ব্রেকিং:
হাতিয়ায় বহুল প্রতীক্ষিত আওয়ামীলীগের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে নোবিপ্রবিতে খাদ্য দিবস উৎযাপন সেনবাগে ফ্রী ব্লাড গ্রুপ নির্ণয় ক্যাম্পিং জেঠার লালসার শিকার ভাতিজী! চাটখিলে শিক্ষা জরিপ বিষয়ক সভা অনুষ্ঠিত সোনাইমুড়ীতে ওপেন হাউজ ডে পালিত সুবর্ণচরে সফটস্কিল বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা চাঞ্চল্যকর মিলন হত্যা মামলায় নতুন মোড় যৌতুকের নেশায় পাগল স্বামী স্ত্রীকেও ছাড়লো না সোনাইমুড়ীতে জুয়ার বিরুদ্ধে পুলিশের বিশেষ অভিযান প্রেমিক প্রেমিকা হিসেবে সাংবাদিকরাই সেরা! লাশ কবরে যেভাবে রাখবেন যৌতুকের জন্য অন্তঃসত্ত্বা স্ত্রীর মাথা ন্যাড়া করল স্বামী সৌরবিদ্যুতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ সৌদি আরবের কৃষিতে বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল: খাদ্যমন্ত্রী দক্ষ জনশক্তির বিকল্প নেই: রাষ্ট্রপতি ক্ষুধা দূরীকরণে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ ঢাকায় ফিফা সভাপতি সৌদিতে সড়ক দুর্ঘটনায় ৩৫ ওমরাহযাত্রী নিহত বিদ্যুৎ কেড়ে নিল স্বপ্ন

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৬১

ছয়টি হরমোনের সমস্যাই নারীদের ওজন বৃদ্ধির কারণ!

প্রকাশিত: ৭ জুলাই ২০১৯  

অনেকেই হয়তো জানেন না যে, নারীদের ক্ষেত্রে অনেক হরমোনই হচ্ছে ওজন বৃদ্ধির এক মাত্র কারণ। ৬টি হরমোন আছে যা নিতম্ব, কোমর, পেট, বাহু এবং আরো অন্যান্য জায়গায় বাড়তি মেদ সৃষ্টির জন্য এবং ওজন বৃদ্ধির দায়ী। নারীদের হঠাৎ করে মেজাজ ওঠা-নামা করা, খাবার ইচ্ছে বেড়ে যাওয়া এবং অধিকাংশ ক্ষেত্রে ওজন বেড়ে যাওয়ার কারণ হচ্ছে এই হরমোনের সমস্যা।

সাম্প্রতিক একটি গবেষণায় জানা গেছে যে,এগুলো প্রি-মিন্সট্রুয়াল সিন্ড্রোম, গর্ভাবস্থা, মেনোপোজ বা প্রতিদিনের মানসিক চাপের সঙ্গে জড়িত। গবেষণায় আরো দেখানো হয়েছে যে খাবার ইচ্ছা, ওজন কমা, বিপাক ক্রিয়া এবং নারী হরমোন একে অপরের সঙ্গে সংযুক্ত। তাই নারীদের জৈবিক চক্রে এবং দৈনন্দিন জীবনে হরমোনের একটি বড় প্রভাব রয়েছে। চলুন তবে জেনে নেয়া যাক কোন কোন হরমোনের প্রভাবে নারীদের ওজন বৃদ্ধি পায়-

কর্টিসল হরমোন
এই ধরনের হরমোনকে স্ট্রেস হরমোনও বলা হয়ে থাকে। যখন নারীরা অনেক বেশি পরিমান মানসিক চাপের মাঝে থাকে কর্টিসল হরমোন ক্ষুধা বাড়িয়ে দেয়। যার ফলে খাবার গ্রহনের পরিমান বেড়ে যায়। এতে শরীরের ওজন বৃদ্ধি পায়। তাই যখনই মানসিক চাপ বৃদ্ধি পাবে খাবার উপর নির্ভরশীল না হয়ে চেষ্টা করুন অন্যভাবে সেটা সামাল দিতে। কিছুক্ষন হাঁটুন, সম্ভব হলে খোলা বাতাসে দাঁড়ান এবং নিজেকে ঠাণ্ডা করুন।

টেস্টোস্টেরন হরমোন
অনেক নারীরাই পলিসিস্টিক অভারিয়ান সিন্ড্রোমে ভুগে থাকেন। এই রোগের লক্ষণ হিসেবে দেখা যায় অত্যাধিক ওজন বৃদ্ধি, মুখে অবাঞ্ছিত লোমের  বিস্তার এবং অত্যাধিকভাবে পেশী জমাট বেধে থাকে। এইসব হয়ে থাকে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বৃদ্ধির কারণে। তবে সঠিক খাদ্যাভ্যাস ও জীবন যাপনের মাধ্যমে এই সমস্যা মোকাবেলা করা সম্ভব।

ইস্ট্রোজেন হরমোন
এটিই হচ্ছে অনেক হরমোনের মাঝে একটি যা নারীদের ওজন বৃদ্ধির জন্য দায়ী। নারীদের মেনোপোজের সময়কালে ইস্ট্রোজেন হরমোনের মাত্রা কমে যায়। এর ফলে তাদের ওজন বৃদ্ধি পায়। বিশেষ করে পেটের চারপাশের মেদ বৃদ্ধি পায়।

ইন্সুলিন হরমোন
নারী দেহে উচ্চ মাত্রার ইন্সুলিন হরমোন তাদের ওজন বৃদ্ধি অন্যতম কারণ। কারণ ইন্সুলিন দেহের শর্করা এবং ফ্যাট নিয়ন্ত্রণের জন্য দায়ী।

প্রজেস্টেরন হরমোন
আরো একটি হরমোন যা নারী দেহের ওজন বৃদ্ধি করতে সাহায্য করে তা হচ্ছে প্রজেস্টেরন হরমোন। এই হরমোনটিও যখন নারীরা মেনোপোজ পর্যায়ে যান তখন এর মাত্রা কমতে শুরু করে। যার ফলে দেহের পানি ধরে রাখার প্রবণতা বাড়তে থাকে এবং দেহের ওজনও বৃদ্ধি পায়।

থাইরয়েড হরমোন
যদি কোন নারী হাইপো থাইরয়েডিজমে ভোগেন তবে তার ফলাফল স্বরূপ দেহের ওজন বৃদ্ধি পাবে। সেই সঙ্গে ক্লান্ত অনুভূত হবে, ত্বক শুষ্ক হয়ে যাবে এবং কোষ্ঠকাঠিন্যও দেখা দিতে পারে। তবে এই সমস্যায় মোকাবেলায় চিকিৎসা নিলে অনেকটা ভালো থাকা সম্ভব। 

সুত্র: জনস্বাস্থ্য পুষ্টিবিদ; এক্স ডায়েটিশিয়ান,পারসোনা হেল্‌থ; খাদ্য ও পুষ্টি বিজ্ঞান (স্নাতকোত্তর) (এমপিএইচ); মেলাক্কা সিটি, মালয়েশিয়া।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর