ব্রেকিং:
করোনার মধ্যেই বাণিজ্য মেলা ফুলগাজীতে মেছো বাঘ আটক ফেনীতে স্বাস্থ্য কার্যক্রম পরিদর্শনে সেব্রিনা ফ্লোরা লক্ষ্মীপুর আইনজীবী সমিতি নির্বাচন ঈদে মুক্তি পাচ্ছে ”ভাইজান” নোয়াখালীতে সাংবাদিক বোরহান হত্যার তদন্তে পিবিআই স্কুলছাত্রীকে ধর্ষণের ১৩ বছর পর রায়, আসামির যাবজ্জীবন করোনায় আরো পাঁচজনের মৃত্যু, শনাক্ত ৪২৮ শেখ হাসিনার মতো নেতা সারাবিশ্বে পাওয়া যাবে না: ডা. দিপু মনি কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে সাধারণ মানুষও চিকিৎসা পাবেন: আইজিপি তথ্যের স্বচ্ছতা-নিরাপত্তা নিশ্চিতে ব্লকচেইন ব্যবহার করছে সরকার টিকা নিলেন শেখ রেহানা পুলিশ সদস্যদের লাল গোলাপ দিল সাত কলেজের শিক্ষার্থীরা টিকায় অ্যান্টিবডির ভালো ফল মিলছে ২৫০৪ যুদ্ধাপরাধীর তালিকা রয়েছে সরকারের কাছে স্বপ্ন জাগিয়েছে মেগাপ্রকল্প সাশ্রয়ী মূল্যে সুপেয় পানি সরবরাহের সুপারিশ বন্ডের বাজারে রেকর্ড পরিমাণ লেনদেন আরও সহজ হলো প্রণোদনা প্যাকেজ টিকা কিনতে ৯৪ কোটি ডলার সহায়তা দেবে এডিবি
  • বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৩ ১৪২৭

  • || ১২ রজব ১৪৪২

গবেষণা: সঙ্গীকে চুম্বনই হতে পারে আপনার মৃত্যুর কারণ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২১  

চুমু বা চুম্বন বিষয়টিকে প্রিয়জনের প্রতি ভালোবাসা বা প্রেম প্রকাশের একটা মাধ্যম হিসেবে দেখা হয়। ভালোবাসা সপ্তাহে তাই চুমুর জন্য রয়েছে পুরো একটি দিন। তবে প্রিয়জনকে চুম্বনই হতে পারে আপনার মারাত্মক ক্ষতির কারণ। ক্ষতি শুধু আপনারই নয় বরং অপর পক্ষেরও হতে পারে। তাহলে কী আপনিই আপনার প্রিয় মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছেন? 

না, অবাক হওয়ার কিছু নেই। সচেতনতায় জেনে রাখুন। বিশেষ দিনগুলোয় তরুণ-তরুণীরা না বুঝে এমন অনেক কিছুই করে থাকেন যার খেসারত পরবর্তীতে দিতে হয়। এমনকি অকাল মৃত্যুর কারণও হতে পারে। গবেষণা মতে, চুম্বন ধূমপানের থেকেও ভয়ানক এবং বেশি ক্ষতিকর। ২০১৭ সালে মেইল সংবাদ মাধ্যম এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে চুম্বন ধূমপানের থেকে বিপদজনক।

গবেষণা বলছে, চুম্বন মাথা ও ঘাড়ে ক্যান্সারের ঝুঁকি বাড়াতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে। গবেষকদের মতে, চুম্বনের মাধ্যমে হিউম্যান পাপিলোমা (এইচপিডি) নামক ভাইরাস স্থানান্তরিত হয়। এই ভাইরাস মূলত‘ফ্রেঞ্চ কিস’র সময় মানুষের দেহে প্রবেশ করে থাকে। 

প্রকাশিত প্রতিবেদনে আরও বলা হয়েছে, মানুষের ঘাড় ও গলাতে অবস্থিত পরিপাকনালির অংশ এইচপিভি আক্রান্তদের সাধারণ মানুষদের থেকে ২৫০ বারের অধিক ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধি করে। সাধারণতভাবে সার্ভিক্যাল ক্যান্সারের (জরায়ু মুখের ক্যান্সার) সঙ্গে সম্পৃক্ত থাকলেও এটি নারী-পুরুষ উভয়কেই সংক্রমণ করতে পারে। 

এ বিষয়ে অস্ট্রেলিয়ার মাথা ও ঘাড় বিশেষজ্ঞ ডাক্তার মাহিবান থমাস বলেছেন, যৌন আকাঙ্ক্ষার পাশাপাশি সাধারণ উত্তেজিত হওয়ার সময় চুম্বনেও এইচপিভি স্থানান্তরিত হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া ‘ফ্রেঞ্চ কিসিং’র মাধ্যমে তরুণ-তরুণীদের মধ্য এই ভাইরাস আরও বেশি ছড়ায়।

তবে চুম্বনের কিছু স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। মানসিক চাপ কমাতে সহায়তা করে। সেই সঙ্গে বাড়িয়ে তোলে আত্মবিশ্বাস। উচ্চ রক্তচাপ, শরীরে নানান ব্যথা কমাতে সহায়তা করে চুমু। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে এটি। দাঁতের ক্ষয়রোধ করে, ওজন কমাতেও সহায়তা করে। তাহলে শুধু খারাপ দিক নয় বরং ভালো অনেকগুলো দিকও রয়েছে এর। তবে সব কিছুতেই সচেতন থাকা উচিত।