ব্রেকিং:
হাতিয়ায় অবৈধভাবে চলছে ১২ হাজার মোটরসাইকেল দেশি-বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে: শিল্প প্রতিমন্ত্রী ‘এরশাদের আসনে আওয়ামী লীগ অংশ নেবে’ সবাই মিলে দেশটাকে গড়ে তুলতে হবে: গণপূর্তমন্ত্রী ‘আওয়ামী লীগের আমলে বৃক্ষ রোপণের গণজাগরণ হয়’ শিক্ষামন্ত্রীর স্বামী তৌফিক নেওয়াজ গুরুতর অসুস্থ বন্যা মোকাবিলায় মাঠে সরকার ‘আমরা বাংলাদেশের বোঝা হয়ে আর থাকতে চাই না’ শুধু কূটনৈতিক নয়, অর্থনৈতিক বিষয়গুলোতে জোর দিতে হবে টাইগার অধিনায়ক তামিম ইকবাল অভিযোগ প্রমাণ করতে না পারলে প্রিয়া সাহার বিরুদ্ধে ব্যবস্থা কোম্পানীগঞ্জে নগদ টাকা অনুদান প্রদান কোম্পানীগঞ্জে অবৈধ স্থাপনা উচ্ছেদ ‘ট্রাম্পের কাছে প্রিয়া সাহার অভিযোগ উদ্দেশ্যমূলক’ প্রকৃতির ডাকে সাড়া দিতে গিয়ে অণ্ডকোষ হারালো যুবক মিয়ানমারের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পর্যাপ্ত নয়: জাতিসংঘ ব্যক্তিস্বার্থে দেশের ভাবমূর্তি নষ্ট করার অপচেষ্টায় প্রিয়া সাহা আদালতে রিফাত হত্যার মিন্নির স্বীকারোক্তি যুক্তরাজ্য আওয়ামী লীগের সঙ্গে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বিনিময় আর্থিক সহায়তা পেতেই ট্রাম্পের কাছে মিথ্যাচার করলো প্রিয়া সাহা!

সোমবার   ২২ জুলাই ২০১৯   শ্রাবণ ৬ ১৪২৬   ১৯ জ্বিলকদ ১৪৪০

সর্বশেষ:
পদ্মা সেতু নিয়ে গুজবে গ্রেফতার ১ জন অপপ্রচারই বিএনপির পুঁজি: ওবায়দুল কাদের ‘মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা হবে ১৫ হাজার টাকা’ জেলা প্রশাসক সম্মেলন ১৪ জুলাই বাংলাদেশের আর্থিক অন্তর্ভুক্তির প্রশংসায় রানী ম্যাক্সিমা নতুন দুই মন্ত্রী-প্রতিমন্ত্রীর শপথ ১৩ জুলাই
১৮

জেলা প্রশাসক সম্মেলন ১৪ জুলাই

প্রকাশিত: ১১ জুলাই ২০১৯  

জেলা প্রশাসক সম্মেলন শুরু হবে আগামী ১৪ জুলাই (রোববার)। পাঁচ দিনের এ সম্মেলন চলবে ১৮ জুলাই পর্যন্ত। সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরইমধ্যে সম্মেলনের সব প্রস্তুতি প্রায় শেষ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।
সম্মেলনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে মাঠ প্রশাসনের বিভিন্ন সমস্যা তুলে ধরবেন সারাদেশের জেলা প্রশাসকরা। এবারই প্রথম জেলা প্রশাসকরা জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সঙ্গে সাক্ষাৎ করার সুযোগ পাচ্ছেন।

মন্ত্রিপরিষদ বিভাগের সংশ্লিষ্ট এক কর্মকর্তা এসব তথ্য জানিয়েছেন। ওই কর্মকর্তা জানান, ১৪ জুলাই সকাল ৯টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে জেলা প্রশাসক সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর বেলা ১১টায় করবী হলে প্রধানমন্ত্রীর সঙ্গে জেলা প্রশাসকদের উন্মুক্ত আলোচনা হবে। দুপুর সোয়া ১২টায় হবে ফটোসেশন।

এসব আনুষ্ঠানিকতার পরে দুপুর আড়াইটায় সচিবালয়ের মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে জেলা প্রশাসক সম্মেলনের প্রথম কার্য-অধিবেশন শুরু হবে। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে কার্য-অধিবেশনে মুক্তিযুদ্ধ বিষয়ক, সমাজকল্যাণ ও যুবক্রীড়া মন্ত্রণালয় সংক্রান্ত আলোচনা হবে। প্রতিটি অধিবেশনে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ সচিবরা উপস্থিত থাকবেন। এই অধিবেশন চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এরপর শুরু হবে দ্বিতীয় অধিবেশন, যা চলবে বিকেল ৫টা পর্যন্ত। এই অধিবেশনে বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয় সংক্রান্ত আলোচনা হবে।

পরদিন ১৫ জুলাই সচিবালয়ের একইস্থানে দ্বিতীয় দিনের প্রথম কার্য-অধিবেশন শুরু হবে। সকাল পৌনে ৯টায় শুরু হয়ে এ অধিবেশন চলবে এক ঘণ্টা। এতে অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগ, অর্থ বিভাগ, পরিকল্পনা ও পরিসংখ্যান বিভাগ নিয়ে আলোচনা হবে।

এরপর দ্বিতীয় অধিবেশনে বিদ্যুৎ বিভাগ, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ, তৃতীয় অধিবেশনে শিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয় বিষয়ে, চতুর্থ অধিবেশনে সংস্কৃতি বিষয়ক ও তথ্য মন্ত্রণালয় নিয়ে আলোচনা হবে।

ওইদিন পঞ্চম অধিবেশন হবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত। এতে প্রধানমন্ত্রীর কার্যালয় ও এর আওতাধীন সংস্থাগুলো নিয়ে এতে আলোচনা হবে। পরে সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনে জেলা প্রশাসকরা রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। এসময় রাষ্ট্রপতি জেলা প্রশাসকদের নানা দিকনির্দেশনা দিয়ে বক্তব্য দেবেন।

এরপর ১৬ জুলাই সম্মেলনের তৃতীয় দিনে পাঁচটি অধিবেশন হবে। এদিন ১২ মন্ত্রণালয় সংক্রান্ত আলোচনা হবে। প্রথম অধিবেশন শুরু হবে পৌনে ৯টায়। এতে আলোচনা হবে খাদ্য মন্ত্রণালয় ও দুর্যোগ মন্ত্রণালয় নিয়ে। দ্বিতীয় অধিবেশনে আলোচনা হবে পানিসম্পদ ও নৌ-পরিবহন মন্ত্রণালয় নিয়ে। তৃতীয় অধিবেশনে বাণিজ্য, শিল্প ও পাট ও বস্ত্র মন্ত্রণালয় নিয়ে, চতুর্থ অধিবেশনে প্রবাসী কল্যাণ, পররাষ্ট্র মন্ত্রণালয় ও শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত আলোচনা হবে। নামাজ ও মধ্যাহ্ন বিরতির পর দুপুর সোয়া ২টায় পঞ্চম অধিবেশন শুরু হবে। এতে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ এবং আইন ও বিচার বিভাগ সংক্রান্ত আলোচনা হবে। এরপর বিকেল ৪টায় প্রধান বিচারপতির সঙ্গে জেলা প্রশাসকদের সাক্ষাতের জন্য এক ঘণ্টার সময় নির্ধারিত রয়েছে।


 
জেলা প্রশাসক সম্মেলনের চতুর্থ দিন ১৭ জুলাই ৮টি কার্য অধিবেশন হবে। এসব অধিবেশনে ১৯টি মন্ত্রণালয় ও বিভাগ নিয়ে আলোচনা হবে। প্রথম অধিবেশন যথারীতি পৌনে ৯টায় শুরু হবে। প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সশস্ত্র বিভাগ, দ্বিতীয় অধিবেশনে স্থানীয় সরকার বিভাগ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় বিষয়ে, তৃতীয় অধিবেশনে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, সেতু বিভাগ ও রেলপথ সংক্রান্ত বিষয়ে আলোচনা হবে। চতুর্থ অধিবেশনে স্বাস্থ্যসেবা, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত আলোচনা হবে, পঞ্চম অধিবেশনে ভূমি মন্ত্রণালয় নিয়ে, ষষ্ঠ অধিবেশনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এবং তথ্য প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয় নিয়ে আলোচনা হবে। বিকেল ৪টা থেকে সপ্তম অধিবেশনে কৃষি ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সংক্রান্ত এবং সবশেষ অষ্টম অধিবেশনে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং ধর্মবিষয়ক মন্ত্রণালয় নিয়ে আলোচনা হবে।

জানা গেছে, এবারের জেলা প্রশাসক সম্মেলনে সারাদেশে নারী শিশুদের উপর নির্যাতন খুন, মাদক ও স্থানীয় উন্নয়নের আলোচনার উপর জোর দেয়া হবে বেশি।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর