ব্রেকিং:
দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ ‘স্বল্প সংখ্যক’ যাত্রী নিয়ে ৩১ মে থেকে চলবে বাস-ট্রেন-লঞ্চ স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট চালুর প্রস্তুতি করোনা ও অন্য রোগীদের আলাদা চিকিৎসা দেয়ার নির্দেশ মন্ত্রণালয়ের আওতাধীন শিল্পপ্রতিষ্ঠানসমূহকে ঢেলে সাজানো হচ্ছে আরও ২ হাজার চিকিৎসক নেওয়ার পরিকল্পনা সংক্রমণ ঝুঁকিমুক্ত বিশেষ চিকিৎসা বুথ তৈরি ছুটি আর বাড়ছে না, ৩১ মে থেকে অফিস শুরু দুর্গম খাসিয়া পুঞ্জিতে প্রধানমন্ত্রীর উপহার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা করোনায় সংক্রমিত পৌরসভার পিয়ন ফকির সুবর্ণচরে সরকারি চাল জব্দ, ডিলার পলাতক, ক্রেতার জরিমানা নোয়াখালীতে ২৪ ঘণ্টায় করোনায় ৩ জনের মৃত্যু নোয়াখালীতে ডোবায় মিলল ব্যবসায়ীর লাশ হাতিয়া উপকূলে নতুন প্রজাতি আবিষ্কার করলেন নোবিপ্রবি শিক্ষক ফেনীতে মিলে আগুন! লক্ষাধিক টাকা ক্ষতি শুধু যোদ্ধাই নয়, হাতে ওদের নতুন পৃথিবীও করোনার নমুনা সংগ্রহে ‘ভিটিএম কিট’ তৈরি হলো দেশে ২৪ ঘণ্টায় নতুন কোনো ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়নি করোনা জয় করলেন ১১১৯ পুলিশ সদস্য
  • বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

১৫৯

করোনা: কিউবার ওষুধে জাগাচ্ছে আশা, কিনছে বহু দেশ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৭ মার্চ ২০২০  

বিশ্বে মহামারি হিসেবে ছড়িয়ে পড়া করোনাভাইরাস প্রতিরোধে কিউবার ওষুধ 'ইন্টারফেরন আলফা টু-বি' আশা জাগাচ্ছে। পাঁচ হাজার করোনা আক্রান্ত রোগীদের শরীরে ওষুধটি ব্যবহারের পর সুস্থ হয়ে উঠেছেন তারা। এতে আশার আলো দেখে কিউবার কাছ থেকে ওষুধটি আমদানি করছে চীন। কারণ দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের নির্বাচিত ৩০টি ওষুধের মধ্যে 'ইন্টারফেরন আলফা টু-বি' অন্যতম। শুধু চীন নয়, কিউবার ওষুধটি কিনতে চাচ্ছে বিশ্বের বহু দেশ।
এইচআইভি এইডস, হেপাটাইটিস-বি ও সি, হার্পিস জোস্টার বা শিংলস, ডেঙ্গু ও বিভিন্ন ধরনের ক্যান্সারের চিকিৎসায় ব্যবহৃত 'ইন্টারফেরন আলফা টু-বি' মানবদেহের ইন্টারফেরনের প্রাকৃতিক উৎপাদন ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। ওষুধটি করোনায় আক্রান্ত রোগীদের ক্ষেত্রেও কার্যকর হবে।

চীনের জিলিন প্রদেশের চ্যাংচুন হেবার বায়োলজিক্যাল টেকনোলজিতে ওষুধটি আবিষ্কার হয়। সমাজতান্ত্রিক দেশ হিসেবে চীন ও কিউবা মিলিতভাবে ওষুধটি উৎপাদন করে।

ফার্মাসিউটিক্যাল সংস্থা বায়কিউবা ফারমা গ্রুপের সভাপতি এডুয়ার্ডো মার্টিনেজ বলেন, সারাবিশ্ব থেকে 'ইন্টারফেরন আলফা টু-বি' ওষুধের জন্য যোগাযোগ করা হচ্ছে। সেই লক্ষ্যে ওষুধের উৎপাদন বাড়ানো হয়েছে। দেশের চাহিদা মিটিয়ে বিশ্বের অন্যান্য দেশের চাহিদা মেটাতে পারব।

তিনি আরো বলেন, ইতালিতে একটি চিকিৎসক দলসহ 'ইন্টারফেরন আলফা টু-বি'র একটি চালান পাঠিয়েছে কিউবা। কারণ সেখানে হাজারের বেশি মানুষ মারা গেছে। আক্রান্ত হয়েছেন ১৭ হাজার মানুষ।

এডুয়ার্ডো মার্টিনেজ বলেন, ল্যাটিন আমেরিকান, ক্যারিবীয় ও ইউরোপীয় বেশ কয়েকটি দেশ করোনা মোকাবিলায় ওষুধ সরবরাহ করতে অনুরোধ করছে। আমরা ওষুধ সরবরাহ করবো। এতে কোনো সমস্যা হবে না। এছাড়া চিকিৎসাকর্মী, পর্যাপ্ত অবকাঠামো ও করোনভাইরাস সংক্রমিত লোকদের চিকিৎসা পরিকল্পনার জন্য কিউবাকে অনুরোধ করছে জামাইকা, সেন্ট কিটস অন্ড নেভিস, সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডার সরকার।

কিউবার সেন্টার ফর জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজির (সিআইজিবি) পরিচালক বলেন, চীনে করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসার জন্য পর্যাপ্ত ওষুধ রয়েছে।

দক্ষিণ কোরিয়ায় হাজার হাজার মানুষ করোনায় আক্রান্ত ছিলেন। ওষুধ প্রয়োগের ফলে মৃত্যুর সংখ্যা কমে যায়। এতে মাত্র ৭২ মারা যান। এছাড়া জামার্নিতেও ওষুধটি সফলতা পেয়েছে। 'ইন্টারফেরন আলফা টু-বি' ওষুধের কার্যকরিতা জেনে বিশ্বের বিভিন্ন দেশ কিউবার কাছে ওষুধ আমদানি করতে অনুরোধ করেছে।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর