ব্রেকিং:
এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ নিলে ব্যবস্থা সাদা মনের সাহসী মানুষ আব্দুল কাদের মির্জা নোয়াখালীতে এসএসসি পরীক্ষার ফরম পূরণে অনিয়ম করলে ব্যবস্থা নোবিপ্রবির ছাত্রলীগের ১৬ নেতা-কর্মীকে সাময়িক বহিষ্কার নোয়াখালীতে স্ত্রীর গলা কেটে দিল পাষান স্বামী কোম্পানীগঞ্জে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোবিপ্রবিতে ভর্তি শুরু ২৪ নভেম্বর আর্তমানবতার সেবায় নিরাপদ নোয়াখালী চাই বেগমগঞ্জে কুপ্রস্তাবে রাজি না হওয়ায় ভাবীকে হত্যা হাজিরা দেওয়া হল না ইয়াসিনের দরজা ভেঙেই দেখলো ঝুলন্ত লাশ বিএসটিআই’তে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন ট্রেন দুর্ঘটনার পুনরাবৃত্তি রোধে সতর্ক থাকার নির্দেশ ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনায় নিহত বেড়ে ১৬ বি.বাড়িয়ার দুর্ঘটনায় নোয়াখালীর একজন মহিলার পরিচয় দিয়ে সহায়তা করুন মুছাপুর ক্লোজার যেন ‘মিনি কক্সবাজার’ বাস কেড়ে নিল ইয়াসিনের স্বপ্ন জয়াগে ৩ দিন ব্যাপী তাফসিরুল কোরআন মাহফিল অনুষ্ঠিত সোনাইমুড়ীতে যুবলীগের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ভাসানচর বসবাসের কতটা উপযোগী

বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯   কার্তিক ২৯ ১৪২৬   ১৬ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৪৪১

জনগণই আমাদের সবচেয়ে বড় সম্পদ: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১২ জুলাই ২০১৯  

সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কারো কাছে হাত পেতে নয়, ভিক্ষা চেয়ে নয়; আমরা দেশের সম্পদ দিয়ে, দেশের উন্নয়ন করব। আমাদের জনগণই আমাদের সবচেয়ে বড় সম্পদ।

বৃহস্পতিবার বিকেলে একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনের সমাপনী বক্তব্যে তিনি একথা বলেন। তৃতীয় অধিবেশনে বাজেট পাসসহ বিভিন্ন দিক তুলে ধরে সংসদ নেতা বলেন, ‘১৯৭৫’র ১৫ আগস্ট স্বজন হারানোর বেদনা নিয়েই আমাকে বেঁচে থাকতে হয়েছে। কারণ সেই দিন আমরা পিতা-মাতা ভাইসহ আত্মীয়-স্বজনকে হারিয়েছি। বাংলাদেশের মানুষের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য দেশের মানুষকে দারিদ্র্যের হাত মুক্তি দেয়ার জন্য, দেশের মানুষের অর্থনৈতিক মুক্তির জন্যই জাতির পিতা স্বাধীনতা এনে দিয়ে গিয়েছেন। মাত্র সাড়ে তিনবছর তিনি সময় পেয়ে একটা যুদ্ধবিধস্ত দেশ গড়ে তুলেছিলেন। অর্থনৈতিক অগ্রগতির পথে অগ্রযাত্রাও শুরু করেছিলেন কিন্তু সম্পন্ন করতে পারেননি।

সংসদ নেতা বলেন, এরপর অনেক চড়াই-উৎরাই পার হয়ে আওয়ামী লীগ যখন সরকার গঠন করে তখন থেকে দেশের প্রকৃত উন্নয়নের যাত্রা শুরু। এরপর ২০০১ থেকে ২০০৮ আরেকটি কালো অধ্যায় বাঙালির জীবনে আসে। সেটাও আমরা উত্তরণ ঘটিয়ে ২০০৮’র নির্বাচনে জয়ী হয়ে ২০০৯ থেকে ২০১৯ পর্যন্ত সরকারে আছি। বাংলাদেশ আজকে একটা উন্নয়নের মহীসোপানে যাত্রা শুরু করেছে। আজকের বাংলাদেশ বিশ্বে একটা উন্নয়নের রোল মডেল হিসেবে চিহ্নিত হয়েছে।

২০১৯-২০২০ অর্থবছরের বাজেটের লক্ষ্যমাত্রা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমাদের দ্রুত প্রবৃদ্ধি অর্জন করতে হবে। আমরা প্রবৃদ্ধি অর্জন করেছি ৮ দশমিক ১৩ ভাগ। আমরা যে বাজেট দিলাম এই বাজেটে প্রবৃদ্ধি ৮ দশমিক ২ ভাগে উন্নীত করব সেই লক্ষ্য নিয়েই আমরা কিন্তু আমাদের পরিকল্পনা নিয়েছি এবং এগিয়ে যাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের সব সময় লক্ষ্য একটাই, আমরা দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যেতে চাই। এবারের বাজেটের শিরোনাম ছিল সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ, সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের। আন্তর্জাতিক বিশ্বে এটা আজকে প্রমাণিত, সময় এখন বাংলাদেশের। সবচেয়ে বড় কথা আমাদের বাজেটে আমরা ৯৯ভাগই নিজেদের অর্থায়নে করতে পারি। এখন আর অন্যের কাছে আমাদের হাত পাততে হয় না। বৈদেশিক অনুদানের পরিমাণ মাত্র শূন্য দশমিক ৮৮ শতাংশ। আমাদের উন্নয়ন বাজেট আমরা বাস্তবায়ন করি।

প্রধানমন্ত্রী আরো বলেন, এবারো আমরা প্রায় ৯৪ভাগ বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করতে সক্ষম হয়েছি। আমাদের দেশকে আমরা এগিয়ে নিয়ে যাচ্ছি। যাতে করে দেশের মানুষের কল্যাণ হয়। একটা আর্থসামাজিক উন্নয়নের কথা চিন্তা করে এবং আমাদের দেশকে আমরা যে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে চাই। কারো কাছে হাত পেতে নয়, ভিক্ষা চেয়ে নয় দেশের উন্নয়ন আমরা করব দেশের সম্পদ দিয়ে। আমাদের জনগণ আমাদের সবচেয়ে বড় সম্পদ। আমাদের মাটি উর্বর।

সংসদ নেতা বলেন, জাতির পিতা বলেছেন, যে দেশের মাটি এতো উর্বর এবং আমার যে জনগণ আছে তাই আমার সম্পদ। এই দিয়েই আমরা দেশের উন্নতি করতে পারি, সেটা আমরা আজকে প্রমাণ করেছি।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর