ব্রেকিং:
আপনি সুস্থ, তবুও ডেঙ্গুতে আক্রান্ত কি না বুঝবেন যেভাবে বাল্যবিয়ে ঠেকালেন ইউএনও সাড়ে ৩ হাজার রোহিঙ্গা ফিরিয়ে নিচ্ছে মিয়ানমার সেনবাগে সাজাপ্রাপ্ত আসামীসহ ২জন গ্রেফতার উত্তর কাদরা জামে মসজিদে অনুদান প্রদান অ্যাপেন্ডিক্সের ব্যথা বুঝবেন কীভাবে? কোরআনের হাফেজ হলেন যমজ চার বোন প্রচুর মাংস খেয়েও অসুস্থ হবেন না যেভাবে মেয়ে সেজে প্রেমের ফাঁদে ফেলে অপহরণ, আটক ২ এতিম শিশুদের ভালোবাসতেন আইয়ুব বাচ্চু আজ থেকে হজের ফিরতি ফ্লাইট শুরু সেনাবাহিনী প্রধান ইন্দোনেশিয়া যাচ্ছেন ‘বিশ্ববন্ধু’ উপাধি পেলেন বঙ্গবন্ধু ভারতের একতরফা সিদ্ধান্ত বৈধ নয় ১৫ আগস্টের হত্যাকাণ্ড ছিল মুক্তিযুদ্ধের বিরুদ্ধে পাখির সঙ্গে ধাক্কা খেয়ে ভুট্টাখেতে যাত্রীবাহী বিমান সেনবাগে বিশেষ অভিযানে মামুন ডাকাতসহ গ্রেফতার ১৪ এই জঙ্গলে কেউ গেলেই কেন তার মৃত্যু হয়? ৮ সেপ্টেম্বরেই এমপিও হচ্ছে ২৭৪৩ শিক্ষা প্রতিষ্ঠান ‘ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি’

রোববার   ১৮ আগস্ট ২০১৯   ভাদ্র ২ ১৪২৬   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

সর্বশেষ:
ঈদে স্বাস্থ্য বিভাগের সবার ছুটি বাতিলের সিদ্ধান্ত আলোচনার মাধ্যমেই রোহিঙ্গা সমাধান চায় বাংলাদেশ: প্রধানমন্ত্রী বিএনপির ব্যর্থতার দগদগে ঘা রয়েছে: ওবায়দুল কাদের জাল নোট চেনার সহজ উপায় গুজব: নায়িকা শাবনূর ‘মারা’ গেছেন!
৭৮২

চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় রিয়ালের

প্রকাশিত: ৬ মার্চ ২০১৯  

চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদকে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে আয়াক্স।মঙ্গলবার রাতে দ্বিতীয় লেগে এগিয়ে থেকেই নাঠে নামে রিয়াল। তবে এ রাতটি হয়তো ভুলে যেতে চাইবে রিয়াল মাদ্রিদ। আয়াক্সের কাছে ৪-১ গোলে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকেই বিদায় নিতে হয় বর্তমান চ্যাম্পিয়নদের। আর ইতিহাস গড়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে আয়াক্স।

এর আগে প্রথম লেগে আয়াক্সের মাঠে ২-১ গোলের জয় পেয়েছিল রিয়াল। 

আয়াক্সাসের বিপক্ষে শেষ সাত দেখায় সবগুলো ম্যাচেই জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ। তাই ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ফেভারিট হয়েই মাঠে নামে রিয়াল। ম্যাচের ৪ মিনিটের মাথায় ভাসকিউসের ক্রস থেকে ভারান হেড করলে বল গোলপোস্টে লেগে ফিরে আসে। ফলে গোল বঞ্চিত হয় স্বাগতিকরা। 

তবে এরপরই ম্যাচের চিত্রটা পাল্টে দেয় ডাচ ক্লাব আয়াক্স। ৭ থেকে ১৮ এ ১১ মিনিটে পুরো ম্যাচের সমীকরণ বদলে দেয় অতিথি দলটি। ৭ মিনিটে আক্রমণ থেকে বল পেয়ে রিয়াল ডি-বক্সে নিয়ে যান ডুসান ট্যাডিক। দুর্বল ডিফেন্সের সুযোগে তার পাস থেকে বল জালে জড়ান হাকিম জাইসি। বর্তমান চ্যাম্পিয়নদের বিপক্ষে ১-০ গোলে এগিয়ে যায় আয়াক্স।

১৮ মিনিটে আবার আয়াক্সের আক্রমণ। সেই ডুসান ট্যাডিকের পাস থেকে পেনাল্টি বক্সের ৬ গজ দূরে বল পেয়ে যান ডেভিড নেরেস। বাম পায়ের বুদ্ধিদীপ্ত শর্টে বল আবারো রিয়ালের জালে। ২-০ গোলের লিড আয়েক্সের। 

দুই লেগ মিলে ৩-২ গোলে এগিয়ে যায় ডাচ ক্লাবটি।

এরপর আক্রমণের গতি বাড়িয়ে দেয় আয়াক্স। ২১ মিনিটে ডেভিড নেরেস লিডটাকে ৩-০ করার সুযোগ পেয়েছিল। তবে সুযোগটি নষ্ট করেন তিনি। ৩৪ মিনিটে হাকিম জাইসির শর্ট ফিরিয়ে দেন রিয়াল গোলরক্ষক কোর্তোয়া।

রিয়াল মাদ্রিদও গোল শোধের সুযোগ পেয়েছিল। ৩৬ মিনিটে বেনজামার শর্ট ফিরিয়ে দেন আয়াক্স গোলরক্ষক। ৪২ মিনিটে গ্যারেথ বেলের শর্ট গোলবারে লেগে ফিরে আসে। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থেকে শেষ করে আয়াক্স।

বিরতির পর ম্যাচে ফিরতে মরিয়া হয়ে পড়ে বর্তমান চ্যাম্পিয়নরা। ৫০ ও ৫৪ মিনিটে বেনজামার দু'টি শর্ট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

এর পরে গল্পটা আয়াক্সের। ৬২ মিনিটে ডুসান ট্যাডিকের গোলে ৩-০ ব্যবধানে এগিয়ে যায় আয়াক্স। তবে গোলটি নিয়ে থেকে যায় বিতর্ক। টিভি রিপ্লেতে পরিস্কার দেখার যায় গোল হওয়ায় আগে বলটি ছিল সাইড লাইনের বাইরে। অর্থাৎ বলটি সাইড লাইনের বাইর থেকে টেনে আনা হয়। ভিডিও রিভিউতে গোলটি দেয়া হয়। 

৭০ মিনিটে রিয়াল মাদ্রিদের মার্কো আসানসিও একটি গোল শোধ করে ব্যবধান কমায়। কোয়ার্টার ফাইনালের আশা বাঁচিয়ে রাখতে আক্রমণের গতি বাড়িয়ে দেয় গ্যালাকটিকোরা। 

তবে সেই আশাটা এর দুই মিনিট পর নিভিয়ে দেন আয়াক্সের ল্যাসি স্কুনি। ৭২ মিনিটে ফ্রি কিক থেকে অসাধারণ এক গোলে দলকে ৪-১ গোলের লিড এনে দেন তিনি। ম্যাচ থেকে পুরোপুরি ছিটকে যায় পরপর তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জয়ী রিয়াল।

এরপর পর বাকিটা সময় চেষ্টা করেও আর কোন লাভ হয়িন রিয়ালের। ৮৬ মিনিটে আয়াক্সের হাকিমি ফাঁকা গোলপোস্ট পেয়েও গোল করতে পারেনি। ইনজুরি সময়ে নাচো’র লাল কার্ড শুধু হতাশাই বাড়িয়েছে রিয়াল শিবিরে। 

শেষ পর্যন্ত ৪-১ গোলের এক ঐতিহাসিক জয়ে রিয়াল মাদ্রিদকে বিদায় করে দিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় আয়াক্স। দুই লেগ মিলে আয়াক্স জয় পেয়েছে ৫-৩ গোলে। 

রাউন্ড অব সিক্সটিনের আরেক ম্যাচে বরুশিয়া ডর্টমুন্ডকে ১-০ গোলে হারিয়ে শেষ আট নিশ্চিত করেছে ইংলিশ ক্লাব টটেনহাম। দুই লেগ মিলে টটেনহামের জয় ৪-০ গোলের।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার