ব্রেকিং:
পেঁয়াজের মাধ্যমে ছড়াচ্ছে ব্যাকটেরিয়া, আক্রান্ত ৪২ দেশ বন্যায় এ পর্যন্ত ১০ হাজার ৪৮ মেট্রিক টন চাল বিতরণ হাওরে ট্রলারডুবি, ১৭ জনের মরদেহ উদ্ধার মৎস্য খাতে কোনো দুর্নীতি বরদাশত করা হবে না : শ ম রেজাউল `পাট খাতে যুগোপযোগী সংস্কার করা হচ্ছে` জুলাইয়ে রপ্তানি আয় বেড়েছে ১৩.৩৯ শতাংশ সব কাজ ডিজিটালি করার পথ খুলছে দেশে একদিনে আরো ৩৩ মৃত্যু, নতুন আক্রান্ত ২৬৫৪ বৈধ পথে বাড়ছে রেমিট্যান্স হুন্ডির দিন শেষ ঈদ ঘিরে বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে রেকর্ড মেজর সিনহার মাকে ফোন, বিচারের আশ্বাস প্রধানমন্ত্রীর একাদশ শ্রেণির ভর্তি আবেদন রোববার থেকে শুরু করোনায় স্বাস্থ্যকর্মীদের জন্য আবাসনে ছয় প্রতিষ্ঠান লেবাননে বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর ১৯ সদস্য আহত ঝড়বৃষ্টি নিয়ে দুঃসংবাদ জানালো আবহাওয়া অফিস লেবাননের বৈরুতে যে কারণে ঘটল বিস্ফোরণ গোপালগঞ্জে স্কুলে ও রাস্তায় আশ্রয় নিয়েছে ৫ শতাধিক বানভাসি চীনা ভ্যাকসিনের ফলাফল সন্তোষজনক হলে বাংলাদেশে ট্রায়াল শনিবার থেকে চামড়া কিনবেন ট্যানারি মালিকরা আন্তর্জাতিক বাজারে ২ শতাংশ বেড়েছে জ্বালানি তেলের দাম
  • বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২২ ১৪২৭

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

৯৪৫

টয়লেটের ফ্ল্যাশে ‘দুই বাটন’ কেন জানেন?

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৭ জুন ২০১৯  

বিশেষ করে কমন টয়লেট ব্যবহারে বেশ কিছু নিয়ম কানুন রয়েছে, যা সবাই জানেন না, আবার অনেকে জেনেও মানেন না। অনেকেই এই টয়লেন ব্যবহারে কিছু সমস্যার সম্মুখীন হন।  
একটু সচেতন হলেই অনেক অপ্রীতিকর পরিস্থিতি এড়িয়ে যাওয়া যায়। পানি যেমন ব্যবহার করতে হবে তেমনই মনে রাখতে হবে এই পানি ব্যবহারের মাত্রাটাও।
 
অনেকেই টয়লেটে ফ্ল্যাশে দুটি বাটন নিশ্চয় লক্ষ্য করেছেন। আসলে আগের দিনের টয়লেটের ফ্ল্যাশে থাকত টানা দড়ি। সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে হ্যান্ডেল থেকে তা চলে এল বাটনে। তবে আধুনিক টয়লেটের ফ্ল্যাশ হিসেবে দুটি বোতাম বা বাটন থাকে।

দিন দিন বাড়ছে পানির চাহিদা। এই বাড়তি চাহিদার যোগানে দিন দিন কমে আসছে ব্যবহার্য পানির পরিমাণ। তাই শৌচকার্যে পানির অপচয় রুখতে এই বিশেষ উদ্যোগ নেয়া হয়। দু'টি বাটনের পরিকল্পনা সেখান থেকেই আসে ফ্ল্যাশ নির্মাণকারী প্রতিষ্ঠানগুলোর মাথায় আসে।

একটি বড় ফ্ল্যাশে সাধারণত ছয় থেকে সাত লিটার পানি খরচ হয়। আগে যে কোনো ফ্ল্যাশে ঠিক এই পরিমাণেই পানি খরচ হত। আর ছোট ফ্ল্যাশে খরচ হয় তিন থেকে সাড়ে চার লিটার পানি। ফলে বড় কোনো প্রয়োজন ছাড়া বড় ফ্ল্যাশ না চেপে রুখে দেয়া যেতেই পারে পানির অপচয়।