের মাধ্যমে প্রতিবছর হাজার হাজার গ্র্যাজুয়েট বের হচ্ছেন। এসব ডিগ্রি অর্জন করে শিক্ষার্থীরা কতটুকু লাভবান হচ্ছেন এ ব্যাপারে প্রশ্ন থাকলেও এক শ্রেণির শিক্ষক কিন্তু ঠিকই লাভবান হচ্ছেন। তাঁরা নিয়মিত নগদ সুবিধা পাচ্ছেন এবং বিশ্ববিদ্যালয়কে ব্যবসায়িক প্রতিষ্ঠানে পরিণত করছেন।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর