ব্রেকিং:
বন্দুকযুদ্ধে যুবলীগ কর্মীসহ নিহত ২ বাল্য বিয়ে বন্ধ করতে গায়ে হলুদের অনুষ্ঠানে চাটখিলের ইউএনও হাজির চরকাকড়ায় মুজিববর্ষ উপলক্ষে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন মৃত্তিকা বিজ্ঞানের ক্লাস নিলেন নোবিপ্রবি ভিসি লন্ডনে যেতে চান বেগম জিয়া, নির্বাসিত দলে পরিণত হচ্ছে বিএনপি! ‘অন্তঃস্বত্ত্বা’ বুবলীকে ডলার দিয়ে যুক্তরাষ্ট্র পাঠিয়েছেন শাকিব! দেশপ্রেমীরা দুর্নীতি করে না: পরশ করোনায় আক্রান্তদের ওপর এইচআইভির ওষুধ পরীক্ষা করবে জাপান দাড়ি, বোরকা ও ইন্টারনেট ব্রাউজিংয়ের জন্যও আটক করা হয় উইঘুরদের চাঁদপুরে আটদিনের বইমেলা শুরু অবৈধভাবে গ্রাহকের মিটার পরিবর্তন করায় আটক ১ নোয়াখালীতে অগ্নিকাণ্ডে অর্ধশত দোকান ছাই চীনকে ছয় ধরনের চিকিৎসা সরঞ্জাম দিল বাংলাদেশ আজও ক্ষত বয়ে বেড়াচ্ছে চুড়িহাট্টা সোনার দাম ফের বাড়ল মুক্তিযোদ্ধাদের জন্য মুজিববর্ষের উপহার ১৩ হাজার ৬৩৯ কোটি টাকার নয় প্রকল্প অনুমোদন ধর্ষকদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর ‘জিরো টলারেন্স নীতি’ ঘোষণা লাইসেন্স না থাকা ও অননুমোদিত বিজ্ঞাপন প্রকাশ, তিন ট্রাভেল এজেন্সি কোম্পানীগঞ্জে কলেজ ছাত্রীর রহস্যজনক মৃত্যু
  • বৃহস্পতিবার   ২০ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৭ ১৪২৬

  • || ২৫ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৭৬

গণিতে যে কারণে নোবেল পুরস্কার দেয়া হয় না

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ আগস্ট ২০১৯  

আলফ্রেড নোবেল একজন সুইডিস রসায়নবিদ, প্রকৌশলী, উদ্ভাবক এবং অস্ত্র নির্মাতা। তিনি ডায়নামাইট আবিষ্কার করেন। তিনি ব্যবসায়েও বিশেষ প্রসিদ্ধি অর্জন করেছিলেন। 

বিখ্যাত ইস্পাত নির্মাতা প্রতিষ্ঠান বোফোর্স এর মালিক ছিলেন অনেকদিন, প্রতিষ্ঠানটিকে এক সময় অন্যতম বৃহৎ অস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠানে পরিণত করেন। তার নামে ৩৫০টি ভিন্ন ভিন্ন পেটেন্ট ছিল যার মধ্যে সবচেয়ে বিখ্যাত হচ্ছে ডায়নামাইট। 

মৃত্যুর আগে উইল করে তিনি তার সুবিশাল অর্থ সম্পত্তি নোবেল ইনস্টিটিউট প্রতিষ্ঠার জন্য রেখে যান। উইলে আরো বলে যান, নোবেল ইনস্টিটিউটের কাজ হবে প্রতি বছর নোবেল পুরস্কার এর অর্থ প্রদান করা।

পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা, সাহিত্য, শান্তি ও অর্থনীতি এই ছয়টি বিষয়ে প্রতিবছর নোবেল পুরষ্কার দেয়া হয়। কিন্তু কেন তিনি গণিতে এ পুরস্কার দেননি এ বিষয়ে অনেকের অনেক মতবাদ। 

আলফ্রেড নোবেল বেশী আগ্রহী ছিলেন বিজ্ঞানের ব্যবহারিক দিকটায়। সেই দিক দিয়ে চিন্তা করলে পদার্থবিদ্যা, রসায়ন জীববিদ্যায় অনেক প্রায়োগিক দিক রয়েছে যেটা নেই গণিতে। গণিত সম্পর্কে অনেকের ধারনা এটি একটি তাত্ত্বিক বিষয়।

একটি ধারণা প্রচলিত আছে যে, আলফ্রেড নোবেল এর স্ত্রী এক গণিতবিদের সঙ্গে পালিয়ে গিয়েছিলেন। এজন্য গণিতে এ পুরস্কার দেয়া হয়নি। কিন্তু কথাটা পুরোপুরি ঠিক না। কারণ আলফ্রেড নোবেল অবিবাহিত ছিলেন। আসলে তার শেষ ইচ্ছার মধ্যে গণিতবিদ্যা ছিল না। তিনি যে ৫টা বিষয়ে নোবেল পুরস্কার দিতে চেয়েছিলেন তার মধ্যে মেডিকেল সাইন্স ছাড়া বাকি ৪ টাই ছিল তার নিজের আগ্রহের বিষয়বস্তু: পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা, সাহিত্য এবং শান্তি।

কমিটি অবশ্য পরে ১৯৬৯ সালে অর্থনীতি যোগ করে। আর সেই কারণে অনেকই আশা করছেন আগামী দিনে ৭ম বিষয় যোগ হতে পারে। সে বিষয়টা কি হবে তা নিয়ে অনেক জল্পনা কল্পনা রয়েছে। তবে মনে করা হচ্ছে সেটা কম্পিউটার সাইন্স হতে পারে যা কিনা ফলিত (অ্যাপ্লায়েড) গণিতবিদ্যার সঙ্গে সম্পর্ক রয়েছে।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর