ব্রেকিং:
করোনা মোকাবিলায় স্বাস্থ্য অধিদপ্তরের ১৮ দফা নির্দেশনা এস.এস.সি-২০২০ এর ফলাফলে কুমিল্লা শিক্ষা বোর্ডের অভাবনীয় সাফল্য দেশে একদিনে সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত ও মৃত্যু কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসে এগিয়ে ফেনী, জিপিএ-৫ এ কুমিল্লা কুমিল্লা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তিতে সেরা পাঁচ শিক্ষা প্রতিষ্ঠান কুমিল্লা বোর্ডে এসএসসিতে পাশের হার ৮৫.২২ ভাগ, বেড়েছে জিপিএ-৫ কুমিল্লা বোর্ডে পাশের হারে ছেলেরা এগিয়ে , জিপিএ ৫-এ মেয়েরা স্বাস্থ্যবিধি মানাতে মাঠে থাকছে ভ্রাম্যমাণ আদালত করোনা রোধে জনপ্রতিনিধিদের আরও যুক্ত করার আহ্বান প্রধানমন্ত্রীর মুজিববর্ষ উপলক্ষে জাতিসংঘের স্মারক ডাকটিকিট অবমুক্ত দোকান খালে হেলে পড়েছে চাটখিলে সৌদি কারাগারে বন্দি শিশুসন্তানসহ নোয়াখালীর মেয়ে জেসমিন কোম্পানীগঞ্জে কলেজ ছাত্রলীগ সভাপতির ওপর হামলা পরকীয়ায় বাধা দেয়ায় শিশু সন্তানসহ গৃহবধূকে হত্যা নোয়াখালীতে একদিনে রেকর্ড আক্রান্ত ফেনীতে বজ্রপাতে যুবকের মৃত্যু বঙ্গবন্ধুর জন্মশতবাষির্কী উপলক্ষে জাতিসংঘের স্মারক ডাকটিকিট ‘সেনাবাহিনী দোকান ঘর তুলে না দিলে পথে বসতে হতো’ দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ১৭৬৪, মৃত্যু ২৮ উন্নয়ন কর্মকাণ্ডে বিপর্যয় ঠেকানোর উদ্যোগ
  • রোববার   ৩১ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

  • || ০৭ শাওয়াল ১৪৪১

৩৮৮

করোনা নমুনার পরীক্ষা হবে নোয়াখালীতে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২০  

নোয়াখালীতে শীঘ্রই শুরু হচ্ছে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা। জেলার আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি ল্যাবে এ নমুনা পরীক্ষা হবে।
এ ক্ষেত্রে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আরটি-পিসিআর মেশিনের সহায়তা নিয়ে পরীক্ষা করা হবে। এরমধ্য দিয়ে আশার আলো দেখছেন নোয়াখালীর মানুষ।

বুধবার স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ নমুনা পরীক্ষার প্রশাসনিক অনুমোদন প্রদান করেছেন। বুধবার রাতে স্বাধীনতা চিকিৎসক পরিষদ নোয়াখালী জেলা শাখার সভাপতি ও আবদুল মালেক উকিল মেডিকেল কলেজের কিডনি বিভাগের বিভাগীয় প্রধান ডা. ফজলে এলাহী খাঁন এ তথ্য নিশ্চিত করেছেন।

ডা. ফজলে এলাহী খাঁন এক ফেসবুক স্ট্যাটাসে জানান, দুই সপ্তাহের ক্ষুদ্র প্রচেষ্টা অনেকটাই আলোর মুখ দেখাতে যাচ্ছে। আজকে অধ্যক্ষসহ স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের সঙ্গে সাক্ষাৎ করি। প্রধানমন্ত্রীর নির্দেশনায় আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি ল্যাবে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) আরটি-পিসিআর মেশিনের সহায়তা করোনাভাইরাস পরীক্ষার প্রশাসনিক অনুমোদন দেয়া হয়েছে। এর ফলে আনুসাঙ্গিক কিছু কাজ সম্পাদন করার পরে অচিরেই নোয়াখালীতে করোনাভাইরাস শনাক্তকরণ নমুনা পরীক্ষা শুরু করা যাবে। এতে সহযোগিতা করার জন্য তিনি ডিসি, সিভিল সার্জন, স্থানীয় এমপি, নোবিপ্রবি’র শিক্ষক সমিতির সভাপতি, মেডিকেল কলেজের অধ্যক্ষ ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের কেন্দ্রীয় নেতাদের ধন্যবাদ জানান।

এর আগে ৩১ মার্চ আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজে ‘করোনা ভাইরাস পরীক্ষা চালু করতে আরটি-পিসিআর মেশিন, টেস্ট কিট ও সুরক্ষা সামগ্রী (পিপিই) সরবরাহ করতে’ স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে চিঠি দেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. আব্দুছ ছালাম।

চিঠিতে বলা হয়, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, চাঁদপুর ও ভোলা অঞ্চলের বেশির ভাগ মানুষ বিদেশে চাকরি-ব্যবসা করেন। সে কারণে তাদের পরিবারের সব সদস্যরা করোনা সংক্রমণের ঝুঁকিতে রয়েছেন। ফলে এ অঞ্চলের একমাত্র মেডিকেল কলেজ হিসেবে এ কলেজে করোনাভাইরাস পরীক্ষা চালু করণের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

আরো বলা হয়, এ মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে চারজন এম ফিল মাইক্রোবায়োলজিস্ট ও দুইজন দক্ষ মেডিকেল টেকনোলজিস্টসহ একটি অত্যাধুনিক ও সুসজ্জিত ল্যাবরেটরি রয়েছে। সে জন্য এ কলেজে করোনাভাইরাস পরীক্ষা চালু করতে আরটি-পিসিআর মেশিন, টেস্ট কিট ও সুরক্ষা সামগ্রী সরবরাহ ও স্থাপন করলে জাতীয়ভাবে করোনা মোকাবিলাসহ এ অঞ্চলের সাধারণ মানুষ ব্যাপকভাবে উপকৃত হবেন। 

সূত্র জানায়, বুধবার আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা.  মো. আব্দুছ ছালাম ও ডা. ফজলে এলাহী খাঁন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের সঙ্গে দেখা করেন। মহাপরিচালক ৩১ মার্চ দেয়া চিঠির উপর ‘নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে কাজে লাগিয়ে টেস্ট শুরু করা যায়’-মর্মে ব্যবস্থা নিতে অধিদফতরের এডিজি’কে (অ্যাডমিন) নির্দেশ দেন। এর ফলে প্রশাসনিক অনুমোদন দেয়া হয়।

অপরদিকে, নোবিপ্রবি তাদের আরটি-পিসিআর মেশিন করোনার নমুনা পরীক্ষা ব্যবহার করার আগ্রহ প্রকাশ করে সম্প্রতি ডিসিকে চিঠি দেয়।

নগর জুড়ে বিভাগের পাঠকপ্রিয় খবর