ব্রেকিং:
হাতিয়ায় বহুল প্রতীক্ষিত আওয়ামীলীগের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে নোবিপ্রবিতে খাদ্য দিবস উৎযাপন সেনবাগে ফ্রী ব্লাড গ্রুপ নির্ণয় ক্যাম্পিং জেঠার লালসার শিকার ভাতিজী! চাটখিলে শিক্ষা জরিপ বিষয়ক সভা অনুষ্ঠিত সোনাইমুড়ীতে ওপেন হাউজ ডে পালিত সুবর্ণচরে সফটস্কিল বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা চাঞ্চল্যকর মিলন হত্যা মামলায় নতুন মোড় যৌতুকের নেশায় পাগল স্বামী স্ত্রীকেও ছাড়লো না সোনাইমুড়ীতে জুয়ার বিরুদ্ধে পুলিশের বিশেষ অভিযান প্রেমিক প্রেমিকা হিসেবে সাংবাদিকরাই সেরা! লাশ কবরে যেভাবে রাখবেন যৌতুকের জন্য অন্তঃসত্ত্বা স্ত্রীর মাথা ন্যাড়া করল স্বামী সৌরবিদ্যুতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ সৌদি আরবের কৃষিতে বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল: খাদ্যমন্ত্রী দক্ষ জনশক্তির বিকল্প নেই: রাষ্ট্রপতি ক্ষুধা দূরীকরণে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ ঢাকায় ফিফা সভাপতি সৌদিতে সড়ক দুর্ঘটনায় ৩৫ ওমরাহযাত্রী নিহত বিদ্যুৎ কেড়ে নিল স্বপ্ন

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৬৩

ঠিক দুই দিন পরই মহাজাগতিক দৃশ্যের অপেক্ষায় বিশ্ব

প্রকাশিত: ১ জুলাই ২০১৯  

আর মাত্র দু’দিন বাদেই মহাকাশে ঘটতে চলেছে এক মহাজাগতিক ঘটনা। জ্যোর্তিবিজ্ঞানী থেকে জ্যোতিষশাস্ত্রবিদ, সবাই আপাতত তাকিয়ে সেই ঘটনার দিকেই। যাকে কেন্দ্র করে রীতিমত আলোচনা শুরু হয়ে গিয়েছে।
আগামী ২ জুলাই দেখা যাবে ২০১৯-এর প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। ২০১৭ সালের গ্রেট আমেরিকান সোলার একলিপসের পর ২ জুলাই দেখতে চলেছে আরো একটি মহা সূর্যগ্রহণ। এই দিন, একই রেখা বরাবর থাকবে সূর্য, চাঁদ ও পৃথিবী।

এভাবে একই রেখায় চলে আসার ফলে, এই দিন সকালের আলোকে ঢেকে দেয় মহাজাগতিক ছায়ার অন্ধকার। এমন দিনে আংশিক সূর্যগ্রহণ দেখতে পাবে প্রশান্ত মহাসাগর সংলগ্ন দেশগুলো। আংশিক সূর্যগ্রহণ শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে ১১টায়।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় এলাকার কোরালদ্বীপ থেকে। বাংলাদেশ সময় অনুযায়ী, রাত সাড়ে ১২টা মিনিট নাগাদ শুরু হবে সূর্যগ্রহণ। যদিও প্রশান্ত মহাসাগরীয় এলাকায় তা দেখা যাবে স্থানীয় সময় সকাল ১০:২৪ মিনিট নাগাদ। ফলে বাংলাদেশ থেকে এই মাহজাগতিক দৃশ্য সরাসরি দেখা অসম্ভব। তবে মার্কিন মহাকাশ বিজ্ঞান কেন্দ্র ‘নাসা’ গোটা ঘটনাটিই সরাসরি সম্প্রচার করবে তাদের ওয়েবসাইট-এ।

আর্জেন্টিনা, চিলি, নিউজিল্যান্ড সহ একাধিক দেশ থেকে দেখা যাবে এই অসামান্য দৃশ্য। আর্জেন্টিনার স্যান জুয়ানে এই দৃশ্য দেখা যাবে ৩৬ সেকেন্ডের জন্য, অন্যদিকে, চিলিতে ৫৩ সেকেন্ডের জন্য দেখা যাবে এমন মহাজাগতিক দৃশ্য।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর