ব্রেকিং:
আপনি সুস্থ, তবুও ডেঙ্গুতে আক্রান্ত কি না বুঝবেন যেভাবে বাল্যবিয়ে ঠেকালেন ইউএনও সাড়ে ৩ হাজার রোহিঙ্গা ফিরিয়ে নিচ্ছে মিয়ানমার সেনবাগে সাজাপ্রাপ্ত আসামীসহ ২জন গ্রেফতার উত্তর কাদরা জামে মসজিদে অনুদান প্রদান অ্যাপেন্ডিক্সের ব্যথা বুঝবেন কীভাবে? কোরআনের হাফেজ হলেন যমজ চার বোন প্রচুর মাংস খেয়েও অসুস্থ হবেন না যেভাবে মেয়ে সেজে প্রেমের ফাঁদে ফেলে অপহরণ, আটক ২ এতিম শিশুদের ভালোবাসতেন আইয়ুব বাচ্চু আজ থেকে হজের ফিরতি ফ্লাইট শুরু সেনাবাহিনী প্রধান ইন্দোনেশিয়া যাচ্ছেন ‘বিশ্ববন্ধু’ উপাধি পেলেন বঙ্গবন্ধু ভারতের একতরফা সিদ্ধান্ত বৈধ নয় ১৫ আগস্টের হত্যাকাণ্ড ছিল মুক্তিযুদ্ধের বিরুদ্ধে পাখির সঙ্গে ধাক্কা খেয়ে ভুট্টাখেতে যাত্রীবাহী বিমান সেনবাগে বিশেষ অভিযানে মামুন ডাকাতসহ গ্রেফতার ১৪ এই জঙ্গলে কেউ গেলেই কেন তার মৃত্যু হয়? ৮ সেপ্টেম্বরেই এমপিও হচ্ছে ২৭৪৩ শিক্ষা প্রতিষ্ঠান ‘ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি’

রোববার   ১৮ আগস্ট ২০১৯   ভাদ্র ২ ১৪২৬   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

সর্বশেষ:
ঈদে স্বাস্থ্য বিভাগের সবার ছুটি বাতিলের সিদ্ধান্ত আলোচনার মাধ্যমেই রোহিঙ্গা সমাধান চায় বাংলাদেশ: প্রধানমন্ত্রী বিএনপির ব্যর্থতার দগদগে ঘা রয়েছে: ওবায়দুল কাদের জাল নোট চেনার সহজ উপায় গুজব: নায়িকা শাবনূর ‘মারা’ গেছেন!
২৫৬

ডেঙ্গু প্রতিরোধে ছুটি শেষে বাসায় ফিরে যা করবেন

প্রকাশিত: ১৪ আগস্ট ২০১৯  

ঈদের ছুটি শেষে বাড়ি ফেরার পর প্রতিটি পরিবারকে নিজ ঘরে ডেঙ্গু প্রতিরোধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে সরকার। স্বাস্থ্য অধিদফতরের পরামর্শগুলো তথ্য বিবরণীর মাধ্যমে গণমাধ্যমে পাঠানো হয়েছে।
ঈদের ছুটিতে যারা রাজধানী ও বিভিন্ন শহর থেকে গ্রামে ঈদ করার জন্য অবস্থান করছেন তারা বুধবার থেকে কর্মস্থলে যোগ দিতে তাদের বাসায় ফেরা শুরু করবেন। এসব বাসা-বাড়ি তিনদিন বা তার বেশি সময় বন্ধ থাকায় বাড়ির বাসিন্দাদের অসাবধানতা বা অগোচরে সেখানে ডেঙ্গু মশার প্রজনন বা বিস্তার ঘটতে পারে। এ অবস্থায় ডেঙ্গু রোগ প্রতিরোধ ও এডিস মশার বংশবিস্তার ঠেকাতে তাদের সতর্ক থাকতে জরুরি প্রতিরোধ ব্যবস্থা নেয়ার আহ্বান জানানো হয়েছে।

বাসায় ফিরেই সবার একসঙ্গে ঘরে ঢোকা উচিত হবে না। এ অবস্থায় যা করবেন:

যাদের বাড়িতে মশা নিধনের স্প্রে আছে

* একজন প্রাপ্তবয়স্ক সুস্থ ব্যক্তি ঘরের মূল দরজা খুলে ঘরে ঢুকবেন এবং দরজা জানালা বন্ধ অবস্থায় ঘরের আনাচে কানাচে, পর্দার পেছনে, খাটের নীচে স্প্রে করবেন;

* কোনভাবেই ঘরে শিশু, বয়স্ক ব্যক্তি এবং গর্ভবতী মহিলাদের প্রথমে ঘরে ঢুকতে দেবেন না;

* মশার স্প্রে ব্যবহারের পর প্রাপ্তবয়স্ক ব্যক্তি ঘর থেকে বেরিয়ে যাবেন ও আধা ঘণ্টা অপেক্ষা করবেন;

* আধা ঘণ্টা পর আবার ঘরে ঢুকে সকল দরজা জানালা খুলে দিবেন;

* কমোড ফ্ল্যাশ করবেন, বেসিনের কল ছেড়ে দেবেন।

* এরপর সবাই ঘরে ঢুকবেন।

যাদের বাড়িতে মশা নিধনের স্প্রে নাই-

* সবাই একসঙ্গে ঘরে না ঢুকে প্রথমে একজন প্রাপ্তবয়স্ক সুস্থ ব্যক্তি ঢুকে সকল দরজা জানালা খুলে দেবেন

* ঘরের সব ফ্যান ছেড়ে দেবেন

* কমোড ফ্ল্যাশ করবেন, বেসিনের কল ছেড়ে দেবেন।

এসব কাজ সম্পন্ন করার পর পরিবারের অন্যান্য সদস্যদের নিয়ে ঘরে প্রবেশ করবেন।

আর অবশ্যই রাতে মশারি খাটিয়ে ঘুমাতে যাবেন।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার