ব্রেকিং:
আওয়ামী লীগ কার্যালয়ের নতুন ভবন নির্মাণ ৪ অক্টোবর থেকে ১২ দিন চলবে ভিটামিন "এ" প্লাস ক্যাম্পেইন রামগঞ্জে সম্ভাব্য মেয়র প্রার্থী নুরুল আলম লক্ষ্মীপুরে ১০ টাকা কেজি চাল না পেয়ে কার্ডধারীদের বিক্ষোভ লক্ষ্মীপুর সদর হাসপাতালে কেন্দ্রীয় হাইফ্লো অক্সিজেন স্থাপন ছাগলনাইয়ায় অপহৃত শিশু ১৮ ঘন্টা পর সোনাগাজীতে উদ্ধার ফেনী জেলা পরিষদে আ’লীগের মনোনয়ন পেলেন তপন ডব্লিওএইচও’র ভ্যাকসিন পরিকল্পনায় ৬০টিরও বেশি ধনী দেশের যোগদান দেশে করোনায় মৃত্যু ৫ হাজার ছাড়ালো, আক্রান্ত কমেছে ২০২১ সালে ৪৯.৮ লাখ মেট্রিক টন জ্বালানি আমদানির পরিকল্পনা সাবেক ডিআইজি বজলুরের জামিন নামঞ্জুর, সম্পদ ক্রোকের নির্দেশ একনেকে ১২৬৬ কোটি টাকার পাঁচ প্রকল্প অনুমোদন ধাক্কা কাটিয়ে চাঙ্গা হচ্ছে কাঁকড়া শিল্প নুরের বিরুদ্ধে আরো একটি মামলা সোনার দাম কমেছে ৮৯০ টাকা করোনার দৈনিক সংক্রমণ কমেছে, মৃত্যু ৪১৩৩ ফেসবুকে ‘ভাইয়া’ থেকে প্রেমিক, বেড়াতে গিয়ে ধর্ষণের শিকার দুই পরিবারের ২০ জনকে অচেতন করে মালামাল লুট লক্ষ্মীপুরে মালখানায় নষ্ট হচ্ছে গাড়ি : রাজস্ব হারাচ্ছে সরকার নোয়াখালীতে অস্ত্রধারীদের হামলায় অতিষ্ঠ ব্যবসায়ীদের মানববন্ধন
  • বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৮ ১৪২৭

  • || ০৪ সফর ১৪৪২

১২০

জিন্সের প্যান্টে থাকা ছোট পকেটের রহস্য

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২০  

জিন্সের প্যান্টের সামনে দুটি পকেট থাকে। এর মধ্যে আবার একটি পকেটের ওপর আরেকটি ছোট্ট পকেট থাকে। তবে কখনো কি ভেবে দেখেছেন, জিন্সের প্যান্টে থাকা এই পকেটটি আসলে কী জন্য রাখা হয়? 
খুচরা পয়সা রাখার জন্য নাকি ডিজাইনে ভিন্ন মাত্রা আনতে এটি বানানো হয়েছে? মোবাইল ফোন, মানিব্যাগ, কাগজপত্রসহ নানা জিনিস রাখার জন্য সাধারণত প্যান্টে পকেট থাকে। 

জিন্স ও বস্ত্র বিশেষজ্ঞ মিসেস জানোসকোয়া এই পকেটের রহস্য সম্পর্কে বলেছেন, অষ্টাদশ শতকে কাউবয়রা চেন দেয়া ঘড়ি ব্যবহার করতেন। ঘড়ি রাখতেন তাদের ওয়েস্টকোটে। তবে সেক্ষেত্রে বেশিরভাগ সময়ই ঘড়ি ভেঙ্গে যেত কিংবা ভেঙ্গে যাওয়ার ভয় থাকত। 

তিনি আরো জানান, ঘড়িকে সুরক্ষিত রাখতে তখন থেকেই জিন্সের প্যান্টে এই পকেট দেয়া শুরু হয়। পকেটে ঘড়ি রেখে বেল্টের সঙ্গে চেন বেঁধে রাখা হত। লেভিস প্রথম এই পকেট চালু করে। এখন অবশ্য সেই ঘড়ির চল নেই। 

তবে ঐতিহ্য বজায় রেখে এখনো প্যান্টে ছোট পকেটটি রাখা হয়। বর্তমানে সস্তা হাতঘড়ি জনপ্রিয় হওয়ার পর ছোট পকেটের ব্যবহার আর আগের মতো নেই। তবে সাক্ষী হিসেবে রয়ে গেছে পকেটটি।