ব্রেকিং:
প্রতিটি সূচক অর্জনেই বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে: সেতুমন্ত্রী চীনে শুরু হচ্ছে ১০ দিনব্যাপী কুকুর খাওয়ার উৎসব বিশ্বকাপে ব্রাজিলের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ দেশব্যাপী তালগাছ রোপণ অভিযান শুরু করেছে আওয়ামী লীগ আরেকটি প্রণোদনা প্যাকেজ ঘোষণা বাংলাদেশ ব্যাংকের প্রাথমিকে শূন্য পদে নিয়োগ প্রক্রিয়া দ্রুত করার সুপারিশ ঢাকা বাইপাস সড়কের চার লেন প্রকল্পের কাজ শুরু পার্বত্য জেলার ১৪২ প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের সুপারিশ এলডিসি থেকে টেকসই উত্তরণে নতুন প্ল্যাটফর্ম আওয়ামী লীগ কেবল রাজনৈতিক দল নয়, জাতির নিউক্লিয়াসও: জয় আওয়ামী লীগ হীরার টুকরো, ভাঙলে বেশি জ্বলজ্বল করে : প্রধানমন্ত্রী খালের পানিতে নেমে ডুবে গেল দুই শিশু ৩০ টাকায় মেলে ভাত মাছ সবজি ডিম গাছে গাছে পাখির নিরাপদ আশ্রয় করে দিচ্ছেন যুবকরা দুই আঙুলে নাক টিপে পথ চলতে হয় এখানে চাচার ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন কলেজছাত্রী এজেন্ট ব্যাংকিংয়ের ১৬ লাখ টাকা লুটের নেপথ্যে ‘ছিনতাই’ প্রতিবন্ধীদের চলাচলের রাস্তা কেটে ফেলার অভিযোগ লুঙ্গি ও গামছা পরে সাজাপ্রাপ্ত আসামিকে গ্রেফতার করল এএসআই টিকা উৎপাদনে আন্তর্জাতিক সহায়তা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী
  • বৃহস্পতিবার   ২৪ জুন ২০২১ ||

  • আষাঢ় ১২ ১৪২৮

  • || ১৩ জ্বিলকদ ১৪৪২

ছুটির দিন ছাড়া সপ্তাহে ৫ দিনই বসবেন আপিল বিভাগ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১ জুন ২০২১  

মঙ্গলবার থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ছুটির দিন ছাড়া সপ্তাহে ৫ দিনই বসবেন আপিল বিভাগ। তবে শারীরিক উপস্থিতিতে নয়, ভার্চুয়ালি উপস্থিত হয়ে বিচার কাজ পরিচালনা করবেন। এ বিষয়ে সোমবার আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞার স্বাক্ষরে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘আপিল বিভাগের এক নম্বর কোর্ট তথ্য প্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে আগামীকাল পহেলা জুন মঙ্গলবার হতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সপ্তাহের প্রতি রবিবার হতে বৃহষ্পতিবার (সাপ্তাহিক ও সরকারি ছটি ব্যতিরেকে) সকাল সাড়ে ৯টা থেকে বেলা দেড়টা পর্যন্ত (সাড়ে ১১টা থেকে ১২টা বিরতিসহ) বিচার কাজ পরিচালিত হবে।’

এদিকে সরকার ঘোষিত লকডাউনের কারণে হাইকোর্ট বিভাগের সব বেঞ্চ এখনও বসছেন না। মাত্র ১৬টি বেঞ্চ বসছেন। এর মধ্যে কোনো কোনো বেঞ্চ একদিন পর একদিন বসছেন। এ অবস্থায় হাইকোর্ট বিভাগে আরো ৫টি বেঞ্চ বাড়িয়ে দিয়েছেন প্রধান বিচারপতি। ফলে এখন থেকে হাইকোর্ট বিভাগে ২১টি বেঞ্চ বসবেন।

দ্বিতীয় দফায় করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে গত ৫ এপ্রিল থেকে সারা দেশে নিয়মিত আদালত বন্ধ হয়ে যায়। তবে জরুরী মামলা শুনানির জন্য আপিল বিভাগ সপ্তাহে তিনদিন বসছেন। হাইকোর্ট বিভাগে বসছেন ১৬টি বেঞ্চ। আর নিম্ন আদালতেও বিচারক ক্ষমতা ধীরে ধীরে বাড়ানো হচ্ছে। এ অবস্থায় আপিল বিভাগ সাপ্তাহিক ছুটির দুইদিন ছাড়া বাকী ৫দিনই বসার সিদ্ধান্ত হয়েছে। এজন্য গতকাল বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে। তবে যেখানে গত ফেব্রুয়ারি পর্যন্ত হাইকোর্ট বিভাগে প্রতিদিন ৫২/৫৩টি বেঞ্চ শারীরিক ও ভার্চুয়ালি বসেছে। সেখানে এখন মাত্র ১৬টি বেঞ্চ বসছে। এ কারণে হাইকোর্ট বিভাগে বেঞ্চ সংখ্যা বাড়ানোর জন্য আইনজীবীরা প্রধান বিচারপতির কাছে দাবি জানিয়ে আসছেন। এরইমধ্যে মানববন্ধন কর্মসূচিও পালন করেছেন তারা। এ পরিপ্রেক্ষিতে হাইকোর্ট বিভাগে আরো ৫টি বেঞ্চ বাড়িয়ে দিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।