ব্রেকিং:
পরীক্ষা দিতে যাওয়ার সময় স্কুলছাত্রকে কুপিয়ে জখম নোয়াখালীতে মোটরসাইকেলের ধাক্কায় পথচারী নিহত কারওয়ানবাজারে পেট্রোবাংলা ভবনে আগুন, নিয়ন্ত্রণে ৭ ইউনিট আগামী সপ্তাহে হেগে যাচ্ছেন সু চি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে আসবেন মোদি-প্রণব-সোনিয়া বেক্সিট ইস্যু: বরিস সরকারের গোপন নথি ফাঁস! বিআরটিএ’র যেকোনো সার্কেলে ফিটনেস নবায়ন করা যাবে মেঘনায় দুই লঞ্চের সংঘর্ষে একজন নিহত, নিখোঁজ ১৫ কোম্পানীগঞ্জের উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ চাটখিলে যুবলীগ নেতা বেলায়েতের মা মারা গেছেন কৃত্রিম বুদ্ধিমত্তায় শ্রেষ্ঠ গবেষক নোবিপ্রবি`র কাওছার হাতিয়ায় অস্র ইয়াবাসহ র্শীষ মাদক ব্যবসায়ী আটক কোম্পানীগঞ্জে ডাক্তারের ভুল চিকিৎসায় প্রসূতি মায়ের মৃত্যুর কবিরহাটে ব্যাংক ম্যানেজার ও ক্যশিয়ারসহ ১৪ জুয়াড়িকে গ্রেপ্তার পরীক্ষা দিতে যাওয়ার সময় স্কুলছাত্রকে কুপিয়ে জখম করেছে সহপাঠীরা এসএ গেমসে পঞ্চম দিনে বাংলাদেশের অর্জন পাঁচ রুপা চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান মারা গেছেন প্রতিবন্ধীদের নিয়ে ‘নেতিবাচক মানসিকতা’ পরিহার করুন: প্রধানমন্ত্রী ডাক্তারদের কমিশন বাণিজ্য বন্ধের নির্দেশ জেলা প্রশাসকের নোয়াখালী ডাকবিভাগ এর ডিজিটাল সেবায় যুগান্তকারী পরিবর্তন

শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৮১১

টয়লেটের ফ্ল্যাশে ‘দুই বাটন’ কেন জানেন?

প্রকাশিত: ১৭ জুন ২০১৯  

বিশেষ করে কমন টয়লেট ব্যবহারে বেশ কিছু নিয়ম কানুন রয়েছে, যা সবাই জানেন না, আবার অনেকে জেনেও মানেন না। অনেকেই এই টয়লেন ব্যবহারে কিছু সমস্যার সম্মুখীন হন।  
একটু সচেতন হলেই অনেক অপ্রীতিকর পরিস্থিতি এড়িয়ে যাওয়া যায়। পানি যেমন ব্যবহার করতে হবে তেমনই মনে রাখতে হবে এই পানি ব্যবহারের মাত্রাটাও।
 
অনেকেই টয়লেটে ফ্ল্যাশে দুটি বাটন নিশ্চয় লক্ষ্য করেছেন। আসলে আগের দিনের টয়লেটের ফ্ল্যাশে থাকত টানা দড়ি। সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে হ্যান্ডেল থেকে তা চলে এল বাটনে। তবে আধুনিক টয়লেটের ফ্ল্যাশ হিসেবে দুটি বোতাম বা বাটন থাকে।

দিন দিন বাড়ছে পানির চাহিদা। এই বাড়তি চাহিদার যোগানে দিন দিন কমে আসছে ব্যবহার্য পানির পরিমাণ। তাই শৌচকার্যে পানির অপচয় রুখতে এই বিশেষ উদ্যোগ নেয়া হয়। দু'টি বাটনের পরিকল্পনা সেখান থেকেই আসে ফ্ল্যাশ নির্মাণকারী প্রতিষ্ঠানগুলোর মাথায় আসে।

একটি বড় ফ্ল্যাশে সাধারণত ছয় থেকে সাত লিটার পানি খরচ হয়। আগে যে কোনো ফ্ল্যাশে ঠিক এই পরিমাণেই পানি খরচ হত। আর ছোট ফ্ল্যাশে খরচ হয় তিন থেকে সাড়ে চার লিটার পানি। ফলে বড় কোনো প্রয়োজন ছাড়া বড় ফ্ল্যাশ না চেপে রুখে দেয়া যেতেই পারে পানির অপচয়।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর