ব্রেকিং:
নোয়াখালীতে ঢাবির সাবেক শিক্ষার্থীদের মিলনমেলা নোয়াখালী সদরে মণপ্রতি ১০৪০ টাকা দরে ধান কেনা শুরু গোপনে শেয়ার বিক্রি, তালিকা করবে ডিএসই ঈদকে ঘিরে নতুন টাকা বিনিময় শুরু যদিও চ্যালেঞ্জিং,তবু পারবে বাংলাদেশ গতি বেড়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সুন্দরবনে বেড়েছে বাঘের সংখ্যা জার্মানি পৌঁছেছেন রাষ্ট্রপতি ফের শীর্ষ অলরাউন্ডার সাকিব! ধানক্ষেতে আগুনের ঘটনা খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর চাল আমদানি কমাতে শুল্ক বাড়ল দ্বিগুণ স্থগিত ৫ উপজেলায় ভোট ১৮ জুন থেমে গেল খা‌লিদ হো‌সেনের সুর সাধনা নিজের ‘দ্বিতীয় বাবা’ শাহরুখ, জানালেন অভিনেত্রী নিজেই! আর্জেন্টিনার কোপা আমেরিকার দল ঘোষণা জঙ্গিবাদ মোকাবিলায় সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী বিশ্ব কোরআন প্রতিযোগিতায় বিজয়ীদের সংবর্ধনা জানাবে ছাত্রলীগ গণতন্ত্র বিকাশে গণমাধ্যম কার্যকর ভূমিকা রাখছে: স্পিকার দেশে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড ‘জাল’ প্রতিরোধে ১০০০ টাকার নতুন নোট

শুক্রবার   ২৪ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৯ ১৪২৬   ১৯ রমজান ১৪৪০

সর্বশেষ:
আন্ত-অভিযানে স্থলবাহিনীর সক্ষমতা বৃদ্ধি মোদি ম্যাজিকে বাজিমাত বিজেপির সঙ্গীতশিল্পী খালিদ হোসেনের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ১৬ জনকে আসামি করে নুসরাত হত্যাকাণ্ডের অভিযোগপত্র প্রস্তুত অনলাইনে পণ্য বিক্রির নামে প্রতারণা চক্রের সাত সদস্য আটক পাঁচ বছরের মধ্যে দেশে শতভাগ ইন্টারনেট: পলক
৩৪৪

ক্রাইটচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার তদন্ত শুরু

প্রকাশিত: ১৪ মে ২০১৯  

নিউজিল্যান্ডের ক্রাইটচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার তদন্ত শুরু হয়েছে। সোমবার থেকে দেশটির রয়্যাল কমিশন নৃশংস এ হামলার ঘটনার সব তথ্য ও প্রমাণাদি তদন্ত করা শুরু করে।
গেল ১৫ মার্চ ক্রাইস্টচার্চে জুমার নামাজের সময় দুটি মসজিদে ব্রেনটন টেরেন্ট নামে এক অস্ট্রেলীয় বর্ণবাদী শ্বেতাঙ্গ সন্ত্রাসী হামলা চালায়। এতে ৫১ জন নিহত হন। আহত হন আরো প্রায় অর্ধশতাধিক লোক। হামলাকারী গুলি ছোড়ার সময় তার চালানো হত্যাযজ্ঞ ফেসবুক লাইভে স্ট্রিমিং করেন।

বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা ওই হামলা থেকে অল্পের জন্য রক্ষা পান। তারা মসজিদে যাওয়ার পথে পথচারীর খবরে হোটেল কক্ষে ফিরে আসায় বেঁচে যান।

তদন্তের ব্যাপারে এক বিবৃতিতে দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন বলেন, আর কখনো যাতে এ রকম হামলার ঘটনা না ঘটে তা নিশ্চিত করতে এ তদন্তের ফলাফল কাজে আসবে।

একই সঙ্গে অনলাইনে সন্ত্রাসী ঘটনার প্রচার বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থনের জন্য তিনি ফ্রান্সের সঙ্গে যৌথভাবে একটি আলোচনাসভা আয়োজনের কথাও বলেছেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানায়।

রয়্যাল কমিশন নিজেদের ওয়েবসাইটে জানায়, তদন্ত কমিটি চলতি বছরের আগস্ট মাস পর্যন্ত ক্রাইস্টচার্চ হামলা বিষয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করবে। ডিসেম্বরের ১০ তারিখে তারা সরকারের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করবে। তবে, এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে রয়্যাল কমিশনের বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে এ তদন্ত সম্পর্কে বিস্তারিত জানার ব্যাপারে আগ্রহ জানিয়েছে দেশটির মুসিলম সম্প্রদায়। ওয়েলিংটনভিত্তিক কমিউনিটি অ্যাডভোকেট গুলেদ মায়ার বলেন, আমাদের মুসলিম কমিউনিটির অনেকেই শুনানির প্রক্রিয়া সম্বন্ধে কোন তথ্যই পাননি। ফলে অনেকেই এটা থেকে খুবই বিচ্ছিন্নবোধ করছেন।

গুলেদ আরো বলেন, মূলত আমরা চাই, আমাদের কথা উপেক্ষা না করে শোনা হোক। আশা করি, মুসলিম কমিউনিটির সদস্যদের সরাসরি তথ্য পৌঁছানোর ব্যাপারে পদক্ষেপ নেয়া হবে। 

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর