ব্রেকিং:
নোয়াখালীতে বেপরোয়া কিশোর গ্যাং বিয়ের প্রলোভনে ধর্ষণ নোয়াখালীতে ফুটবল খেলা নিয়ে দু’গ্রুপের সংঘর্ষ ‘রোহিঙ্গাদের যারা নিরুৎসাহিত করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা’ প্রেমিকাসহ আটকা পড়ে ৯৯৯-এ কল দিয়ে উল্টো ফাঁসলেন প্রেমিক মাদকেই মরণ বিএনপির তৃণমূলের, রিহ্যাবে অসংখ্য নেতাকর্মীরা বাবার জায়গা নেই ছেলের পাকা ঘরে ‘মামলা থেকে বাঁচতে’ মাথায় হেলমেটের বদলে ঝুড়ি পাকিস্তানে টেস্ট খেলবে না শ্রীলংকা ভারতের সাবেক অর্থমন্ত্রী পাঁচ দিনের রিমান্ডে শুভ জন্মাষ্টমী আজ প্রাথমিকে নিয়োগ হবে ৬১ হাজার শিক্ষক নোয়াখালী জেলা প্রশাসন এর কল সেন্টার ৩৩৩ উদ্বোধন কোম্পানীগঞ্জে ১৪ বছরের সশ্রম দন্ড প্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার! ক্রিকেট খেলা নিয়ে সংঘর্ষে আহত ১৫ ‘ডেঙ্গু নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে একটি মহল’ শুভ জন্মদিন মোশাররফ করিম অনলাইনে কীভাবে জন্ম নিবন্ধন করাবেন? একাদশ সংসদের চতুর্থ অধিবেশন ৮ সেপ্টেম্বর দুর্নীতি নির্মূলে নিরলসভাবে কাজ করছে কমিশন

শনিবার   ২৪ আগস্ট ২০১৯   ভাদ্র ৮ ১৪২৬   ২২ জ্বিলহজ্জ ১৪৪০

সর্বশেষ:
ঈদে স্বাস্থ্য বিভাগের সবার ছুটি বাতিলের সিদ্ধান্ত আলোচনার মাধ্যমেই রোহিঙ্গা সমাধান চায় বাংলাদেশ: প্রধানমন্ত্রী বিএনপির ব্যর্থতার দগদগে ঘা রয়েছে: ওবায়দুল কাদের জাল নোট চেনার সহজ উপায় গুজব: নায়িকা শাবনূর ‘মারা’ গেছেন!
৪০৭

ক্রাইটচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার তদন্ত শুরু

প্রকাশিত: ১৪ মে ২০১৯  

নিউজিল্যান্ডের ক্রাইটচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার তদন্ত শুরু হয়েছে। সোমবার থেকে দেশটির রয়্যাল কমিশন নৃশংস এ হামলার ঘটনার সব তথ্য ও প্রমাণাদি তদন্ত করা শুরু করে।
গেল ১৫ মার্চ ক্রাইস্টচার্চে জুমার নামাজের সময় দুটি মসজিদে ব্রেনটন টেরেন্ট নামে এক অস্ট্রেলীয় বর্ণবাদী শ্বেতাঙ্গ সন্ত্রাসী হামলা চালায়। এতে ৫১ জন নিহত হন। আহত হন আরো প্রায় অর্ধশতাধিক লোক। হামলাকারী গুলি ছোড়ার সময় তার চালানো হত্যাযজ্ঞ ফেসবুক লাইভে স্ট্রিমিং করেন।

বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা ওই হামলা থেকে অল্পের জন্য রক্ষা পান। তারা মসজিদে যাওয়ার পথে পথচারীর খবরে হোটেল কক্ষে ফিরে আসায় বেঁচে যান।

তদন্তের ব্যাপারে এক বিবৃতিতে দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন বলেন, আর কখনো যাতে এ রকম হামলার ঘটনা না ঘটে তা নিশ্চিত করতে এ তদন্তের ফলাফল কাজে আসবে।

একই সঙ্গে অনলাইনে সন্ত্রাসী ঘটনার প্রচার বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থনের জন্য তিনি ফ্রান্সের সঙ্গে যৌথভাবে একটি আলোচনাসভা আয়োজনের কথাও বলেছেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানায়।

রয়্যাল কমিশন নিজেদের ওয়েবসাইটে জানায়, তদন্ত কমিটি চলতি বছরের আগস্ট মাস পর্যন্ত ক্রাইস্টচার্চ হামলা বিষয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করবে। ডিসেম্বরের ১০ তারিখে তারা সরকারের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করবে। তবে, এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে রয়্যাল কমিশনের বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে এ তদন্ত সম্পর্কে বিস্তারিত জানার ব্যাপারে আগ্রহ জানিয়েছে দেশটির মুসিলম সম্প্রদায়। ওয়েলিংটনভিত্তিক কমিউনিটি অ্যাডভোকেট গুলেদ মায়ার বলেন, আমাদের মুসলিম কমিউনিটির অনেকেই শুনানির প্রক্রিয়া সম্বন্ধে কোন তথ্যই পাননি। ফলে অনেকেই এটা থেকে খুবই বিচ্ছিন্নবোধ করছেন।

গুলেদ আরো বলেন, মূলত আমরা চাই, আমাদের কথা উপেক্ষা না করে শোনা হোক। আশা করি, মুসলিম কমিউনিটির সদস্যদের সরাসরি তথ্য পৌঁছানোর ব্যাপারে পদক্ষেপ নেয়া হবে। 

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর