ব্রেকিং:
আওয়ামী লীগ কার্যালয়ের নতুন ভবন নির্মাণ ৪ অক্টোবর থেকে ১২ দিন চলবে ভিটামিন "এ" প্লাস ক্যাম্পেইন রামগঞ্জে সম্ভাব্য মেয়র প্রার্থী নুরুল আলম লক্ষ্মীপুরে ১০ টাকা কেজি চাল না পেয়ে কার্ডধারীদের বিক্ষোভ লক্ষ্মীপুর সদর হাসপাতালে কেন্দ্রীয় হাইফ্লো অক্সিজেন স্থাপন ছাগলনাইয়ায় অপহৃত শিশু ১৮ ঘন্টা পর সোনাগাজীতে উদ্ধার ফেনী জেলা পরিষদে আ’লীগের মনোনয়ন পেলেন তপন ডব্লিওএইচও’র ভ্যাকসিন পরিকল্পনায় ৬০টিরও বেশি ধনী দেশের যোগদান দেশে করোনায় মৃত্যু ৫ হাজার ছাড়ালো, আক্রান্ত কমেছে ২০২১ সালে ৪৯.৮ লাখ মেট্রিক টন জ্বালানি আমদানির পরিকল্পনা সাবেক ডিআইজি বজলুরের জামিন নামঞ্জুর, সম্পদ ক্রোকের নির্দেশ একনেকে ১২৬৬ কোটি টাকার পাঁচ প্রকল্প অনুমোদন ধাক্কা কাটিয়ে চাঙ্গা হচ্ছে কাঁকড়া শিল্প নুরের বিরুদ্ধে আরো একটি মামলা সোনার দাম কমেছে ৮৯০ টাকা করোনার দৈনিক সংক্রমণ কমেছে, মৃত্যু ৪১৩৩ ফেসবুকে ‘ভাইয়া’ থেকে প্রেমিক, বেড়াতে গিয়ে ধর্ষণের শিকার দুই পরিবারের ২০ জনকে অচেতন করে মালামাল লুট লক্ষ্মীপুরে মালখানায় নষ্ট হচ্ছে গাড়ি : রাজস্ব হারাচ্ছে সরকার নোয়াখালীতে অস্ত্রধারীদের হামলায় অতিষ্ঠ ব্যবসায়ীদের মানববন্ধন
  • বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৮ ১৪২৭

  • || ০৪ সফর ১৪৪২

১৩০

করোনা চিকিৎসায় দেশে ব্লাড-প্লাজমা থেরাপি শুরু

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৫ মে ২০২০  

করোনা ভাইরাসের চিকিৎসা হিসেবে দেশে শুরু হয়েছে ‘পরোক্ষ এন্টিবডি থেরাপি’ বা ‘প্লাজমা থেরাপি’। বাংলাদেশে এ ধারণাটি প্রথম সামনে নিয়ে আসেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. রবিউল হাসান ভূঁইয়া।

দেশে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক ডা. জোয়ারদার রাকিন মনজুর প্রথমবারের মতো প্লাজমা ডোনেট করেন। গত সোমবার ব্লাড ট্রান্সফিউশন তার শরীর থেকে ৮০০ এমএল প্লাজমা সংগ্রহ করেন। এ প্লাজমা বাঁচাতে পারে অন্তত দুজন করোনা রোগীর প্রাণ। এদিকে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা চট্টগ্রামের সাতকানিয়ার ৩ যুবকও প্লাজমা দিতে ইচ্ছা প্রকাশ করেছেন।

ঐ শিক্ষকের বরাত দিয়ে বলা হয়, করোনা ভাইরাসে আক্রান্ত থেকে নিরাময় হয়ে উঠা ব্যক্তির ব্লাড-প্লাজমা বা ব্লাড-সিরাম নিয়ে (ভাইরাস ও অন্যান্য ইনফেক্সাস এজেন্ট স্কিনিংয়ের পর) আক্রান্ত ব্যক্তির শরীরে প্রবেশ করালে আক্রান্ত ব্যক্তি খুব তাড়াতাড়ি নিরাময় হয়ে উঠতে পারে। কারণ পূর্বে নিরাময় হয়ে উঠা ব্যক্তির ব্লাড প্লাজমা অথবা সিরামে এন্টি কোভিড-১৯ এন্টিবডি উৎপন্ন হয়ে আছে, যা আক্রান্ত ব্যক্তির শরীরের প্রবেশ করালে আক্রান্ত ব্যক্তিকে দ্রুত নিরাময়ে দারুণ ভূমিকা রাখবে।

এ বিষয়ে ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, প্লাজমা ধারণাটি সামনে আনার পর স্বাস্থ্য মন্ত্রণালয়ের জাতীয় টেকনিক্যাল কমিটির প্রধান প্রফেসর ডা. মো. শহীদুল্লাহ ও সদস্য সচিব প্রফেসর ডা. মীরজাদী সেব্রীনা ফ্লোরা বরাবর একটি ইমেল করেছি ব্লাড- প্লাজমা ব্যবহারের উদ্যোগ নেওয়ার জন্য। একমাস পর ব্লাড-প্লাজমা ব্যবহারের উদ্যোগ গ্রহণ দেখলাম। আরও আগে শুরু করতে পারলে হয়তো অনেক রোগীকে বাঁচানো সম্ভব হতো।

তিনি আরও বলেন, প্রথম থেকেই আমার ধারণা ছিল যে, ভ্যাকসিন ও ওষুধ আবিষ্কার সময় সাপেক্ষ, তাই রোগীর জীবন বাঁচানোর শেষ চেষ্টা হিসেবে ব্লাড-প্লাজমার প্রয়োগ করা যেতে পারে এবং এর ব্যবহারের ফলে সফলতাও পাচ্ছে বিভিন্ন দেশ।

উল্লেখ্য, ব্লাড প্লাজমা বা পরোক্ষ এন্টিবডি থেরাপি হচ্ছে, একজন ব্যক্তির শরীরে উৎপন্ন এন্টিবডি অন্য ব্যক্তির শরীরে প্রবেশ করানো। করোনা ভাইরাস (কভিড-১৯) এ আক্রান্ত হয়ে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠা ব্যক্তির ব্লাড-প্লাজমা আক্রান্ত ব্যক্তির শরীরে প্রয়োগ করলে আক্রান্ত ব্যক্তি দ্রুত সুস্থ হয়ে উঠেন।

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর