ব্রেকিং:
নোয়াখালীতে প্রশাসনের হস্তক্ষেপে বাল্যবিবাহ বন্ধ নোয়াখালী সুবর্ণচরে বৃক্ষরোপণ ও ডেঙ্গু সচেতনতায় সভা তারেকের সর্বোচ্চ শাস্তির দাবি কাদেরের ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগ সেনাবাহিনী প্রধানের সাথে ইন্দোনেশিয়ার সেনাবাহিনী প্রধানের সাক্ষাৎ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান নিশ্চিত করতে হবে: রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীকে ভারত সফরে মোদির আমন্ত্রণ সেদিনের শোক ভোলেননি হাছান মাহমুদ ২১ আগস্ট গ্রেনেড হামলায় দণ্ডিতদের অবস্থান কেমন আছেন ২১ আগস্টে আহতরা? ভয়াল ২১ আগস্ট আজ নিঝুম দ্বীপের দেশ নোয়াখালীর লোগোর বিশ্লেষণ নোয়াখালীর সর্ববৃহৎ গোপালপুর গণহত্যার ৪৮তম বার্ষিকী নতুন মাইলফলকে পূর্ণিমা বিএনপির রাজনীতির দুর্গন্ধ বিদেশেও ছড়াবে মোমেন-জয়শঙ্কর বৈঠক আজ প্রেমিক চেয়ারম্যানকে বিয়ের দাবিতে গৃহবধূর অনশন! হাসপাতালে ডেঙ্গু রোগী কমছে মেডিকেলে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর জন্মাষ্টমীর শোভাযাত্রায় ব্যাগ-পোটলা নিষিদ্ধ

বৃহস্পতিবার   ২২ আগস্ট ২০১৯   ভাদ্র ৬ ১৪২৬   ২০ জ্বিলহজ্জ ১৪৪০

সর্বশেষ:
ঈদে স্বাস্থ্য বিভাগের সবার ছুটি বাতিলের সিদ্ধান্ত আলোচনার মাধ্যমেই রোহিঙ্গা সমাধান চায় বাংলাদেশ: প্রধানমন্ত্রী বিএনপির ব্যর্থতার দগদগে ঘা রয়েছে: ওবায়দুল কাদের জাল নোট চেনার সহজ উপায় গুজব: নায়িকা শাবনূর ‘মারা’ গেছেন!
৩১

কষ্ট ও ব্যয় কমিয়ে, ডায়াবেটিসের স্মার্ট চিকিৎসায় ‘ইনসুলিন প্যাচ’

প্রকাশিত: ২১ জুলাই ২০১৯  

দিন দিন ডায়াবেটিস রোগীর সংখ্যা বেড়েই চলেছে। এর নিরাময়ের জন্য ওষুধ ও ইনসুলিন ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। কিন্তু সবক্ষেত্রেই ডায়াবেটিস চিকিৎসার প্রধানতম ওষুধ হল ইনসুলিন। এখন পর্যন্ত ইনসুলিন সাধারণত ইনজেকশন হিসেবে পাওয়া যাচ্ছে, যা অধিকাংশ রোগী সহজভাবে মেনে নিতে পারেন না। এমন অনেক ক্ষেত্র আছে যখন ইনসুলিনের কোনো বিকল্প থাকে না। তবে এই ইনসুলিন দিয়ে ডায়াবেটিসের চিকিৎসা করা অনেক কষ্ট ও ব্যয়বহুল হয়ে থাকে। যা সবার ক্ষেত্রে চালানো সম্ভব হয় না।

গবেষণা জানাচ্ছে, আকর্ষণীয় ও ইনজেকশন নয় এমন ইনসুলিন হাতের নাগালে এসে যাচ্ছে। এটি হল স্মার্ট প্যাচ। এটি তৈরি করা হয়েছে যা ত্বকের ওপরে স্থাপন করা থাকলে ওটা রক্তে গ্লুকোজের মাত্রা আপনা আপনি মেপে প্রয়োজন মতো ইনসুলিন নিঃসরণ করবে। বিজ্ঞানীদের আশা, এর ফলে কোটি কোটি ডায়াবেটিসের রোগী কষ্টদায়ক ইনজেকশন নেয়ার ঝক্কি-ঝামেলা থেকে মুক্ত হয়ে চিকিৎসা নিতে পারবেন।

অত্যন্ত উচ্চপ্রযুক্তির এই স্মার্ট প্যাচ অনেকটা প্লাস্টারের মতো চামড়ার সঙ্গে লেগে থাকবে এবং এটি আকারে ডাক টিকিটের মতো ছোট। এর সঙ্গে যুক্ত আছে শত শত সূক্ষ্ম সূঁচ বা মাইক্রোনিডল। মাইক্রোনিডলের সঙ্গে ইনসুলিন এবং গ্লুকোজের মাত্রা নির্ণয়ের জন্য এনজাইম সংযুক্ত থাকবে। এ প্রযুক্তির মূল বিষয় হচ্ছে ছোট ছোট বুদবুদের মতো ‘ইনটেলিজেন্ট ন্যানো-পার্টিকল।’ এই বুদবুদের মধ্যে ইনসুলিন এবং গ্লুকোজের মাত্রা নির্ণয়ের জন্য এনজাইম সংরক্ষিত থাকবে। রক্তে গ্লুকোজের মাত্রা বেড়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে ‘ইনটেলিজেন্ট ন্যানো-পার্টিকল’ তা শনাক্ত করবে এবং প্রয়োজন মতো ইনসুলিন নিঃসরণ করবে। একটি স্মার্ট প্যাচ এক নাগাড়ে কয়েক দিন ব্যবহার করা যাবে। প্রয়োজন অনুসারে সময়মতো তা বদলে নেয়া যাবে।

নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের গবেষকগণ প্রাথমিকভাবে এটা ইঁদুরের শরীরে পরীক্ষা করে সফল হয়েছেন। অচিরেই এটা মানুষের শরীরে ব্যবহার করা হবে। সকলেরই আশা এটা সফল হলে ডায়াবেটিসে চিকিৎসা একটি নতুন স্তরে উন্নীত হবে।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার