ব্রেকিং:
ফেনীতে দুই বছর পূর্ণ করলেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান ৬ বছরের শিশু ধর্ষণ, আদালতে জবানবন্দি মাথা গোজার ঠাঁই চান ছাগলনাইয়ার ষাটোর্ধ গোলনাহার রামগঞ্জে সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ীদের গ্রেফতারের দাবীতে মানববন্ধন লক্ষ্মীপুরে ‘আবর্তন’এর পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান দেশে একদিনে ৩৩ মৃত্যু, আক্রান্ত ২৯৯৬ তালিকা হচ্ছে বৈধ-অবৈধ হাসপাতালের মাস্ক পরা নিশ্চিতে নামবে ভ্রাম্যমাণ আদালত জিডিপি প্রবৃদ্ধি ৫.২৪% বাংলাদেশের নারী কর্মকর্তাদের ভূয়সী প্রশংসা বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বিনামূল্যে ফসলের বীজ-চারা পাবেন সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ দীর্ঘস্থায়ী বন্যার আশঙ্কায় প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ এগিয়ে যাচ্ছে বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতিতে শিক্ষাক্ষেত্রে বঙ্গবন্ধুর সুযোগ্য নেতৃত্ব হোয়াইট হাউসে ট্রাম্পের ব্রিফিং, বাইরে গোলাগুলি স্কুলছাত্রীর মৃত্যু, হত্যাকারীর ফাঁসির দাবিতে মানববন্ধন ফেনী কলেজের ৭ শিক্ষকের অধ্যাপক পদে পদোন্নতি নোয়াখালীর ৪৬ প্রতিবন্ধী পেল চিকিৎসা সহায়তার চেক মাথা গোজার ঠাঁই চান গোলনাহার
  • বুধবার   ১২ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৭

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪১

৮৩

কোরবানির পশু ক্রয়-বিক্রয়ে দেশের শীর্ষ ৪টি ই-কমার্স প্ল্যাটফর্ম

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২০ জুলাই ২০২০  

করোনা মহামারির মধ্যেই এবার পালিত হবে পবিত্র ঈদুল আজহা। কোরবানির ঈদ মানে ত্যাগের আনন্দ। সেই কোরবানিকে সামনে রেখে অনলাইনে শুরু হয়েছে পশু ক্রয়-বিক্রয়। ঈদ উপলক্ষে ব্যবসায়ীদের সাময়িকভাবে অনলাইন মার্কেটিং ছাড়াও, দেশের শীর্ষ ৪টি ই-কমার্স প্ল্যাটফরম বিগত দিনের ধারাবাহিকতায়, পশু ক্রয়-বিক্রয়-ডেলিভারি কার্যক্রম অব্যাহত রেখেছে। 
চলুন একে একে জেনে নেই তাদের সম্পর্কেঃ

১)  টানা ষষ্ঠবারের মতো অনলাইনে কোরবানির হাটের আয়োজন করেছে ‘বেঙ্গল মিট’ [http://bengalmeat.com/] । এখান থেকে ক্রেতারা সহজেই স্টেরয়েড, এফএমডি, এনথ্রাক্স ও গ্রোথ হরমোনমুক্ত সম্পূর্ণ নিরাপদ ও সুস্থ কোরবানির গরু কিনতে পারবেন। এছাড়া উন্মুক্ত স্থানে কোরবানি ও স্বাস্থ্যকর পরিবেশে প্রসেসিংয়ের পরিষেবায় গ্রাহকদের জন্য রয়েছে হালাল কোরবানি ডোর-স্টেপ ডেলিভারি সুবিধা।

২) করোনা সংক্রমণ ঝুঁকি এড়িয়ে ঘরে বসেই ক্রেতার হাতে কোরবানির পশু তুলে দিতে অনলাইন কোরবানি মেলা চালু করেছে দেশের জনপ্রিয় ই-কমার্স সাইট ‘অথবা ডটকম’ [https://www.othoba.com/] । ক্রেতারা পছন্দ অনুযায়ী অর্ডার করলে নির্দিষ্ট সময়ে পশু পৌঁছে দেবে অথবা ডটকম।
আগামি ২৫ জুলাই পর্যন্ত ওয়েবসাইটে গিয়ে কিংবা, অথবা ডটমের হেল্প লাইন ০৯৬১৩৮০০৮০০ তে ফোন করেও কোরবানির পশু অর্ডার করা যাবে।

৩) বিগত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও নানা রঙের এবং সাইজের পশুর হাট বসেছে অনলাইন বিকিকিনির ক্লাসিফায়েড ওয়েবসাইট ‘বিক্রয় ডট কমে’ [https://bikroy.com/] । দেশের যেকোনো অঞ্চল থেকে যে কেউ এখানে পশু কেনা-বেচা করতে পারবেন। বিক্রয় ডট কম থেকে পশু কিনলে লোকাল এরিয়ায় ফ্রি ডেলিভারি পাবেন গ্রাহক। এছাড়া পেইড ডেলিভারি সিস্টেম রয়েছে সারাদেশে। গ্রাহকের সুবিধার্থে মাংস প্রসেসিং করে তা হোম ডেলিভারি দেয়া হবে।
বিক্রয় ডট কমের বিরাট হাটে গরু কেনা-বেচায় রয়েছে ক্যাশ অন ডেলিভারি সুবিধা। এছাড়া কেউ যদি ভাগে কোরবানি দিতে চান, সেক্ষেত্রে ভাগিদার খুঁজতে সাহায্য এবং প্রসেসিং করে হোম ডেলিভারিরও ব্যবস্থা রেখেছে বিক্রয় ডট কম।

৪) গত ৩ জুলাই থেকে গরুর হাটে প্রি-পেমেন্টের মাধ্যমে অর্ডার নেয়া শুরু করেছে ‘দারাজ’ [https://www.daraz.com.bd/]। আগামী ২৫ জুলাই পর্যন্ত এটি চলবে। ক্রেতাদের বাড়িতে ডেলিভারি দেয়া শুরু হবে ২৭ থেকে ৩১ জুলাইয়ের মধ্যে। তবে দারাজের এ হাটের পশু কেবল ঢাকা ও চট্টগ্রামবাসীরা নিতে পারবেন।

সুপ্রিয় দর্শক শ্রোতা মণ্ডলী, এই করোনার সময়টুকুতে হাটে গিয়ে সংক্রমণের ঝুঁকি না বাড়িয়ে ঘরে বসেই কোরবানির ইবাদাত পালন করুন। আপনাদের সবাইকে অগ্রিম ঈদ মোবারপক।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর