ব্রেকিং:
নোয়াখালীতে পূর্ব বিরোধের জেরে ইউপি সদস্যের ছেলে গুলিবিদ্ধ নোয়াখালীতে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু বেগমগঞ্জে গাছ উপড়ে ছয় ছাত্রী আহত একুশে ফেব্রুয়ারি ঢাকায় মুক্তি পাবে হলিউডের দুই ছবি ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা হবে: অর্থমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ করা যাবে না: প্রধানমন্ত্রী বন্দুকযুদ্ধে যুবলীগ কর্মীসহ নিহত ২ বাল্য বিয়ে বন্ধ করতে গায়ে হলুদের অনুষ্ঠানে চাটখিলের ইউএনও হাজির চরকাকড়ায় মুজিববর্ষ উপলক্ষে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন মৃত্তিকা বিজ্ঞানের ক্লাস নিলেন নোবিপ্রবি ভিসি লন্ডনে যেতে চান বেগম জিয়া, নির্বাসিত দলে পরিণত হচ্ছে বিএনপি! ‘অন্তঃস্বত্ত্বা’ বুবলীকে ডলার দিয়ে যুক্তরাষ্ট্র পাঠিয়েছেন শাকিব! দেশপ্রেমীরা দুর্নীতি করে না: পরশ করোনায় আক্রান্তদের ওপর এইচআইভির ওষুধ পরীক্ষা করবে জাপান দাড়ি, বোরকা ও ইন্টারনেট ব্রাউজিংয়ের জন্যও আটক করা হয় উইঘুরদের চাঁদপুরে আটদিনের বইমেলা শুরু অবৈধভাবে গ্রাহকের মিটার পরিবর্তন করায় আটক ১ নোয়াখালীতে অগ্নিকাণ্ডে অর্ধশত দোকান ছাই চীনকে ছয় ধরনের চিকিৎসা সরঞ্জাম দিল বাংলাদেশ আজও ক্ষত বয়ে বেড়াচ্ছে চুড়িহাট্টা
  • বৃহস্পতিবার   ২০ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৮ ১৪২৬

  • || ২৫ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৭৫

গাইড ব্যবহার বন্ধ করতে চাই: শিক্ষামন্ত্রী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২০  

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমরা গাইড ও নোট বই ব্যবহার বন্ধ করতে চাই। এখন সৃজনশীল পদ্ধতিতে গাইড বইয়ের প্রয়োজন হওয়ার কথা নয়। গাইড ও নোট বই মুদ্রণকারী প্রতিষ্ঠান অনৈতিকভাবে কোনো কোনো শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের আর্থিকভাবে প্রভাবিত করে। তারা বাধ্য করে শিক্ষার্থীদের এসব কিনতে। এ জন্য সবাইকে সচেতন হতে হবে। 
বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, নোট ও গাইড বই বিক্রি বন্ধের ব্যাপারে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনেরও সহযোগিতা চাই। কারণ শিক্ষা মন্ত্রণালয়ের একার পক্ষে দেশের প্রতিটি জায়গায় এই বিষয়গুলো বন্ধ করা কোনো দিনই সম্ভব নয়।

গাইড বই থেকে এসএসসির প্রশ্ন করা নিয়ে এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, কোনো প্রশ্ন একেবারে রিপিট হবে না, সেটা করা কিন্তু কঠিন। ৫ হাজার ৫৮০ সেট প্রশ্ন প্রণয়ন করা হয়েছে। কী বিশাল কর্মযজ্ঞ একবার শুধু চিন্তা করে দেখেন। সেখান থেকে ২ হাজার ৭৯০ সেট প্রশ্ন ছাপানো হয়েছে।  

শিক্ষামন্ত্রী বলেন, কিছু না কিছু প্রশ্ন সারা জীবনেই রিপিট হয়। আমরা তো আগের ১০ বছরের প্রশ্ন দেখে আন্দাজ করে পড়তাম। একেবারেই কোনো প্রশ্ন কোনো দিন রিপিট হবে না, এটা কিন্তু ইম্পসিবল প্রায়। তাহলে বইপত্রই পুরো পাল্টে ফেলতে হবে। তবে একদম হুবহু না হওয়াই উচিত। 

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর