ব্রেকিং:
ডোপ টেস্টে পজিটিভ, চাকরি হারাচ্ছেন ২৬ পুলিশ ধর্ষণ মামলার প্রধান আসামির দখলে হোস্টেল সুপারের বাংলো দেশে একদিনে ৩৬ মৃত্যু, শনাক্ত ১১০৬ ধর্ষণ ও নুরদের নিয়ে বিস্ফোরক তথ্য দিলেন সেই ঢাবি ছাত্রী ২৬ সেপ্টেম্বর, ১৯৭৫ ‘দায়মুক্তি অধ্যাদেশ’ জারির কলঙ্কিত দিন ভ্যাকসিন পাবার আগেই করোনায় মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে একাদশ শ্রেনির বিষয়ভিত্তিক রেজিস্ট্রেশন সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি জানা গেল সেই ৬ ধর্ষকের পরিচয় বৃষ্টি নিয়ে দুঃসংবাদ আবহাওয়া অফিসের, বন্যার আশঙ্কা ভিপি নুর মিথ্যাবাদী ও মানসিক বিকারগ্রস্ত: ঢাবি ছাত্রলীগ সভাপতি রাতে জাতিসংঘ অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী একদিনে শনাক্ত ৩ লাখ ১৮ হাজার, মৃত্যু ৫৮১৮ ফেসবুকের প্রোফাইল পিকচারে রাজনৈতিক ছবি রাখা যাবে না ‘জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের দিনটি ঐতিহাসিক’ ফেনীতে কৃষকদের বিনামূল্যে শীতকালীন সবজির বীজ বিতরণ লক্ষ্মীপুরে হাসপাতালের পিয়ন খোরশেদ এখন ডাক্তার মেঘনায় ভেসে উঠল নিখোঁজ দুই জেলের মরদেহ জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণ উপলক্ষে স্মারক ডাকটিকেট অবমুক্ত দেশে একদিনে ২১ মৃত্যু, কমেছে শনাক্ত বিমানবন্দরে একসেস কন্ট্রোল সিস্টেম চালু, যাত্রীদের সন্তুষ্টি
  • শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১১ ১৪২৭

  • || ০৭ সফর ১৪৪২

৭৭

জুমার দিন যে কারণে হালাল হয়ে যায় হারাম

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২০  

মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা পবিত্র কোরআনুল কারিমে ইরশাদ করেছেন,

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِذَا نُودِي لِلصَّلَاةِ مِن يَوْمِ الْجُمُعَةِ فَاسْعَوْا إِلَى ذِكْرِ اللَّهِ وَذَرُوا الْبَيْعَ ذَلِكُمْ خَيْرٌ لَّكُمْ إِن كُنتُمْ تَعْلَمُونَ

অর্থ: মুমিনগণ, জুমআর দিনে যখন নামাজের আজান দেয়া হয়, তখন তোমরা আল্লাহর স্মরণের পানে ত্বরা কর এবং বেচাকেনা বন্ধ কর। এটি তোমাদের জন্যে উত্তম যদি তোমরা বুঝ।’ (সূরা: আল জুমুআহ, আয়াত: ০৯, মদিনায় অবতীর্ণ)। 

এটি আল্লাহ তায়ালার সরাসরি নির্দেশ জুমার নামাজ সম্পর্কে, অন্য নামাজে এই নির্দেশ নেই। 

জুমার আজান যার কানে যাবে দোকানপাট সব কাজ বন্ধ করে তাড়াতাড়ি মসজিদে চলে যাবে। তখন বেচাকেনা করলে যদিও হালাল তরিকায় টাকা উপার্জন করো এটাও হারাম হয়ে যাবে। অনেকই এই মাসয়ালা জানে না। জানলেও সেটার গুরুত্ব উপলব্ধি করে না।

এই আজান যার যার কানে যাবে সঙ্গে সঙ্গে যদি মসজিদে না আসে তবে গুনাহে কবিরা হবে। বাজার করতে যায় গুনাহে কবিরা হবে, দোকান খোলা রাখে গুনাহে কবিরা হবে, মাল যে মেপে দেয় গুনাহে কবিরা হবে। যে নেয় তার গুনাহে কবিরা হবে।

অতএব, শুক্রবারের যখন জুমার আজান হবে সম্পূর্ণভাবে সব কাজ বন্ধ করে সঙ্গে সঙ্গে মসজিদে আসতে হবে এটি আল্লাহ তায়ালার নির্দেশ। এটি ওয়াজিব হুকুম, পালন না করলে গুনাহে কবিরা হবে।

ইয়া আল্লাহ তায়ালা! সব মুসলিম উম্মাহকে পবিত্র জুমা সম্পর্কে সঠিক বুঝ দান করুন। আমিন।