ব্রেকিং:
হলদে পরী নোয়াখালী ভাসানচরে রোহিঙ্গাদের নয়, দেশের গৃহহীনদের পাঠানো উচিত !! চাটখিলের মেয়ে জান্নাতুলের অন্যরকম লড়াই ভাষাশহীদ সালামের পরিবারকে সংবর্ধনা নোবিপ্রবিতে কোরানিক স্টার নোয়াখালী জোনের বাছাইপর্ব সম্পন্ন নোয়াখালী পুলিশ ৮ ক্যাটাগরিতে সেরা নোয়াখালীতে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা ভাষা আন্দোলনের শুরু থেকে শেষ ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আজ মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুদ্ধ বানান চর্চার একুশে ফেব্রুয়ারি কোম্পানীগঞ্জে শিক্ষা বঞ্চিত দু`শতাধিক শিশু নোয়াখালী শিল্পকলা একাডেমির ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন চাটখিলে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় উদ্ভোদন চাটখিলে ছাত্র ছাত্রীদের মাঝে নীতিবাক্য ও ডায়েরী বিতরণ চাটখিল থানার এসআই জাকিরের শ্রেষ্ঠত্ব অর্জন নোয়াখালীতে পূর্ব বিরোধের জেরে ইউপি সদস্যের ছেলে গুলিবিদ্ধ নোয়াখালীতে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু বেগমগঞ্জে গাছ উপড়ে ছয় ছাত্রী আহত একুশে ফেব্রুয়ারি ঢাকায় মুক্তি পাবে হলিউডের দুই ছবি
  • শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৯ ১৪২৬

  • || ২৭ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১৩৩

চায়ের সঙ্গে ‘টা’ হিসেবে স্বাস্থ্যকর কী খাবেন?

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৬ আগস্ট ২০১৯  

চাপ্রেমীদের কাছে সবসময়েই এর কদর তুঙ্গে। বর্ষার দিনে একটু আয়েশ করেই চা-কফি খাওয়া হয়। কিন্তু শুধু চা হলেই তো চলে না, চায়ের সঙ্গে দরকার পরে ‘টা’-এরও। অর্থাৎ শুধু চা নয়, দরকার পরে নাস্তারও।

ভোজনবিলাসী বাঙালি বলে কথা! কিন্তু গরম পানীয়ের সঙ্গে আমরা যে ধরনের নাস্তা খেতে পছন্দ করি তার বেশিরভাগটাই অস্বাস্থ্যকর (যেমন ধরুন বিস্কুট, নিমকি, চানাচুর, প্যাটিজ)।

তাহলে চায়ের সঙ্গে এমন কী খাওয়া যায়, যা অস্বাস্থ্যকর হবে না? এমন কয়েকটি এমন স্ন্যাক্সের সন্ধান জেনে নিন যা খেতেও ভালো এবং স্বাস্থ্যের দিক থেকেও কোনোরকম সমঝোতা করার প্রশ্ন নেই-

ভুট্টা সেদ্ধ: এই সময়ে বাজারে দারুণ মিষ্টি ভুট্টা পাওয়া। সেই ভুট্টা সেদ্ধ করে বেশ করে লেবু আর বিট লবণ মিশিয়ে নিন। আর যদি কাঁচা মরিচ, খানিকটা ভাজা জিরার গুঁড়া, বিট লবণ, পেঁয়াজকুচি মেশাতে পারেন, তাহলে তো কথাই নেই! ভুট্টার বদলে চিনা বাদাম দিয়েও এই একইরকম চাট বানিয়ে নিন। খেতে বেশ ভালো লাগবে। তবে দুধ চা দিয়ে না খেলেই ভালো করবেন, এটি লিকার চায়ের বা কালো কফির সঙ্গে খুব ভালো সঙ্গত করবে।

ছোলা-চিনেবাদাম ভাজা: শুকনো খোলায় ভাজা চিনেবাদাম আর ছোলা আপনার প্রোটিন ইনটেকের মাত্রা বাড়াবে। এই সুখাদ্যটি আপনি দুধ দেওয়া চা বা কফির সঙ্গেও স্বচ্ছন্দে খেতে পারেন।

মুড়ি মাখা: চায়ের সঙ্গে এই পদটি আপনার পছন্দ হবেই। মুড়ি-বাদাম-পেঁয়াজ-কাঁচামরিচের মিশ্রণের কোনো বিকল্প হয়, বলুন তো? বহু বছর ধরে তো বাঙালিকে বাঁচিয়ে রেখেছে এই কম্বিনেশনই, তাই না!

আমন্ড-কাজু-আখরোটের মিশ্রণ: আমন্ড, কাজু আর আখরোট রাখুন হাতের কাছে। এই মিশ্রণও চায়ের সঙ্গে দারুণ লাগে।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর